শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২

সর্বশেষ:
সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর বার্ষিক ছুটি ৭৫ দিন আগামী মার্চে ঢাকা উত্তর সিটির ভোটের ইঙ্গিত সিইসির আস্থা ভোটে টিকে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শনে প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে নেপালের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে ইসি প্রতিজ্ঞাবদ্ধ: নূরুল হুদা বারবার আসতে পারব না, যত খুশি সাজা দিন: খালেদা জিয়া ‘আকাশবীণার’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ত্রিভুবনে আবারও বিমান দুর্ঘটনা ট্রেন-বাসের সংঘর্ষে নিহত ২, আহত ২৫ ভুয়া ছবি দিয়ে অপপ্রচার চালাচ্ছে মিয়ানমার: প্রধানমন্ত্রী

তাকরীমকে সংবর্ধনা দেবে ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন

তাকরীমকে সংবর্ধনা দেবে ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন

আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জনকারী হাফেজ সালেহ আহমদ তাকরীমকে সংবর্ধনা দেবে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন।

০৭:১৬ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২২ রোববার

হাফেজ তাকরিমকে ধর্ম প্রতিমন্ত্রীর অভিনন্দন

হাফেজ তাকরিমকে ধর্ম প্রতিমন্ত্রীর অভিনন্দন

‘৪২তম বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জনকারী বাংলাদেশী প্রতিযোগী হাফেজ সালেহ আহমদ তাকরিমকে অভিনন্দন ও শুভেচ্ছা  জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

০৬:২৪ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২২ শুক্রবার

ইসলামে নারীর আর্থিক নিরাপত্তা

ইসলামে নারীর আর্থিক নিরাপত্তা

নারীর আর্থিক দায়মুক্তি : উল্লিখিত আর্থিক অধিকারগুলোর বিপরীতে ইসলাম নারীর ওপর ঘর ও পরিবারের কোনো ধরনের আর্থিক দায় চাপায়নি। নারী কোনো ব্যক্তি বিশেষের দায়িত্ব গ্রহণে বাধ্য নয়। যা নারীর আর্থিক নিরাপত্তাকে আরো সুসংহত করেছে। তবে নৈতিক দায়বোধ থেকে যদি কোনো অর্থ ব্যয় করে সেটা ভিন্ন কথা। অবশ্য নারী যদি সম্পদশালী হয় এবং জাকাত, ফিতরা ও কোরবানি ওয়াজিব হওয়ার শর্ত পাওয়া যায়, তবে এগুলো আদায় করা ওয়াজিব।

০৭:৫৫ পিএম, ১২ আগস্ট ২০২২ শুক্রবার

অর্থনৈতিক সংকট নিরসনে ইসলামের নির্দেশনা

অর্থনৈতিক সংকট নিরসনে ইসলামের নির্দেশনা

আসলে পৃথিবীর সব মানুষের মৌলিক প্রয়োজন মেটানোর জন্য যা দরকার আল্লাহ তা সৃষ্টি করেছেন। সুষম বণ্টনের অভাবে ধনী-গরিবের মধ্যে বৈষম্য সৃষ্টি হয়। জাকাত এই বৈষম্য দূর করে সুষম বণ্টনের মাধ্যমে সামঞ্জস্যপূর্ণ অর্থব্যবস্থা প্রতিষ্ঠিত করে। জাকাতব্যবস্থাকে বাধ্যতামূলক করা হলে প্রান্তিক জনগোষ্ঠীর দারিদ্র্য দূরীকরণ সহজ হবে। ফলে সংকট অনেকাংশে কেটে যাবে।

