সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩

সর্বশেষ:
রোকেয়া পদক পাচ্ছেন ৫ নারী আবারও শ্বাসরুদ্ধকর জয়, ৭ বছর পর ভারতের বিপক্ষে সিরিজ বাংলাদেশের একশ’ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের ছোঁয়া দেশের দ্বিতীয় ডিজিটাল পল্লি হবে শরীয়তপুরের ডামুড্যায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হলেন তোফাজ্জল হোসেন মিয়া

পঞ্চগড়ে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

পঞ্চগড়ে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শনিবার (১৪ জানুয়ারি) সকাল ৯টায় তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ এ তথ্য নিশ্চিত করেন।

১১:২৬ এএম, ১৪ জানুয়ারি ২০২৩ শনিবার

গোবিন্দগঞ্জে ১২০০ বিঘা পতিত জমিতে সরিষা চাষ

গোবিন্দগঞ্জের নরলি বিলের পতিত জমিতে প্রথমবারের মত সরিষার চাষ করে আর্থিকভাবে লাভবান হওয়ার আশা করছেন এলাকার কৃষকরা। বেশিরভাগ সময় পানি থাকায় এই বিলে শুধুমাত্র ইরি-বোরো ধান চাষ হতো প্রতিবছর। বাকি সময় পতিত থাকতো।

১১:১৬ এএম, ১৪ জানুয়ারি ২০২৩ শনিবার

কমলা ছুঁয়েছে স্বপ্ন, লালমনিরহাটের মাটিতে জাগছে আশা

লালমনিরহাটে লিজ নেওয়া জমিতে দার্জিলিং ও চায়না কমলা চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন একরামুল হক। ৪ একরের বাগান থেকে এ বছর খরচা বাদে প্রায় কোটি টাকা লাভ হয়েছে তার।

০২:০৩ পিএম, ১১ ডিসেম্বর ২০২২ রোববার

রংপুর মেডিক্যালে ১০ টাকায় প্রতিবন্ধী শিশুদের চিকিৎসা 

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে অবস্থিত শিশু বিকাশকেন্দ্রে চলছে শারীরিক ও মানসিক প্রতিবন্ধী বা অটিস্টিক শিশুদের চিকিৎসা। নামমাত্র ১০ টাকা খরচে এখানে চিকিৎসা সুবিধা পাচ্ছে উত্তরাঞ্চলের ৯ জেলার ৫০ হাজারেরও বেশি শিশু। এক জন শিশু বিশেষজ্ঞ, এক জন মনোরোগ বিশেষজ্ঞ, এক জন ফিজিওথেরাপিস্টসহ পাঁচ সদস্যবিশিষ্ট বিশেষজ্ঞ টিম কাজ করছে এ কেন্দ্রে। 

০৪:৪৭ পিএম, ৩০ নভেম্বর ২০২২ বুধবার

পায়ে লিখেই মানিকের গোল্ডেন জিপিএ-৫

জন্ম থেকে দুটি হাত নেই মানিক রহমানের। দুই পা থাকলেও একটি লম্বা ও অন্যটি খাটো। অদম্য ইচ্ছা শক্তি থাকায় সে সুস্থ ও স্বাভাবিক অন্যান্য শিক্ষার্থীদের মতোই সেই পা দিয়েই লিখে এবারের এসএসসি পরীক্ষা দিয়েছিল।

১১:১৬ এএম, ২৯ নভেম্বর ২০২২ মঙ্গলবার

দামি ফসল উৎপাদনে ৬৫ কোটি টাকার প্রকল্প

দামি ফসল উৎপাদনে প্রকল্প গ্রহণ করেছে সরকার। কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে রংপুর বিভাগের তিনটি জেলার ২৩টি উপজেলায় দামি ফসল উৎপাদনের লক্ষ্যে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে শষ্যের নিবিড়তা বাড়বে, কৃষি উদ্যোক্তা তৈরি হবে।

০১:২৪ পিএম, ১৩ নভেম্বর ২০২২ রোববার

সুন্দরগঞ্জে আমন কাটামাড়াই শুরু, ভাল ফলনে খুশি কৃষক

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় আমন ধান কাটামাড়াই শুরু করেছে কৃষকরা। নানা প্রতিকুলতার মধ্যেও ফলন এবং বাজারদর ভাল হওয়ায় খুশি কৃষক। তবে দিনমজুর সংকটের আশঙ্কা করছে উচ্চ ও মধ্যবিত্ত শ্রেণির কৃষকরা। নিম্ন শ্রেণির কৃষক  ও বর্গা চাষিরা পরিবার পরিজন নিয়ে ধান কাটামাড়াই করতে পারলেও বিপাকে রয়েছে অনেকে।

