বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১

সর্বশেষ:
সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর বার্ষিক ছুটি ৭৫ দিন আগামী মার্চে ঢাকা উত্তর সিটির ভোটের ইঙ্গিত সিইসির আস্থা ভোটে টিকে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শনে প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে নেপালের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে ইসি প্রতিজ্ঞাবদ্ধ: নূরুল হুদা বারবার আসতে পারব না, যত খুশি সাজা দিন: খালেদা জিয়া ‘আকাশবীণার’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ত্রিভুবনে আবারও বিমান দুর্ঘটনা ট্রেন-বাসের সংঘর্ষে নিহত ২, আহত ২৫ ভুয়া ছবি দিয়ে অপপ্রচার চালাচ্ছে মিয়ানমার: প্রধানমন্ত্রী

তেতো উচ্ছে মিষ্টি হাসি

তেতো উচ্ছে মিষ্টি হাসি

একই এলাকার চাষি নূর মিয়া বলেন, করলা চাষে খরচ ও কষ্ট অনেক বেশি। আবার লাভও বেশি। এই এলাকায় এতো বেশি করলা চাষ হয় যে এলাকাটিই করলা পল্লী হিসেবে পরিচিতি পেয়েছে। কৃষি ক্ষেত্রে সরকার প্রণোদনা দিলেও উচ্ছে চাষিদের দিকে তেমন খেয়াল করা হয় না। কৃষি কর্মকর্তারা তেমন খোঁজখবর নেন না। আমাদেরকে ওষুধ কোম্পানির পরামর্শ নিয়ে কাজ করতে হয়। এক্ষেত্রে কৃষি বিভাগ একটু নজরদারি করলে আমরা পরামর্শ নিয়ে আরো ভালভাবে চাষাবাদ করতে পারি।

১২:৫৯ পিএম, ১২ এপ্রিল ২০২১ সোমবার

মৌলভীবাজারে ৫৬৫ হেক্টরজুড়ে ‘উপকারী’ সূর্যমুখীর হাসি

মৌলভীবাজারে ৫৬৫ হেক্টরজুড়ে ‘উপকারী’ সূর্যমুখীর হাসি

সূর্যমুখী বীজ থেকে উৎপাদিত তেলের পরিমাণ সম্পর্কে তিনি বলেন, সূর্যমুখী বীজ থেকে শতকরা ৪০ শতাংশ তেল হয়। অর্থাৎ ১০ কেজি সূর্যমুখী যদি ভাঙান তবে, ৪ লিটার তেল পাবেন। এখন প্রতিকেজি সূর্যমুখীর দাম ৮০ টাকা। যখন এটা হারভেস্ট (আহরণ) হবে তখন একটু দাম কমবে। গত বছর আমরা ৬০ টাকা প্রতি কেজি বিক্রি করেছি।  

০৬:৩১ পিএম, ৮ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার

সেরা অনলাইন পারফরমার হলেন রাজবাড়ীর রেহেনা 

সেরা অনলাইন পারফরমার হলেন রাজবাড়ীর রেহেনা 

সেরা অনলাইন পারফরমার হওয়ায় উচ্ছ্বসিত শিক্ষক রেহানা পারভীন ঢাকা পোস্টকে বলেন, এটি আমার চাকরিজীবনের সবচেয়ে বড় অর্জন। আমি সম্মানিত প্যাডাগজি রেটার, শিক্ষকমণ্ডলীর সঙ্গে সংশ্লিষ্ট সবার সহযোগিতা পেয়েছি। সেই সঙ্গে যারা আমাকে রেটিং ও গঠনমূলক মতামত দিয়ে অনুপ্রাণিত করে শিক্ষক বাতায়নের আর্কাইভের তালিকায় আসার আবারও সুযোগ করে দিয়েছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

০৫:৪১ পিএম, ৮ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার

‘যাদুকাটা সেতুর মাধ্যমে হাওরাঞ্চলের মানুষের স্বপ্ন পূরণ হবে’

‘যাদুকাটা সেতুর মাধ্যমে হাওরাঞ্চলের মানুষের স্বপ্ন পূরণ হবে’

এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন বলেন, তাহিরপুর উপজেলার সীমান্ত এলাকা ট্যাকেরঘাটে ২০ শয্যা বঙ্গবন্ধু শ্রমিক জনতা স্বাস্থ্য কমপ্লেক্সের কাজও খুব দ্রুত শুরু হবে। এখানে সীমান্তের সব শ্রমিক জনতা স্বাস্থ্যসেবা পাবে।

