শনিবার   ০৪ জুলাই ২০২০

ব্রেকিং:
সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর বার্ষিক ছুটি ৭৫ দিন আগামী মার্চে ঢাকা উত্তর সিটির ভোটের ইঙ্গিত সিইসির জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শনে প্রধানমন্ত্রী আস্থা ভোটে টিকে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে রাষ্ট্রপতির সঙ্গে নেপালের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ খালেদার অনুপস্থিতিতেই কারাগারে বিচার চলবে রব ও মান্নার বিয়ে যুক্তফ্রন্টে, পরকীয়া ঐক্যফ্রন্টে: মাহী এটা জোট নয়, ঘোট : তথ্যমন্ত্রী যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় পেলেন সিনহা আবারও সরকার গঠনে নৌকায় ভোট দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর পদ্মা সেতু প্রকল্পের নামফলক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

গফরগাঁওয়ে ৬০০ দরিদ্র পরিবার পেল খাদ্য সামগ্রী

ময়মনসিংহের গফরগাঁওয়ে মহামারী করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলা জনিত পরিস্থিতিতে কর্মহীন ৬০০ দরিদ্র পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।

০৩:০৭ পিএম, ২১ জুন ২০২০ রোববার

লিচুতে ভাগ্যবদল, ফুটপাত থেকে বাড়ি-গাড়ির মালিক

ছোটবেলায় আবুল হোসেন অভাব দেখেছেন খুব কাছ থেকে। যুবক বয়সে লিচুর মৌসুমে অনেক দূরের গ্রাম থেকে লিচু কিনে মাথায় করে কমপক্ষে ১৫ বছর বিক্রি করেছেন শহরের ফুটপাতে বসে। পরবর্তীতে নিজেই লিচু চাষ করে পাল্টে ফেলেছেন তার আগের দিন। হয়েছেন বাড়ি-গাড়ির মালিক। 

০২:৪৫ পিএম, ৩ জুন ২০২০ বুধবার

‘সরকার কৃষি উন্নয়নে মহাপরিকল্পনা গ্রহণ করেছে’ 

 সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, সরকার কৃষি উন্নয়নের জন্য মহাপরিকল্পনা গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী ইতোমধ্যে ঘোষণা করেছেন দেশের এক ইঞ্চি মাটিও যেন অনাবাদি না থাকে। কৃষিকে টেকসই করে ভবিষ্যতে বাণিজ্যিক কৃষিতে রূপান্তর করার লক্ষ্যে উচ্চ ফলনশীলসহ নতুন নতুন উদ্ভাবনের গবেষণা জোরদার করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। 

০৯:৫৫ পিএম, ৩১ মে ২০২০ রোববার

কৃষি উন্নয়নে মহাপরিকল্পনা গ্রহণ করেছে সরকার

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, সরকার কৃষি উন্নয়নের জন্য মহাপরিকল্পনা গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী ইতোমধ্যে ঘোষণা করেছেন দেশের এক ইঞ্চি মাটিও যেন অনাবাদি না থাকে।

০২:১২ পিএম, ৩১ মে ২০২০ রোববার

প্রধানমন্ত্রীর ‘ঈদ উপহার’পেল ময়মনসিংহের পথশিশুরা 

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ঈদ উপহার বিতরণ করেছে ময়মনসিংহ মহানগর ছাত্রলীগ।

০৪:৪৩ পিএম, ২৬ মে ২০২০ মঙ্গলবার

‘ঈদ বাজার’পেয়ে ৪০০ অসহায় পরিবারের মুখে হাসি

চলমান করোনা সংকটে ময়মনসিংহের ভালুকায় মানুষের জীবনযাত্রা স্বাভাবিক রাখতে ও পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সমাজের বিত্তবানদের সহায়তায় ৪০০ অসহায় পরিবারের মাঝে ‘ঈদ বাজার’ বিতরণ করা হয়েছে। এতে তাদের মুখে হাসি ফুটেছে।

০৪:৩৮ পিএম, ২৬ মে ২০২০ মঙ্গলবার

জামালপুরে অসহায় পরিবারের মাঝে বিজিবি’র ঈদ সামগ্রী বিতরণ

জামালপুরে অসহায় হতদরিদ্র, বিধবা, বয়স্ক ও প্রতিবন্ধীদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি। বিদ্যানন্দ ফাউন্ডেশনের পক্ষ থেকে জামালপুর ব্যাটালিয়ন (৩৫ বিজিবি) এই ঈদ সামগ্রী বিতরণ কার্মসূচীর আয়োজন করে। 