০১:১৫ পিএম, ৮ নভেম্বর ২০২২ মঙ্গলবার

শিমের দাম বেশি, কৃষকের মুখে হাসি

নীলফামারীতে আগাম শিমের ভালো দাম পেয়ে খুশি চাষিরা। পাইকারিতে শিমের কেজি ৫৫-৬০ বিক্রি হলেও খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়। তবে এবার শিমের দাম বেশি বলছেন ক্রেতারা। যদিও চাষিরা বলছেন, উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় এবার দাম একটু বেশি।

১১:৩০ এএম, ৭ নভেম্বর ২০২২ সোমবার

শীতকালীন সবজি চাষে ব্যস্ত কুড়িগ্রামের কৃষকরা

দেশের উত্তরের সীমান্তঘেঁষা জেলা কুড়িগ্রাম। ১৬টি নদ-নদী ও ৪'শ চরাঞ্চল নিয়ে উত্তরের এ জেলার মানুষের একমাত্র আয়ের উৎস কৃষি।  ঘন ঘন বৃষ্টি আর দফায় দফায় বন্যায় আমন চাষাবাদ বিলম্বিত হলেও আগাম শীতকালীন সবজি চাষে ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টায় কৃষকের মাঝে এসেছে ভিন্নতা।

০২:০৯ পিএম, ৫ নভেম্বর ২০২২ শনিবার

প্রধানমন্ত্রীর উপহার পেলেন পঞ্চগড়ের খতিবর

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাওয়ার পর কর্মসংস্থানের জন্য এবার অটোভ্যান উপহার পেলেন পঞ্চগড়ের খতিবর রহমান। বুধবার কালেক্টরেট চত্বরে তার কাছে উপহারের অটোভ্যানের চাবি তুলে দেন পঞ্চগড়ের জেলা প্রশাসক জহুরুল ইসলাম। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দীপঙ্কর রায়, সদর উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল হকসহ পদস্থ কর্তকর্তারা ছিলেন।

০১:২৯ পিএম, ৩ নভেম্বর ২০২২ বৃহস্পতিবার

কার্তিকে মঙ্গা জয়, আগাম ধানে কৃষকের মুখে হাসি

কার্তিক মাসে লালমনিরহাটে আমন ধান ঘরে তোলার ধুম চলছে। দ্রব্যমূল্য বৃদ্ধিতে যখন নিম্ন আয়ের মানুষের নাভিশ্বাস উঠেছে তখনই আগাম ধান কৃষকের মুখে মঙ্গা জয়ের স্বপ্ন দেখাচ্ছে। ধান ঘরে তুলতে পেরে খুশি চাষিরা। ধানের ভালো ফলন ও দাম পেয়ে অনেকটা ক্ষতি পুষিয়ে উঠছেন তারা।

০২:২৩ পিএম, ৩১ অক্টোবর ২০২২ সোমবার

নিষেধাজ্ঞার সুফলে মিলছে বড় ইলিশ

ইলিশের প্রজনন মৌসুমে ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত গত ২২ দিন দেশের নদ-নদীতে ইলিশ নিধনে নিষেধাজ্ঞা দিয়েছিল সরকার। নিষেধাজ্ঞার এই সুফলে কুড়িগ্রামের নদ-নদীতে এ বছর ইলিশের বিচরণ তুলনামূলক বেড়েছে।

০১:৪৫ পিএম, ৩১ অক্টোবর ২০২২ সোমবার

পিঁয়াজ চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা

দিনাজপুরের বিরামপুর উপজেলায় মাঠে মাঠে বিভিন্ন রবিশস্যের পাশাপাশি পিঁয়াজ চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। কোনো কৃষক পিঁয়াজ চারা রোপণ করছেন কেউ আবার প্রস্তুত করছেন জমি। 

১২:৪২ পিএম, ৩০ অক্টোবর ২০২২ রোববার

শিকার নিষেধাজ্ঞায় বেড়েছে ইলিশের বিচরণ

২২ দিনের নিষেধাজ্ঞা শেষে সারা দেশের মতো কুড়িগ্রামের নদ-নদীতেও মাছ শিকারে নেমেছেন জেলেরা। গত ২২ দিনে কুড়িগ্রামের নদ-নদীতে ৭১টি অভিযানে প্রায় সাড়ে চার লাখ মিটার জাল জব্দ করেছে মৎস্য বিভাগের টহল দল।