০৪:৩৬ পিএম, ৭ আগস্ট ২০২২ রোববার

প্রতিষ্ঠান পরিচালনায় ইসলামের নির্দেশনা

প্রতিষ্ঠান পরিচালনায় ইসলামের নির্দেশনা

কর্মীদের প্রতি বিশেষ নির্দেশনা : কর্মীরা প্রাতিষ্ঠানিক দায়িত্ব পালনের পাশাপাশি হাদিসের নিম্নোক্ত নির্দেশনাও মান্য করবে। তিনি বলেন, তোমরা পরস্পর বিদ্বেষভাবাপন্ন হয়ো না, হিংসা কোরো না এবং পরস্পর বিচ্ছিন্ন থেকো না। আর তোমরা সবাই আল্লাহর বান্দা ও পরস্পর ভাই-ভাই হয়ে যাও। কোনো মুসলিমের জন্য বৈধ নয় যে, সে তার ভাই থেকে তিন দিনের বেশি সম্পর্ক ছিন্ন হয়ে থাকবে। (সহিহ বুখারি, হাদিস : ৬০৭৬)

০৫:১৫ পিএম, ৬ আগস্ট ২০২২ শনিবার

ইসলামের দৃষ্টিতে স্বামী-স্ত্রীর বয়সের ব্যবধান

ইসলামের দৃষ্টিতে স্বামী-স্ত্রীর বয়সের ব্যবধান

এই দীর্ঘ আলোচনা থেকে জানা যায়, বর-কনের বয়সের ভারসাম্য রাখা উচিত। উত্তম হলো, বয়স কাছাকাছি হওয়া। স্বামীর চেয়ে স্ত্রীর বয়স কিছু কম হওয়া মন্দ নয়। কেননা নারীর গ্রোথ পুরুষের চেয়ে প্রবল। তাই পরস্পরের বয়সে ভারসাম্য আনতে স্বামীর তুলনায় স্ত্রীর বয়স কিছু কম হওয়া কাম্য। অভিজ্ঞরা বলেন, স্ত্রী যদি স্বামীর চেয়ে বয়সে একটু ছোট হয় তাহলে ভালো। আর নারীর শারীরিক কাঠামো থাকে দুর্বল। ফলে সে আগে বৃদ্ধা হয়ে যায়। যদি দুই-চার বছরের পার্থক্য থাকে তাহলে সমতা আসে। (হুকুকুল জাওজাইন, পৃষ্ঠা ৩৭০)

০৪:৫৯ পিএম, ৩ আগস্ট ২০২২ বুধবার

‘দ্বিন-ই-ইলাহি’ ও মুজাদ্দিদে আলফেসানি (রহ.)

‘দ্বিন-ই-ইলাহি’ ও মুজাদ্দিদে আলফেসানি (রহ.)

কুচক্রীরা সম্রাটকে এ কথা খুব ভালোভাবে বোঝালেন, এই লোকটির প্রতি সাধারণ মানুষের ব্যাপক জনসমর্থন আছে। তাতে সে যেকোনো সময় সম্রাটের বিরুদ্ধে বিদ্রোহ করে বসতে পারে।

০৩:১১ পিএম, ২ আগস্ট ২০২২ মঙ্গলবার

স্বাগত হিজরি নববর্ষ ১৪৪৪

স্বাগত হিজরি নববর্ষ ১৪৪৪

মহরম শব্দের অর্থ ‘অনুমতি বিহীন’ বা ‘নিষিদ্ধ’। তাই এই সময়টি মুসলমানদের জন্য নানা কাজের বিধিনিষেধ রয়েছে। এর মধ্যে রয়েছে যুদ্ধের মতো ক্রিয়াকলাপ। বরং এই সময়টি প্রার্থনার এবং অন্তর্দর্শনের সময় হিসাবে বিবেচিত হয়। এই দিনে রোজা রাখা ‘সুন্নত’ হিসাবে মানা হয়। যেহেতু হজরত মুহাম্মদ (স.) এই দিনে রোজা রাখতেন।