০৪:৩৮ পিএম, ৭ এপ্রিল ২০২১ বুধবার

রাঙামাটিতে তরমুজের ফলন ভালো, খুশি কৃষক-ব্যবসায়ী 

রাঙামাটিতে তরমুজের ফলন ভালো, খুশি কৃষক-ব্যবসায়ী 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাঙামাটি অঞ্চলের উপ-পরিচালক কৃষ্ণ প্রসাদ মল্লিক বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা তরমুজের উৎপাদন বৃদ্ধিকল্পে কৃষকদের সঙ্গে মাঠে ছিলেন। তারা সারাক্ষণ কৃষকদের উন্নত জাতের বীজ এবং সার দিয়ে সহায়তা করেছেন। পরামর্শ দিয়েছেন।

০১:৪২ পিএম, ৭ এপ্রিল ২০২১ বুধবার

তারাগঞ্জে সূর্যমুখীর চাষ বেড়েছে 

তারাগঞ্জে সূর্যমুখীর চাষ বেড়েছে 

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা উর্মি তাবাসসুম বলেন, গত বছরের তুলনায় এবারে তারাগঞ্জ উপজেলায় সূর্যমুখীর চাষ তিন গুণ বেড়েছে। সূর্যমুখী চাষে কৃষকদের উত্সাহ দেওয়া হচ্ছে। ভবিষ্যতে এ চাষ আরো বাড়বে বলে আমরা আশাবাদী।

১২:৫১ পিএম, ৭ এপ্রিল ২০২১ বুধবার

ঘাস আবাদে গ্রামের দারিদ্র্য দূর

ঘাস আবাদে গ্রামের দারিদ্র্য দূর

শুনতে অবিশ্বাস্য হলেও বাস্তবে গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার একটি গ্রামের প্রধান ফসল ঘাস। গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার কিশোরবাড়ী ইউপির সুলতানপুর বাড়াইপাড়া গ্রামে গিয়ে দেখা যায়, গ্রামের প্রায় প্রতিটি বাড়ির উঠান, বাড়ির পিছনে পরিত্যক্ত জমিতে কৃষকরা লাগিয়েছেন নেপিয়ার জাতের ঘাস।

১১:২৬ এএম, ৩ এপ্রিল ২০২১ শনিবার

মরুভূমির খেজুর চাষে স্বপ্ন দেখছেন তাজুল

মরুভূমির খেজুর চাষে স্বপ্ন দেখছেন তাজুল

মরুভূমির উত্তপ্ত আবহাওয়ায় উৎপাদিত ফলকে দোআঁশ মাটিতে চাষ করে সফলতার স্বপ্ন দেখছেন বেলাব উপজেলার বিন্নাবাইদ ইউনিয়নের চর কাশিমনগর কৃষক তাজুল ইসলাম। এ লক্ষ্যে দুই বিঘা জমিতে বাগান গড়ে তুলেছেন তিনি। সাড়ে চার বছর আগে করা এ বাগানের অনেক খেজুর গাছে এখন ফুল-ফল ধরেছে।

১১:০৫ এএম, ৩ এপ্রিল ২০২১ শনিবার

ডিজিটাল লেনদেনের কমন প্ল্যাটফর্ম চালু হচ্ছে জুনে

ডিজিটাল লেনদেনের কমন প্ল্যাটফর্ম চালু হচ্ছে জুনে

ডিজিটাল লেনদেনে অভ্যস্ত হয়ে উঠছে দেশের মানুষ। গ্রাহক যাতে খুব সহজে ঘরে বসেই সব ধরনের আর্থিক লেনদেন করতে পারেন, সে জন্য সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে একটি কমন প্ল্যাটফর্মে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী জুনেই ইন্টার-অপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) নামে ইলেকট্রনিক পেমেন্টের সর্বাধুনিক এই ব্যবস্থা চালুর পরিকল্পনা রয়েছে।