১১:৫৯ এএম, ৩০ অক্টোবর ২০২২ রোববার

আরও ২২৯ পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহারের বাড়ি

প্রধানমন্ত্রীর উপহারের বাড়ি পেলেন পীরগঞ্জের ২২৯ ভূমিহীন ও গৃহহীন পরিবার। উপজেলার গোদাগাড়ি এলাকায় আশ্রায়ন প্রকল্পের এসব বাড়ির চাবি রোববার (৯ অক্টোবর) সকালে তাদের হাতে তুলে দেওয়া হয়।

০১:৪০ পিএম, ১০ অক্টোবর ২০২২ সোমবার

ডোমারের খামারে পাওয়া যাবে ৩৫০ মেট্রিক টন ধানের বীজ

নীলফামারীর ডোমার উপজেলার সোনারায় ইউনিয়নের খামারটি মূলত আলুর ভিত্তি বীজ উৎপাদন খামার। তবে বিএডিসির এ খামারটি এবার আলুর বীজ উৎপাদনের পাশাপাশি ২৪০ একর আউশ ধানের জমিতে ভিত্তি বীজ উৎপাদন করে চমক সৃষ্টি করেছে। সেখানে ৩৫০ মেট্রিক টন ধানের বীজ উৎপাদনের আশা করছেন কর্তৃপক্ষ।

০১:৫৬ পিএম, ৩ অক্টোবর ২০২২ সোমবার

বিমানের পর এবার ড্রোন বানিয়ে তাক লাগালেন ভ্যানচালকের ছেলে

ককশীট দিয়ে তিনি তৈরি করেছিলেন চালকবিহীন ছোট বিমান। আকাশেও উড়িয়েছিলেন। বিমানের পর এবার জমিতে কীটনাশক ছিটানোর ড্রোন তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন ফুলবাড়ী উপজেলার প্রত্যন্ত গ্রামের ভ্যানচালকের ছেলে সবুজ সরদার (২৯)। ড্রোনটি রিমোটের সাহায্যে এবং জিপিএসের মাধ্যমে দূর থেকেও নিয়ন্ত্রণ করা যায়। ড্রোন তৈরিতে খরচ হয়েছে প্রায় ৩০ হাজার টাকা। এটি দিয়ে আবাদি জমিতে কীটনাশকসহ রাসায়নিক সার প্রয়োগ করা যাবে।

১২:২৯ পিএম, ৮ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার

গাইবান্ধায় ব্যাপক জনপ্রিয় পোড়া চা

গাইবান্ধা শহর থেকে ৩ কিলোমিটার দূরের রাধাকৃষ্ণপুর গ্রামের ফয়জার মিয়ার উদ্ভাবিত ‘পোড়া চা’ ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেছে। ভিন্ন স্বাধের এই চায়ের স্বাদ নিতে দূর-দূরান্ত থেকে আসছেন পিপাসুরা। চা তৈরিতে প্রতিদিন তার লাগে ৬ থেকে ৭ মণ দুধ, প্রায় ১ মণ চিনি ও আধা মণ চা পাতা।

১১:৩৬ এএম, ৮ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার

সবজির দাম নেমেছে অর্ধেকে, ক্রেতাদের স্বস্তি

শুধু সবজির দাম কমলে তো আর হবে না, তেল চালসহ অন্যান্য জিনিসপাতির দামও কমতে হবে। তবে যাই হউক সবজির দাম কমাতে আমাদের মতো গরীব মানুষের অনেক উপকার হচ্ছে।

০১:১৪ এএম, ২১ আগস্ট ২০২২ রোববার

বড় পুকুরিয়ায় ৩২৭ মেগাওয়ার্ট বিদ্যুৎ উৎপাদন

জেলার বড় পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদুৎ কেন্দ্রে ২টি ইউনিটে ৩২৭ মেগাওয়ার্ট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ দেয়া হচ্ছে। দিনাজপুর বড় পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. ওয়াজেদ আলী মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় এই তথ্য নিশ্চিত করেন। 