০২:৩৪ পিএম, ৩১ জুলাই ২০২২ রোববার

পবিত্র আশুরা পালিত হবে ৯ আগস্ট 

পবিত্র আশুরা পালিত হবে ৯ আগস্ট 

গতকাল সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

০৫:০৮ পিএম, ৩০ জুলাই ২০২২ শনিবার

আল-আজহার বিশ্ববিদ্যালয়ের গৌরবময় ইতিহাস

আল-আজহার বিশ্ববিদ্যালয়ের গৌরবময় ইতিহাস

উল্লেখযোগ্য শায়খ যাঁরা : ‘শায়খুল আজহার’ আল-আজহারের সর্বোচ্চ পদ। যিনি এই পদে নির্বাচিত হবেন তিনি সে দেশের সর্বোচ্চ ধর্মীয় ব্যক্তিত্ব হিসেবে বিবেচিত হবেন। ১০৯০ হিজরিতে শাইখুল আজহারের পদটি চালু হয়। সাধারণত এই পদে যাঁরা আসেন তাঁরা চার মাজহাবের কোনো এক মাজহাবের অনুসারী হয়ে থাকেন।

০৫:১৯ পিএম, ২৮ জুলাই ২০২২ বৃহস্পতিবার

মুমিনদের প্রতি আল্লাহর সুসংবাদ

মুমিনদের প্রতি আল্লাহর সুসংবাদ

জান্নাতের সুসংবাদ : আল্লাহ মুমিনদের জান্নাতের সুসংবাদ দান করেছেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘যারা ঈমান আনে ও ভালো কাজ করে তাদের সুসংবাদ দাও যে তাদের জন্য আছে জান্নাতগুলো, যার পাদদেশে ঝরনা প্রবাহিত হয়। ’ (সুরা বাকারা, আয়াত : ২৫)

০৪:৩৩ পিএম, ২৭ জুলাই ২০২২ বুধবার

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ২৩৫২৬ হাজি

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ২৩৫২৬ হাজি

হজ শেষে গত ১৪ জুলাই ফিরতি ফ্লাইট শুরু হয়েছে। এ পর্যন্ত মোট ৬৪টি ফ্লাইটে হাজিরা দেশে ফিরেছেন। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ২৯টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ৩০টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ৫টি ফ্লাইট রয়েছে। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শেষ হবে আগামী ৪ আগস্ট।

০৫:৪৯ পিএম, ২৪ জুলাই ২০২২ রোববার

১০ ব্যক্তির ওপর নবীজি (সা.)-এর অভিশাপ

১০ ব্যক্তির ওপর নবীজি (সা.)-এর অভিশাপ

চুরি করা : আবু হুরায়রা (রা.) সূত্রে নবী (সা.) হতে বর্ণিত। তিনি বলেন, চোরের ওপর আল্লাহর লানত হোক, যখন সে একটি হেলমেটও চুরি করে এবং এ জন্য তার হাত কাটা হয় এবং সে একটি রশি চুরি করে এ জন্য তার হাত কাটা হয়। (বুখারি, হাদিস : ৬৭৮৩)

০৫:১৭ পিএম, ২৪ জুলাই ২০২২ রোববার

মুয়ামালাত ও আর্থিক লেনদেনে স্বচ্ছতা জরুরি

মুয়ামালাত ও আর্থিক লেনদেনে স্বচ্ছতা জরুরি

সুদভিত্তিক চুক্তি নিষিদ্ধ : ইসলামে সুদকে নিষিদ্ধ করা হয়েছে; মহান আল্লাহ বলেন, ‘আল্লাহ ক্রয়-বিক্রয়কে হালাল ও সুদকে হারাম করেছেন। ’ (সুরা : বাকারা, আয়াত : ২৭৫)

০৮:৩৪ পিএম, ২৩ জুলাই ২০২২ শনিবার

ভুল শোধরানোর ইসলামী পদ্ধতি

ভুল শোধরানোর ইসলামী পদ্ধতি

এ ছাড়া ভুল সংশোধন করে দেওয়ার পরে তাকে সঠিক পথ সুন্দরভাবে বুঝিয়ে দিন, যাতে তার সামনের দিনে পথচলা সহজ হয়। আর সব ভুল সংশোধন করা নিজের ঘাড়ে না নেওয়া। বরং যেটা সাধ্যের বাইরে সেটা অন্যের জন্য ছেড়ে দেওয়াই কল্যাণকর।

