Banglar Unnoyon :: বাংলারউন্নয়ন.নেট

সিলেটে পুরোনো কূপে গ্যাসের সন্ধান, দৈনিক মিলবে ৭০ লাখ ঘনফুট

ডেস্ক রিপোর্ট

বাংলারউন্নয়ন.নেট কম

প্রকাশিত : ০৭:২৩ এএম, ১৫ নভেম্বর ২০২৩ বুধবার

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের আওতাধীন একটি পরিত্যক্ত কূপে নতুন করে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। জেলার গোলাপগঞ্জ উপজেলায় কোম্পানিটির কৈলাশটিলা ২ নম্বর কূপটি সফলভাবে পুনঃখনন করে এই গ্যাসের সন্ধান পাওয়া যায়।

মঙ্গলবার (১৪ নভেম্বর) বিকেলে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমরা গত ৯ নভেম্বর নতুন করে কৈলাশটিলা ২ নম্বর কূপটিতে গ্যাসের সন্ধান পেয়েছি৷ কার্যক্রম চলছে, আগামী ২০ নভেম্বরের মধ্যে এই কূপ থেকে গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রিডে যুক্ত করতে পারবো বলে আশা করছি৷ এই কূপ থেকে দৈনিক ৭০ লাখ ঘনফুট হারে গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে।

মিজানুর রহমান আরও বলেন, আগামী তিনমাসের মধ্যে হবিগঞ্জে রশিদপুর ২ নম্বর কূপটি পুনঃখননের কাজ শেষ হলে ১৫০ লাখ ঘনফুট গ্যাস পাওয়া যাবে৷ এছাড়া রশিদপুর ৯ নম্বর কূপে গ্যাস পাওয়া গেছে, এখন পাইপলাইনের কাজ চলছে। এটি শেষ হলে এই কূপ থেকে দৈনিক ১২০ থেকে ১৩০ লাখ ঘনফুট গ্যাস পাওয়া যাবে। এটিও আগামী তিন মাসের মধ্যে জাতীয় গ্রিডে যুক্ত হবে৷

নতুন এই গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হলে গ্যাসের সরবরাহ কিছুটা হলেও বাড়বে বলে জানান তিনি।

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড কর্তৃপক্ষ জানায়, কৈলাশটিলা-২ গ্যাস কূপে উত্তোলনযোগ্য ৫৩ বিলিয়ন ঘনফুট গ্যাসের বর্তমান বাজার বিবেচনায় মূল্য ৩৬০০ কোটি টাকা। এছাড়াও গ্যাসের সঙ্গে দৈনিক ৭০ ব্যারেল কনডেনসেট উৎপাদন করা সম্ভব হবে৷ এলএনজি প্রাইস বিবেচনায় এই গ্যাসের মূল্য ৯৯০০ কোটি টাকা।

নতুন এই কূপের পুনঃখননে কোম্পানির নিজস্ব অর্থায়নে ব্যয় হচ্ছে প্রায় ৭১ কোটি ৮৫ লাখ টাকা।