০১:১১ পিএম, ২৩ মে ২০২০ শনিবার

ময়মনসিংহে র‍্যাবের ত্রাণ পেয়ে মানুষের মুখে হাসি

ময়মনসিংহে সরকারের নির্দেশে করোনা দুর্যোগ মোকাবেলায় ক্ষতিগ্রস্ত, দুস্থ ও অসহায় ৩ শতাধিক পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব।

০৪:৫৫ এএম, ২২ মে ২০২০ শুক্রবার

ভাতার টাকা ত্রাণ তহবিলে দান মুক্তিযোদ্ধার

নিউজ ডেস্ক: মুক্তিযোদ্ধা কোরবান আলী ১১ নম্বর সেক্টরের হয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন। তিনি করোনাভাইরাস মোকাবিলাকেও যুদ্ধ মনে করেন। ১৯৭১ সালে যেমন শত্রুরা দেশের সব শ্রেণিপেশার মানুষকে নির্বিচারে হত্যা করেছে, একইভাবে করোনাভাইরাসেও মানুষ মরছে। তাই তিনি এর বিরুদ্ধেও যুদ্ধে নেমেছেন।

০৪:০৩ পিএম, ১৬ মে ২০২০ শনিবার

জামালপুরে ভাতার টাকা ত্রাণ তহবিলে দিলেন এক মুক্তিযোদ্ধা

করোনা পরিস্থিতিতে অসহায় হয়ে পড়া মানুষের জন্য মুক্তিযোদ্ধা ভাতার ১০ হাজার টাকা ত্রাণ তহবিলে দিয়েছেন মুক্তিযোদ্ধা কোরবান আলী। তিনি ১১ নম্বর সেক্টরের হয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন। করোনাভাইরাস মোকাবিলাকেও যুদ্ধ মনে করেন তিনি। 

০৫:৫৪ এএম, ১৬ মে ২০২০ শনিবার

হঠাৎ কালবৈশাখী ঝড়ে দুই শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত

নেত্রকোনার আটপাড়া উপজেলার ওপর দিয়ে হঠাৎ কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এতে দুই শতাধিক ঘরবাড়ি ও গাছপালা বিধ্বস্ত হয়েছে। বৃহস্পতিবার (১৪ মে) বিকেল সাড়ে ৩টার দিকে হালকা বৃষ্টির সঙ্গে এ ঝড় বয়ে যায়। প্রায় ২০ মিনিটের এই ঝড়ে উপজেলার সাত ইউনিয়নের ২৫০ ঘরবাড়ি ও অসংখ্য গাছপালা বিধ্বস্ত হয়।

০৪:৪৯ এএম, ১৫ মে ২০২০ শুক্রবার

জামালপুরে করোনা পরীক্ষায় ল্যাব চালু

জামালপুরে করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তিদের দ্রুত শনাক্ত করার জন্য রিয়েল টাইম পলিমারেজ চেইন রি-অ্যাকশন (আরটি-পিসিআর) ল্যাবরেটরি চালু করা হয়েছে। জামালপুর শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ ল্যাব চালুর আয়োজন করে।

০৪:৪৪ পিএম, ১৩ মে ২০২০ বুধবার

প্রধানমন্ত্রীর উপহার পৌঁছে দিলেন প্রতিমন্ত্রী

প্রধানমন্ত্রীর উপহার পৌঁছে দিলেন প্রতিমন্ত্রীকরোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষের জন্য প্রধানমন্ত্রীর উপহার খাদ্যসামগ্রী বিতরণ করেছেন তথ্যপ্রতিমন্ত্রী মুরাদ হাসান। মঙ্গলবার (১২ মে) তিনি জামালপুরে সাত শতাধিক মানুষকে খাদ্য সহায়তা দেন। 