০৫:০৩ পিএম, ২২ জুলাই ২০২২ শুক্রবার

মানুষের চিন্তা ও গবেষণা যখন ইবাদত

মানুষের চিন্তা ও গবেষণা যখন ইবাদত

চিন্তা-গবেষণার যত উপকার : মুসলিম মনীষীরা আল্লাহর সত্তা ও গুণাবলি এবং তাঁর সৃষ্টি নিয়ে চিন্তা-গবেষণার বেশ কয়েকটি উপকারের কথা উল্লেখ করেছেন। তা হলো—১. ঈমান দৃঢ়তা লাভ করে, ২. আমলের আগ্রহ জন্ম নেয়, ৩. সংশয় দূর হয়, ৪. পাপ ত্যাগ করা সহজ হয়, ৫. অন্তর নরম হয়, ৬. অন্তর্দৃষ্টি খুলে যায়, ৭. আল্লাহর পরিচয় ও ভালোবাসা লাভ করা যায় ইত্যাদি। (ইসলামওয়ে ডটনেট)

০৬:৩৭ পিএম, ২১ জুলাই ২০২২ বৃহস্পতিবার

ইসলাম প্রচারে প্রযুক্তির ব্যবহার

ইসলাম প্রচারে প্রযুক্তির ব্যবহার

স্মার্টফোনের মাধ্যমে ইসলামী লেকচার, টিউটোরিয়ালের অডিও-ভিডিও শোনা ও দেখা যায়। একটি মাত্র ছোট্ট মেমোরিতে অসংখ্য বক্তব্য ধারণ করা যায়।

০৪:৩২ পিএম, ২০ জুলাই ২০২২ বুধবার

আল্লাহর নিদর্শনাবলির প্রতি সম্মান প্রদর্শনের পদ্ধতি

আল্লাহর নিদর্শনাবলির প্রতি সম্মান প্রদর্শনের পদ্ধতি

আল্লাহর নিদর্শনাবলির প্রতি সম্মান প্রদর্শন : আল্লাহর নিদর্শনাবলির প্রতি সম্মান প্রদর্শন করা মূলত হৃদয়ে আল্লাহভীতির পরিচায়ক। যার অন্তরে তাকওয়া বা আল্লাহভীতি থাকে, সে-ই এসবের প্রতি সম্মান প্রদর্শন করতে পারে। এই সম্মান প্রদর্শন হৃদয়ের অভ্যন্তরে তাকওয়ার ফলাফল এবং মানুষের মনে যে কিছু না কিছু তাকওয়া রয়েছে তারই বহিঃপ্রকাশ। পক্ষান্তরে আল্লাহর নিদর্শনসমূহের প্রতি অমর্যাদা প্রদর্শন হৃদয়ে আল্লাহভীতি না থাকারই সুস্পষ্ট প্রমাণ। আল্লাহ বলেন, ‘এবং কেউ আল্লাহর নিদর্শনাবলিকে সম্মান করলে এটা তার হৃদয়ের তাকওয়ার বহিঃপ্রকাশ। ’ (সুরা : হজ, আয়াত : ৩২)

০৬:৪২ পিএম, ১৯ জুলাই ২০২২ মঙ্গলবার

ছোট ছোট পাপ যেভাবে বিপদ বাড়ায়

ছোট ছোট পাপ যেভাবে বিপদ বাড়ায়

ছোট পাপকে ভয় পাওয়ার কারণ : মুমিনরা ছোট ছোট পাপকেও ভয় পায়। তারা কোনো পাপকেই ছোট করে দেখে না। ছোট পাপকে ভয় পাওয়ার কারণ হলো—

