Banglar Unnoyon :: বাংলারউন্নয়ন.নেট

স্বল্প খরচে ১৭৪৫ কর্মী নেবে রাশিয়া ও জর্দান

বাংলারউন্নয়ন.নেট কম

প্রকাশিত : ০৭:০৮ পিএম, ২০ অক্টোবর ২০২৩ শুক্রবার

রাশিয়া ও জর্দান সরকারিভাবে স্বল্প খরচে বাংলাদেশ থেকে এক হাজার ৭৪৫ জন কর্মী নেবে। রাশিয়া নির্মাণ খাতসহ বিভিন্ন কাজে নেবে এক হাজার ১৪৫ জন কর্মী। মেশিন অপারেটর পদে জর্দান নেবে ৬০০ কর্মী।

বোয়েসেলের উপমহাব্যবস্থাপক (প্রশাসন, মানবসম্পদ ও অর্থ) নূর আহমেদ জানান, রাশিয়ায় নির্মাণ খাতের জেনারেল ওয়ার্কার (লোডার) পদ বাদে অন্য সব পদের এবং সাধারণ পেশার স্টোরকিপার পদের প্রার্থীদের ৭০ হাজার টাকা করে সার্ভিস চার্জ জমা দিতে হবে বোয়েসেলের যথাযথ মাধ্যমে।

জেনারেল ওয়ার্কার (লোডার) ও গৃহপরিচারিকা (প্যাকেজ পরিমাপক) পদের জন্য ৫৬ হাজার টাকা এবং পশুর খামার অপারেটর থেকে শুরু করে সাধারণ বা স্বল্পদক্ষ শ্রমিক পর্যন্ত ৩৫ হাজার টাকা সার্ভিস চার্জ জমা দিতে হবে। সব পদের বাছাই করা প্রার্থীদের মেডিক্যাল ফি দুই হাজার টাকা এবং ভিসা স্ট্যাম্পিং ফি ৯ হাজার ৮০০ টাকাসহ অন্যান্য চার্জ পরিশোধ করতে হবে। বোয়েসেলের মনোনীত ব্যক্তি ছাড়া অন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে কোনো ধরনের লেনদেন করা যাবে না।

বোয়েসেলের সহকারী মহাব্যবস্থাপক (ব্যবসা উন্নয়ন) নোমান চৌধুরী জানান, রাশিয়ার ক্ষেত্রে মোট দুটি ধাপে যোগ্য ও দক্ষ কর্মী বাছাই করা হবে।

ই-মেইলে প্রাপ্ত আবেদন প্রাথমিকভাবে বাছাই করে যোগ্য প্রার্থীদের ডাটাবেইস পাঠানো হয় রাশিয়ান নিয়োগকারী প্রতিষ্ঠানের কাছে। রাশিয়ান নিয়োগ কর্তৃপক্ষ পুনরায় প্রার্থীদের সিভিগুলো যাচাই-বাছাই করে বোয়েসেলের কাছে পাঠায় চূড়ান্ত যোগ্যদের ভাইভা বা সাক্ষাৎকারে ডাকার জন্য। সাক্ষাৎকার ফিজিক্যালি অথবা অনলাইনে হতে পারে। বোয়েসেল কর্তৃপক্ষ প্রাথমিক নির্বাচিত প্রার্থীদের ই-মেইলে বা ফোনে সাক্ষাৎকারের সময়, তারিখ বা প্রযোজ্য ক্ষেত্রে স্থানও জানিয়ে দেয়।

নোমান চৌধুরী আরো জানান, প্রার্থীদের সংশ্লিষ্ট কাজের বাস্তব অভিজ্ঞতাই মূলত দেখা হয়। কাজের বাস্তব অভিজ্ঞতা কতটুকু আছে তা ভাইভা বোর্ডের মাধ্যমে জানতে চান রাশিয়ান ডেলিগেটরা।

জর্দান নেবে ৬০০ মেশিন অপারেটর

নামমাত্র খরচে বোয়েসেলের মাধ্যমে মেশিন অপারেটর পদে ৬০০ জন কর্মী নেবে জর্দানের সিডনি অ্যাপারেলস এলএলসি। প্রার্থীদের গার্মেন্টস বা কারখানায় সুইং মেশিন চালনায় অভিজ্ঞ ও দক্ষ হতে হবে।