১২:৫৮ পিএম, ১০ আগস্ট ২০২২ বুধবার

বঙ্গবন্ধু রেল সেতুতে সুপার গতিতে চলবে ৬৮ ট্রেন

উত্তরবঙ্গের ছয় লেনের মহাসড়ক নির্মাণকাজ বেশ আগেই শুরু হয়েছে। এবারে বড় আকারে রেলপথ সংযোগের আওতায় আসতে যাচ্ছে উত্তরবঙ্গ। যার শুরুটা হচ্ছে যমুনা নদীর ওপরে বঙ্গবন্ধু রেল সেতু দিয়ে। রেল বিভাগ বলছে, পুরো দেশকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে মহাপরিকল্পনা নিয়েছে সরকার। সেই উদ্যোগের একটি অংশ উত্তরের জনপদের রেলসংযোগ সংস্কার ও নতুন রেলপথ সংযোজন। বঙ্গবন্ধু সেতু দিয়ে যেখানে ৩৮টি রেল চলাচল করতে পারে সেখানে বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মিত হলে প্রতিদিন ৬৮টি রেল চলাচল করতে পারবে।

১১:৫২ এএম, ৭ আগস্ট ২০২২ রোববার

হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে গম আমদানি, কমছে দাম

দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে বেড়েছে পুরোনো এলসির গম আমদানি। আমদানি বাড়ায় বন্দরে কমেছে গমের দাম। প্রতি কেজি গমের দাম ৫ থেকে ৬ টাকা  কমেছে।

০৮:১০ পিএম, ৩০ জুলাই ২০২২ শনিবার

নির্ধারিত সময়ের আগে বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন শুরু

আশা করা যায় পুরোপুরি উৎপাদন চালু হলে প্রতিদিন ২৮০০ থেকে ৩ হাজার টন কয়লা উৎপাদন করা সম্ভব হবে। এতে দেশের বিদুৎ খাতে যে জাতীয় ঘাটতি, তা কিছুটা কমে আসবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

০৯:২১ পিএম, ২৭ জুলাই ২০২২ বুধবার

রংপুরে জয়ের জন্মদিনে কেক কাটল ছাত্রলীগ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার কন্যা শেখ হাসিনা এ দুইজনের স্বপ্ন বাস্তবায়নে এবং ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার নেপথ্য কারিগর হিসেবে কাজ করছেন পরিশ্রমী, মেধাবী ও পরিচ্ছন্ন জীবন-জীবীকার অধিকারী সজীব ওয়াজেদ জয়।

০৯:১৮ পিএম, ২৭ জুলাই ২০২২ বুধবার

জেলার খবর
  • টুঙ্গিপাড়ার চাষাবাদের আওতায় আসছে ৪ বিলের ৫০০ হেক্টর জমি 

  • কুমিল্লায় বোরো ধান চাষে ব্যস্ত কৃষকেরা

  • মুকুলে ভরে গেছে মেহেরপুরের আমবাগান

  • শিশুদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তোলার আহ্বান রাষ্ট্রপতির

  • এইচএসসির ফল প্রকাশ ৮ ফেব্রুয়ারি

  • ‘যতদিন বেঁচে থাকবো প্রযুক্তির উৎকর্ষের লড়াই নিয়েই বাঁচবো’

  • চট্টগ্রামে গড়ে তোলা হচ্ছে ৫টি অর্থনৈতিক জোন

  • সুনামগঞ্জে ক্ষতিগ্রস্থ সড়কের মেরামত ও পুনর্বাসন কাজ শুরু

  • ডাক ও টেলিযোগাযোগ পদক পেলো ১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠান

  • অঙ্গদানকারী সারাহ ইসলামের মৃত্যু নেই: বিএসএমএমইউ উপাচার্য

  • বাংলাদেশের বড় উন্নয়ন সহযোগী জাপান: বাণিজ্যমন্ত্রী

  • ‘নির্বাচনে অংশগ্রহণ করা সব দলের দায়িত্ব ও কর্তব্য’

  • এক পা নিয়েই সফল কৃষক শফিউল

  • বঙ্গবন্ধু বাংলাদেশের সবচেয়ে বড় কবি : নৌপরিবহন প্রতিমন্ত্রী

  • পূর্বাচলের ৪টি সেক্টরে পানির সংযোগ দিচ্ছে রাজউক

  • কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ

  • যুক্তরাষ্ট্র-চীন-ভারতের সঙ্গে ভারসাম্যপূর্ণ সম্পর্ক রক্ষার বার্তা

  • যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের অর্থনীতির ভিত রচনা করেছেন মতিউল ইসলাম