০৫:৫৮ পিএম, ১৭ জুলাই ২০২২ রোববার

ইসলামী অর্থনীতির উৎস

ইসলামী অর্থনীতির উৎস

সম্পূরক উৎস : মাসলাহা : ‘মাসলাহা’ অর্থ জনকল্যাণ। যেসব বিষয়ে ইসলামী আইনের মূল উৎসসমূহ অর্থাৎ কোরআন ও হাদিসে স্পষ্ট এবং নির্দিষ্টভাবে কিছু বলা নেই সেসব বিষয়ে জনস্বার্থে প্রণীত বিধানকে মাসলাহা বলা হয়। ইসলামী শরিয়াহতে শরিয়াহর উদ্দেশ্যের সঙ্গে সংগতিপূর্ণ ও যথাযথ যে বিধান ধর্ম, জীবন, বিবেক, বুদ্ধি, বংশধারা এবং সম্পদ সুরক্ষার জন্য প্রণীত সেসব বিধান মাসলাহা বলে গণ্য। উদাহরণস্বরূপ : বাড়ি ক্রয়ের ক্ষেত্রে লিখিত ও রেজিস্ট্রিকৃত ক্রয়-বিক্রয় দলিলের আবশ্যকীয়তা অথবা উৎপাদনকারী কর্তৃক বিক্রীত পণ্যের ব্যাপারে ওয়ারেন্টি বা মেয়াদি নিশ্চয়তা প্রদান প্রভৃতি মাসলাহা, যা ইসলামী আইনের সাধারণ উদ্দেশ্যের সঙ্গে সংগতিপূর্ণ। যদিও এসব বিষয়ে কোরআন-হাদিসে সরাসরি কোনো বর্ণনা নেই।

০৭:২৭ পিএম, ১৬ জুলাই ২০২২ শনিবার

বছরের শ্রেষ্ঠতম দিনের তাৎপর্য ও করণীয়

বছরের শ্রেষ্ঠতম দিনের তাৎপর্য ও করণীয়

আরাফাতের দিনের শ্রেষ্ঠ দোয়া : হাদিস শরিফে আরাফাতের দিনের দোয়াকে শ্রেষ্ঠ দোয়া বলা হয়েছে। নবীজি (সা.) বলেন, শ্রেষ্ঠ দোয়া আরাফাতের দোয়া। দোয়া হিসেবে সর্বোত্তম হলো ওই দোয়া, যা আমি এবং আমার পূর্ববর্তী নবীরা করেছেন। তা হলো—‘লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলক ওয়া লাহুল হামদু, ওয়া হুয়া আলা কুল্লি শায়ইন কাদির। ’

০৩:৩৫ পিএম, ৮ জুলাই ২০২২ শুক্রবার

ইবরাহিম (আ.)-এর জীবন থেকে ১০ শিক্ষা

ইবরাহিম (আ.)-এর জীবন থেকে ১০ শিক্ষা

বংশধরদের নবুয়তের জন্য নির্বাচন : আল্লাহ ইবরাহিম (আ.)-এর বংশধরদের নবুয়তের জন্য মনোনীত করেন। এ জন্য তাঁকে বলা হয় ‘আবুল আম্বিয়া’ বা নবীদের পিতা। ইরশাদ হয়েছে, ‘আমি ইবরাহিমকে দান করলাম ইসহাক ও ইয়াকুব এবং তার বংশধরদের জন্য স্থির করলাম নবুয়ত ও কিতাব। আমি দুনিয়ায় তাকে পুরস্কৃত করেছিলাম; আখিরাতেও সে নিশ্চয়ই সৎকর্মপরায়ণদের অন্যতম হবে। ’ (সুরা : আনকাবুত, আয়াত : ২৭)

০৩:৪৪ পিএম, ৫ জুলাই ২০২২ মঙ্গলবার

ইবাদতের অভ্যাস গড়ে তুলতে চাইলে

ইবাদতের অভ্যাস গড়ে তুলতে চাইলে

পাঁচ. কোনো অহেতুক কথা বলব না—এই প্রতিজ্ঞা আপনার জন্য নেক কাজ ও কল্যাণময় কাজ করা সহজ করে দেবে। রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, একজন ব্যক্তির ইসলামের পরিপূর্ণতার একটি লক্ষণ হলো, তার জন্য জরুরি নয়—এমন কাজ সে ত্যাগ করে। (তিরমিজি, হাদিস : ২২৩৯)