০৪:০২ পিএম, ১৩ মে ২০২০ বুধবার

শেখ হাসিনার সরকার উলামা-মাশায়েখ বান্ধব: বাবেল

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের আমলে কওমী শিক্ষা ব্যবস্থাকে সম্মানিত করাসহ, আলেম-উলামা ও পীর-মাশায়েখদের মূল্যায়নের বিভিন্ন চিত্র তুলে ধরে ফাহমী গোলন্দাজ বাবেল বলেছেন, ‘বঙ্গবন্ধু কন্যা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার উলামা-মাশায়েখ বান্ধব।

১০:৪১ পিএম, ৬ মে ২০২০ বুধবার

৯০০ পরিবার পেল এমপির সহায়তা

ময়মনসিংহের গফরগাঁওয়ে ৯০০ পরিবারের মধ্যে বিতরণ করা হয়েছে। করোনা পরিস্থিতিতে সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল এমপি নিয়মিত এভাবেই বিভিন্ন এলাকায় খাদ্য সহায়তা দিচ্ছেন।

০৪:৪৬ পিএম, ৫ মে ২০২০ মঙ্গলবার

নেত্রকোনায় কম্বাইন্ড হারভেস্টারে কৃষকের মুখে হাসি

নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় ‘কম্বাইন্ড হারভেস্টার’ যন্ত্র দিয়ে এখন জোরেশোরে চলছে ধান কাটা-মাড়াইয়ের কাজ। এতে কৃষকদের পাকা ধান ঘরে তোলার দুশ্চিন্তা অনেকটা ঘুচে যাচ্ছে। সেই সঙ্গে দূর হচ্ছে শ্রমিক সংকটও। ফলে আধুনিক যন্ত্র দিয়ে অল্প সময়ের মধ্যে কম খরচে ধান কেটে মাড়াই করে ঘরে তোলার সুযোগ পেয়ে কৃষকেরাও এখন অনেক খুশি। 

০৪:৩৭ পিএম, ৫ মে ২০২০ মঙ্গলবার

বাকৃবি নিয়ে এলো নিরাপদ ফেইসশিল্ড

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যসেবা সংশ্লিষ্টদের বিনামূল্যে ফেইসশিল্ড তৈরি করে দিচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফ্যাব ল্যাব। পর্যায়ক্রমে দেয়া হবে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী ও গণমাধ্যম কর্মীদেরও। এগুলো চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের অধিকতর সুরক্ষা নিশ্চিত করবে বলে মনে করেন চিকিৎসকরা।

০১:৫০ এএম, ৩ মে ২০২০ রোববার

জামালপুরে চালু হচ্ছে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের নমুনা পরীক্ষার জন্য জামালপুর জেলায় স্থাপিত হতে যাচ্ছে রিয়েল টাইম পলিমারেজ চেইন রি-অ্যাকশন (আর টি-পিসিআর) ল্যাবরেটরির যন্ত্রপাতি। শেখ হাসিনা মেডিক্যাল কলেজ জামালপুরের নামে বরাদ্দ পাওয়া এই পিসিআর ল্যাবের মূল যন্ত্রপাতি বুধবার রাতে চট্রগ্রাম থেকে আনা হয়েছে। ল্যাবের সকল যন্ত্রপাতি স্থাপন ও সংশ্লিষ্টদের প্রশিক্ষণ শেষে ল্যাবটি চালু হতে এক থেকে দু’সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

০২:০৭ পিএম, ২ মে ২০২০ শনিবার

ইসলামপুরে ত্রাণ বিতরণ করলেন হোসনে আরা এমপি 

করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া অসহায়দের জন্য ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন জামালপুর-শেরপুর সংরক্ষিত আসনের এমপি হোসনে আরা।  

১০:২৪ পিএম, ১ মে ২০২০ শুক্রবার

মানবতার এক বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন শ্রমিক নজরুল

মানবতার এক বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন শ্রমিক মো. নজরুল ইসলাম। সুন্দর একটি ঘর বানানোর জন্য দীর্ঘদিন ধরে টাকা জমাচ্ছিলেন শ্রমিক মো. নজরুল ইসলাম। এরইমধ্যে তার সাড়ে ১২ হাজার টাকা জমা হলো। কিন্তু এর মধ্যেই দেশে করোনার থাবা পড়ে। 