  • রাজশাহীতে ১০ হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করেছি

  • দায়িত্ব নিলেন বিজিবির নতুন মহাপরিচালক নাজমুল হাসান

  • ১ থেকে ৭ মার্চ, মোবাইলে কল করলেই শোনা যাবে ৭ই মার্চের ভাষণ

  • ১৪ বছরে রাজশাহীর উন্নয়ন, প্রত্যাশার চেয়ে প্রাপ্তিই বেশি

  • বাংলাদেশ নিয়ে আগ্রহ বাড়ছে ডেনমার্কের

  • খাগড়াছড়ির সব ক্ষেত্রেই উন্নয়নের চিত্র

  • প্রথম পাতাল রেলের কাজ উদ্বোধন ২ ফেব্রুয়ারি, থাকবেন প্রধানমন্ত্রী

  • “আওয়ামী লীগ দেশ ছেড়ে পালায় না” : রাজশাহীতে প্রধানমন্ত্রী

  • বাংলাদেশিসহ সাড়ে ৮২ হাজার শ্রমিক নেবে ইতালি

  • রাজশাহীর সভামঞ্চে শেখ হাসিনা

  • বাংলাদেশ থেকে আরও বেশি পোশাক নেওয়ার প্রতিশ্রুতি

  • সেন্টমার্টিন দ্বীপে নৌবাহিনীর চিকিৎসাসেবা ও পরিচ্ছন্নতা অভিযান

  • বাংলাদেশে প্রথম হুন্দাই গাড়ি তৈরির কারখানা উদ্বোধন

  • পূর্বাচল পানি সরবরাহ প্রকল্প উদ্বোধন করবেন শেখ হাসিনা

  • ২৬ জানুয়ারি পতাল রেলের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ

  • ৬৩ দেশের ৯১১০ বিদেশি মেহমান অংশ নেয় ইজতেমায়

  • পূর্বাচল পানি সরবরাহ প্রকল্প উদ্বোধন করবেন শেখ হাসিনা

  • মিঠামইনে হচ্ছে উড়াল সড়ক, আনন্দে ভাসছে হাওরবাসী

  • ২০২৬ সালে চালু হবে মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর

  • পাতালরেলের যুগে বাংলাদেশ

  • ঢাকার নবাবগঞ্জে হচ্ছে অর্থনৈতিক অঞ্চল, ব্যয় ১৯১৫ কোটি

  • জিআই পণ্যে শক্তিশালী হচ্ছে দেশ

  • শিক্ষার্থীদের দ্রুত ভিসা দেওয়ার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

  • রোহিঙ্গা ইস্যুতে সহযোগিতা মিলছে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

  • ইউরোপের বাজারে পোশাক রপ্তানি বেড়েছে ৪২ শতাংশ

  • টিসিবির জন্য ২৭৪ কোটি টাকার তেল-ডাল কিনছে সরকার

  • আমি নাকি মরে গেছি নিউজ হয়েছে! কি পরিমাণ গুজব : ওবায়দুল কাদের

  • ‘প্রশিক্ষণের জন্য নাবিকদের আর যেতে হবে না বিদেশ’

  • যশোরের ফুল দেশের গণ্ডি পেরিয়ে যাচ্ছে বিদেশে

  • কিশোর-কিশোরীদের স্বাস্থ্যসেবায় অ্যাপ

  • জুনে নতুন আলোয় আলোকিত হতে যাচ্ছে উত্তরাঞ্চল

  • জুনে নতুন আলোয় আলোকিত হতে যাচ্ছে উত্তরাঞ্চল

  • রেমিট্যান্সের পালে হাওয়া

  • মার্চ থেকে সরকারি হাসপাতালেই চেম্বার করতে পারবেন চিকিৎসকরা

  • নাটোরে শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মহিলা কলেজের রজতজয়ন্তী 

  • ডিসেম্বরে আসছে মাতারবাড়ির বিদ্যুৎ

  • ‘প্রতিটি বিভাগেই বিশেষায়িত শিশু হাসপাতাল নির্মাণ হবে’

  • ২৫ জানুয়ারি থেকে মেট্রোরেলের নতুন সময়সূচি

  • লটারির মাধ্যমে মিলছে গোল্ডেন মোবাইল নম্বর

  • ক্যাশলেস সোসাইটির যুগে বাংলাদেশ

  • চলতি বছরই রেল যাবে কক্সবাজার

  • উচ্চ মধ্যম আয়ের দেশে পৌঁছতে পাশে থাকবে বিশ্বব্যাংক