০৪:২৫ পিএম, ২৯ জুন ২০২২ বুধবার

বানভাসি মানুষের পাশে আলেমসমাজ

বানভাসি মানুষের পাশে আলেমসমাজ

আলেমদের পরিচালিত ও নেতৃত্বাধীন কিছু সংগঠন ও সংস্থার ত্রাণ তৎপরতা তুলে ধরা হলো—
আস-সুন্নাহ ফাউন্ডেশন : এবারের আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে এক হাজার মেট্রিক টন ত্রাণসামগ্রী বিতরণের লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে আস-সুন্নাহ ফাউন্ডেশন।

০৫:৩২ পিএম, ২৫ জুন ২০২২ শনিবার

গর্ভবতী মায়ের মর্যাদা ও করণীয়

গর্ভবতী মায়ের মর্যাদা ও করণীয়

সুতরাং নিরাপদ সন্তান জন্মদান এবং সুস্থ ও সুন্দর সুসন্তান কামনায় বারবার দোয়া করা। কোরআনের ছোট এ দোয়াটিও সব সময় পড়া যেতে পারে—‘রব্বি হাবলি মিনাস সলিহিন’ অর্থাৎ ‘হে রব! আপনি আমাকে সৎকর্মশীল সন্তান দান করুন। ’

০৫:৪৭ পিএম, ২৪ জুন ২০২২ শুক্রবার

আফ্রিকায় ইসলামের ইতিহাস

আফ্রিকায় ইসলামের ইতিহাস

মুসলমানদের সংস্কৃতি মতে, মক্কা থেকে অন্য আকসামে চলে যাওয়া প্রথম ‘হিজরত’ নামে পরিচিত। ওই দলে ২৩ জন বিশ্বাসী ছিলেন, যাঁরা আবিসিনিয়ায় উপস্থিত হন।

০৪:১১ পিএম, ২২ জুন ২০২২ বুধবার

যেভাবে হজ করবেন

যেভাবে হজ করবেন

১২ জিলহজের আমল : তিন স্তম্ভে আবার সাতটি করে ২১টি পাথর নিক্ষেপ করতে হবে। এভাবে পাথর মারার সংখ্যা ১০ জিলহজ সাতটি, ১১ জিলহজ সাতটি করে একুশটি এবং ১২ জিলহজে সাতটি করে ২১টি পাথর মারতে হবে। উল্লেখ্য, ১০ ও ১১ জিলহজ তাওয়াফে জিয়ারত করতে না পারলেও ১২ জিলহজ সূর্যাস্তের আগে অবশ্যই সম্পাদন করতে হবে এবং ১১ জিলহজ পাথর মারতে মারতে হবে ছোট থেকে বড় স্তম্ভের দিকেই যেতে হবে।

০৪:৩০ পিএম, ২১ জুন ২০২২ মঙ্গলবার

নামাজ না পড়া কত বড় পাপ!

নামাজ না পড়া কত বড় পাপ!


দাঁড়িয়ে, বসে, শুয়ে, ইশারায়—যে অবস্থায় সম্ভব নামাজ পড়তে হবে। একজন মুমিন ঘরে-বাইরে, পথে-ঘাটে, দেশে-বিদেশে, সাগরে-মহাকাশে যেখানেই অবস্থান করে, তাকে নামাজ পড়তেই হবে। মহান আল্লাহ ইরশাদ করেন, ‘...নির্ধারিত সময়ে সালাত আদায় করা মুমিনদের জন্য অবশ্যকর্তব্য।’ [ সুরা : নিসা, আয়াত : ১০৩ ]

০৩:৪২ পিএম, ২০ জুন ২০২২ সোমবার

খেয়ালখুশির অনুসরণ সত্য গ্রহণে বড় বাধা

খেয়ালখুশির অনুসরণ সত্য গ্রহণে বড় বাধা

মানুষ নিজের বুঝের ওপর অটল থাকতে চায়। সে যা ভালো মনে করে, তা-ই করে। তার এই গোঁড়ামি তার জন্য সত্য অনুধাবন ও গ্রহণে প্রতিবন্ধক হয়ে দাঁড়ায়। নবী করিম (সা.) কোনো বিষয়ে গোঁড়ামি তথা বাড়াবাড়ি পছন্দ করতেন না।