০৬:০৪ এএম, ৩০ এপ্রিল ২০২০ বৃহস্পতিবার

গরু বিক্রির ১৩ হাজার টাকা প্রধানমন্ত্রীর তহবিলে দিলেন রিকশাচালক

গরু বিক্রি করে ১৩ হাজার টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দিয়েছেন মো. হযরত আলী (৬৫) নামে জামালপুরের এক রিকশাচালক। মঙ্গলবার (২৮ এপ্রিল) বিকেলে জামালপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোকলেছুর রহমানের হাতে এসব টাকা তুলে দেন তিনি।

০৮:২৮ এএম, ২৯ এপ্রিল ২০২০ বুধবার

শেরপুরে ভিজিডির ১০ বস্তা চালসহ দোকানি আটক

শেরপুরের নকলা উপজেলায় ভিডিজির ১০ বস্তা চালসহ এক চাল ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। গ্রেপ্তার আবু বাক্কার (৪৩) উপজেলার টালকি ইউনিয়নের মজিদবাড়ি এলাকার মকবুল হোসেনের ছেলে। শনিবার তাকে আদালতের নির্দেশে জেলহাজতে পাঠানো হয়েছে।

১১:৩৯ পিএম, ২৫ এপ্রিল ২০২০ শনিবার

সেই ভিক্ষুককে জমি-বাড়ি-দোকান দিচ্ছে সরকার, আজীবন পাবেন চিকিৎসা

সঞ্চয়ের ১০ হাজার টাকা করোনা তহবিলে দান করা সেই ভিক্ষুক নজিম উদ্দিনকে ঘর তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে নিয়ে একটি বেসরকারি টেলিভিশনে প্রচারিত সংবাদটি গতকাল সন্ধ্যায়ই প্রধানমন্ত্রীর নজরে আসে। এরপরই প্রয়োজনীয় সব নির্দেশ দেন তিনি।

১০:৪৫ পিএম, ২২ এপ্রিল ২০২০ বুধবার

জামালপুরে রাতে বাড়ি বাড়ি ত্রাণ দিচ্ছেন তথ্য প্রতিমন্ত্রী

করোনাভাইরাসের সংক্রমণ রোধে রাতের আঁধারে ত্রাণ নিয়ে বাড়ি বাড়ি দিচ্ছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। সোমবার রাতে জামালপুরের সরিষাবাড়ী উপজেলার পিংনা ইউপির ১ নম্বর ওয়ার্ডে কর্মহীন অসহায় ও গরিব ৫০০ জনের বাড়িতে নিজ হাতে এসব ত্রাণ পৌঁছে দেন প্রতিমন্ত্রী।

০৪:২২ এএম, ২১ এপ্রিল ২০২০ মঙ্গলবার

জেলার খবর
  • ২৪ ঘণ্টার ব্যবধানে কমে গেল মুরগির দাম

  • ভারতে আটকে পড়া বাংলাদেশিদের জন্য বিশেষ ফ্লাইট রোববার

  • অগ্রণী ব্যাংকে রেমিট্যান্স পাঠালে নগদ প্রণোদনা ৩ শতাংশ

  • জুলাইয়ে প্রকৃতির কী রূপ হবে, জানালো আবহাওয়া অফিস

  • তিনটি ছাড়া বিমানের বাকি রুটে আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত

  • রাজধানীর কাছেই হচ্ছে বড় অর্থনৈতিক অঞ্চল

  • বগুড়া-১ ও যশোর-৬ আসনে ভোট ১৪ জুলাই

  • করোনা দুর্যোগেও দেশে কেউ না খেয়ে থাকেনি: প্রাণিসম্পদ মন্ত্রী

  • ৯৯৯৯ জন গর্ভবতী মাকে স্বাস্থ্যসেবা দিয়েছে সেনাবাহিনী

  • তদবিরে পুলিশে বদলি নয়: আইজিপি

  • করোনা থাকছে, মানুষকেই মানিয়ে নিতে হবে : ইকোনমিস্ট

  • করোনা মোকাবিলায় ৪২৪ কোটি টাকা ঋণ দিচ্ছে দক্ষিণ কোরিয়া

  • বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের

  • বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের

  • বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের

  • পাটের বহুমুখী ব্যবহারে বিশেষ নজর দিয়েছেন প্রধানমন্ত্রী

  • করোনাকালে অর্থনীতির চাকা সচল রাখছে আইসিটি খাত

  • ৯৯৯৯ জন গর্ভবতী মাকে স্বাস্থ্যসেবা সেনাবাহিনীর

  • মাস্ক পিপিই রপ্তানিতে নতুন সম্ভাবনায় বাংলাদেশ 

  • ব্রিটেনে বর্ষসেরা চিকিৎসক নির্বাচিত বাংলাদেশি বংশোদ্ভূত ফারজানা

  • ঢাকার কাছেই অর্থনৈতিক অঞ্চল, কারখানা যাবে নবাবগঞ্জ

  • করোনা নিয়ন্ত্রণে দ্বন্দ্ব ভুলে সবাই জেগে ওঠো: ডব্লিউএইচও

  • ডেল্টা প্ল্যান: প্রধানমন্ত্রীর নেতৃত্বে গভর্ন্যান্স কাউন্সিল

  • শতাব্দীর সেরা ক্রিকেটারের তালিকায় সাকিব

  • ঢাকার চারপাশের নদী দখলমুক্তে শিগগিরই অভিযান

  • কমলো জমি ও ফ্ল্যাট নিবন্ধন ফি 

  • সাহারা খাতুনকে সোমবার থাইল্যান্ড নেয়া হবে

  • বন্যা পরিস্থিতি মনিটরিংয়ের দায়িত্বে ১০ কর্মকর্তা

  • ঈদে স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চালানোর প্রস্তুতি

  • শ্রমজীবীদের নেই করোনা ভীতি, সংক্রমণও কম

  • পানির নিচে ১৩ ঘণ্টা যেভাবে বেঁচে ছিলেন সুমন

  • রেমিট্যান্স ১৮ বিলিয়ন ডলার ছাড়াল 

  • বাংলাদেশিদের গড় আয়ু বেড়েছে

  • এনআইডি: অনলাইনে সেবা নিয়েছেন ১২ লাখ নাগরিক

  • বাংলাদেশ থেকে ওষুধ আমদানির আগ্রহ দেখিয়েছে ইন্দোনেশিয়া

  • বাদাম চাষে কৃষকের ভাগ্য পরিবর্তন

  • রাজধানীতে বিনামূল্যে অক্সিজেন সেবা দিচ্ছে ছাত্রলীগ

  • রাঙামাটির আম যুক্তরাজ্য-ইতালিতে

  • করোনায় সরকারি সহায়তা পেয়েছে ৭ কোটি ১১ লাখ মানুষ

  • ব্রিটেনে বর্ষসেরা চিকিৎসক নির্বাচিত বাংলাদেশি বংশোদ্ভূত ফারজানা

  • মুজিববর্ষে বেকারদের জন্য আসছে ‘বঙ্গবন্ধু যুব ঋণ’ প্রকল্প

  • বুধবার থেকে বাড়ছে দোকানপাট খোলা রাখার সময়

  • লকডাউন নিয়ে নতুন সিদ্ধান্ত নিল সরকার

  • ৫ সমুদ্র বন্দরের মালিক হচ্ছে বাংলাদেশ

  • দেড় হাজার সাংবাদিক ১০ হাজার টাকা করে অনুদান পাবেন: তথ্যমন্ত্রী

  • পাটকল শ্রমিকদের শতভাগ পাওনা পরিশোধের সিদ্ধান্ত 

  • আম পরিবহনে সাড়া ফেলেছে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন

  • মোবাইলে কথা বলার খরচ কমানো হচ্ছে

  • শিগগিরই ২ হাজার ডাক্তার ও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী

  • আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রপ্তানি শুরু

  • করোনা দুর্দিনের সারথি কৃষি

  • বাংলাদেশের ছয় তরুণ ডায়না অ্যাওয়ার্ডে ভূষিত

  • ৭০ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন চালু হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

  • করোনার স্থবিরতাকে আশির্বাদে পরিণত করেছে বাংলাদেশ: আরব নিউজ

  • দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা 

  • পটুয়াখালীতে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন ১২ সেতু

  • ‘সব বয়সেই কারিগরির ডিপ্লোমায় ভর্তি হওয়া যাবে’

  • প্রথমবারের মত বৈধভাবে দেশে স্বর্ণ আমদানি, কমবে দাম

  • করোনা মোকাবিলায় বহির্বিশ্বে প্রশংসিত শেখ হাসিনা

  • ‘প্রতিদিনের খাবারের তালিকায় কাঁকরোল রাখুন’