০৩:২১ পিএম, ১৯ জুন ২০২২ রোববার

মৃত্যুচিন্তা বদলে দেয় জীবন-পরিক্রমা

মৃত্যুচিন্তা বদলে দেয় জীবন-পরিক্রমা

অন্য হাদিসে এসেছে, রাসুল (সা.) দুটি নুড়ি পাথর ছুড়ে দিয়ে বললেন, এটা এবং ওটা কিসের মতো, তোমরা জান কি? সাহাবাগণ বললেন, আল্লাহ তাআলা ও তাঁর রাসুল ভালো জানেন। তিনি বলেলন, এটা (দূরেরটা) হলো মানুষের কামনা-বাসনা এবং এটা (কাছেরটা) হলো তার হায়াত। (জামে তিরমিজি, হাদিস : ২৮৭০)

০৬:৪৮ পিএম, ১৭ জুন ২০২২ শুক্রবার

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত
  • করোনাসহ ১২ ধরনের ভ্যাকসিন তৈরি হবে গোপালগঞ্জে

  • শেখ হাসিনা দেশের নারী ক্ষমতায়নের অগ্রদূত: স্পিকার

  • আপাতত পরিবর্তন হচ্ছে না অফিস সময়

  • ধর্ম নিরপেক্ষতা সমুন্নত রাখতে শেখ হাসিনাই ‘একমাত্র ভরসা’

  • করোনায় কমেছে মৃত্যু, শনাক্ত আরো সাড়ে ৩ লাখ

  • ঢাকাসহ ১৫ জেলায় ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা 

  • জীবনধারণের সহায়ক সামগ্রী পেলেন ভাসানচরের রোহিঙ্গারা

  • ইউটিউব দেখে ব্ল্যাক কুইন তরমুজ চাষে সফল মোফাজ্জল

  • এক মাছের দাম ২৭ লাখ টাকা!

  • স‌লেমানের সোলার পাম্পে চিন্তামুক্ত হাজা‌রো কৃষ‌ক

  • বিশ্ব পর্যটন দিবস আজ

  • শিশু-কিশোরদের জন্য লার্নিং প্লাটফর্ম ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’

  • যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি বেড়েছে প্রায় সাড়ে ৫৪ শতাংশ

  • প্রধানমন্ত্রীর জন্মদিনে বগুড়া জেলা আ.লীগের আনন্দ র‌্যালী

  • সাফ জয়ী পাহাড়ের ৫ কন্যাকে দেয়া হবে গণসংবর্ধনা

  • শরীয়তপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা`র ৭৬তম জন্মদিন উদযাপন

  • ‘শেখ হাসিনা আলোকিত বাংলাদেশ গড়ার কারিগর’

  • শেখ হাসিনা জন্মেছিলেন বলেই গৌরবের ইতিহাস রচনা করেছে বাংলাদেশ

  • ঢাকার উন্মুক্ত বর্জ্য ৩০ শতাংশে নামিয়ে আনা হয়েছে : মেয়র তাপস

  • ‘বিএনপি লাঠির সঙ্গে পতাকা বেধে রাস্তায় নামলে জবাব দেওয়া হবে’ 

  • মালয়েশিয়ার সঙ্গে দ্রুত এফটিএ করতে আগ্রহী বাংলাদেশ: অর্থমন্ত্রী

  • প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রনেতা থেকে আজ বিশ্বনেতা: তথ্যমন্ত্রী

  • ‘শিশু-কিশোরদেরকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে’

  • যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি বেড়েছে ৫৪.৪৩ শতাংশ

  • প্রধানমন্ত্রীর ৭৬তম জন্মদিন উদযাপনে ৭৬ হাজার বৃক্ষ রোপণ

  • ‘শেখ হাসিনার নেতৃত্বে দেশে মৌলিক অধিকার প্রতিষ্ঠিত হয়েছে’

  • শেখ হাসিনার জন্মবার্ষিকীতে স্মারক ডাকটিকিট ও আলোকচিত্র প্রদর্শনী 

  • ‘জলবায়ুর চ্যালেঞ্জ মোকাবেলায় প্রধানমন্ত্রী বিশ্বে রোল মডেল’

  • ‘গণতান্ত্রিক সমাজ নির্মাণের ভিত মজবুত করবে তথ্য অধিকার’

  • বর্জ্য থেকে বিদ্যুৎ, নারায়ণগঞ্জে হচ্ছে ৬ মেগাওয়াট কেন্দ্র

  • প্রধানমন্ত্রীর জন্মদিনে পদ্মা সেতু নিয়ে লিখবে শিক্ষার্থীরা

  • অ্যাফিডেভিট ছাড়াই পাসপোর্টের নাম-বয়স সংশোধন

  • শিশু সুরক্ষা বাড়াতে ৬ হাজার সমাজকর্মী নিয়োগ দেবে সরকার

  • যানজট নিরসনে রাজধানীতে নামছে স্কুলবাস

  • ব্রাহ্মণবাড়িয়ায় সবুজ মাল্টা চাষে বাম্পার ফলন

  • আসছে নতুন চমক :  যমুনায় বঙ্গবন্ধু রেল সেতু

  • সেনাবাহিনীতে যুক্ত হলো নতুন সামরিক বিমান

  • ই-টিকেটিংয়ে সাফল্য ২৫ টাকার ভাড়া নামলো ১৩ টাকায়

  • আলোর মুখ দেখছে পৃথিবীর দীর্ঘতম মেরিনড্রাইভ

  • ভূমি অপরাধ নিয়ন্ত্রণে চালু হচ্ছে ডিজিটাল কেস সিস্টেম

  • পরিত্যক্ত প্লাস্টিক বোতল দিয়ে ‘বোতল বাড়ি’

  • পাহাড়ে উৎপাদিত বিলাতি ধনে পাতার সুনাম সর্বত্র

  • পদ্মা সেতুর তিন মাস ; দক্ষিণাঞ্চলে আমূল পরির্বতন

  • চিনি ও পাম তেলের দাম বেঁধে দিল সরকার 

  • থাইল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে বাংলাদেশ

  • অক্টোবরে খুলছে কর্ণফুলী টানেলের একাংশ 

  • রাজধানীর বাসে পরীক্ষামূলক ই-টিকেট চালু

  • সুবিধাবঞ্চিত শিশুদের বিনা মূল্যে পদ্মা সেতু দেখাবে বিপিসি

  • রোহিঙ্গাদের জন্য ১৭০ মিলিয়ন ডলার দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র 

  • ৬ মাসে ৫ লাখ বাংলাদেশিকে ভিসা দিয়েছে সৌদি দূতাবাস

  • অস্কারে যাচ্ছে ‘হাওয়া’

  • শেখ রাসেল জুনিয়র দাবা প্রতিযোগিতা শুরু

  • ২২ দিনে রেমিট্যান্স এলো ১৩ হাজার কোটি টাকা

  • চট্টগ্রামে বীরকন্যা প্রীতিলতার নামে সড়কের নামকরণ

  • চট্টগ্রাম বন্দরের রাজস্ব আয় ৩৫৮৫ কোটি টাকা

  • বিএডিসির বীজআলু উৎপাদনের খামারে এবার আউশ ধান

  • ‘বীরদর্পে দেশকে এগিয়ে নিচ্ছেন শেখ হাসিনা’

  • পাটের আঁশ ছাড়িয়ে ৩৬ হাজার নারীর বাড়তি আয় 

  • বরেন্দ্র এলাকায় সেচ দিতে ২৫০ কোটি টাকার প্রকল্প

  • নারীদের হাতের তৈরি দড়ির পণ্য যাচ্ছে বিভিন্ন দেশে