০৫:৫৪ পিএম, ১ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার

একই জমিতে ৭ ফসলের চাষ, লাভবান হচ্ছেন কুড়িগ্রামের রৌমারীর কৃষকরা

একই জমিতে ৭ ফসলের চাষ, লাভবান হচ্ছেন কুড়িগ্রামের রৌমারীর কৃষকরা

চরবাঘমারা গ্রামের আজমল, রফিকুল ইসলাম, হাবিবুর রহমান, ফলুয়ারচর গ্রামের মোজাম্মেল হক, আজিজুল হক, কাজাইকাটা গ্রামের জয়নাল, নুরন্নবী ও ঘুঘুমারী গ্রামের সাইদুর রহমান, ফিরোজ মিয়া জানান- চরাঞ্চলের জমিগুলো অসমতল। বালির পরিমাণ বেশি হওয়ায় ইরি-বোরোর পরিবর্তে একই জমিতে সাত রকমের ফসল চাষ করেন তারা। শুরুতেই আখ চাষ করেন। পরে ওই জমিতে শাক বোনেন। এসব রোপনের ১৫-১৬ দিন পর সারিবদ্ধভাবে মরিচ, বেগুন ও লাউ বীজ রোপন করেন। পরে এক মাসের মধ্যে সবজি বাজারজাত শুরু করতে পাড়েন তারা। এসব ফসলের মধ্যে বেগুন, মরিচ ও লাউ অধিক সময় ধরে বাজারজাত করে প্রচুর অর্থ উপার্জন করেন কৃষকরা। 

০৬:০২ পিএম, ৩০ মার্চ ২০২১ মঙ্গলবার

চাঁদপুর-শরীয়তপুর নৌ-রুটে আসছে ওয়াটার ট্যাক্সি

চাঁদপুর-শরীয়তপুর নৌ-রুটে আসছে ওয়াটার ট্যাক্সি

‘চাঁদপুর ও শরীয়তপুর জেলা ভৌগোলিকভাবে অভিন্ন। শরীয়তপুর জেলার নদী তীরবর্তী এলাকার মানুষজন শরীয়তপুরের চেয়ে চাঁদপুরেই বেশি কেনাকাটা, হাট-বাজার করে থাকেন। শুধু তাই নয় চিকিৎসা নিতেও এই এলাকার মানুষ চাঁদপুরে নিয়মিত আসা-যাওয়া করেন। কারণ যেখানে শরীয়তপুর মূল শহরে যেতে তাদের দুই ঘণ্টা লাগে সেখানে চাঁদপুর যেতে সময় লাগে মাত্র ৩০ মিনিট। এইজন্য দুই জেলার মানুষের যাতায়াত ব্যবস্থা সহজ করতে আমরা ওয়াটার ট্যাক্সি চালুর কথা ভাবছি।’

০৫:৫৩ পিএম, ৩০ মার্চ ২০২১ মঙ্গলবার

ঝিনাইদহে পিঁয়াজের ভালো ফলন, দাম পেয়ে খুশি কৃষকরা

ঝিনাইদহে পিঁয়াজের ভালো ফলন, দাম পেয়ে খুশি কৃষকরা

উপজেলার পাইকপাড়া ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা কোরবান আলী জানান, এ ব্লকে  ৪’শ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়েছে। এখানে ১৫৬০টি কৃষি পরিবার রয়েছে। কম-বেশি প্রায় সব পরিবারে জমিতে রয়েছে পেঁয়াজ। পেঁয়াজ চাষ ক্রমেই বাড়ছে বলে তিনি জানান।

০৫:৩৯ পিএম, ৩০ মার্চ ২০২১ মঙ্গলবার

প্রধানমন্ত্রী দিলেন ঘর, ইউএনও দিলেন সুপেয় পানি

প্রধানমন্ত্রী দিলেন ঘর, ইউএনও দিলেন সুপেয় পানি

‘জমি আছে, ঘর নেই প্রকল্প’র আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘরের পাশে সুপেয় পানির ব্যবস্থা করেছেন লালমনিরহাটের আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন। জানা গেছে, জমি আছে, ঘর নেই- এমন দুস্থ পরিবারগুলোকে ‘জমি আছে, ঘর নেই প্রকল্পের’ আওতায় সারা দেশে দুস্থদের একটি করে ঘর উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

০৫:৩৬ পিএম, ২৯ মার্চ ২০২১ সোমবার

বিশ্বের সবচেয়ে বড় ফানুস উড়বে বরগুনার আকাশে

বিশ্বের সবচেয়ে বড় ফানুস উড়বে বরগুনার আকাশে

সংগঠনের উপদেষ্টামণ্ডলীর সদস্য মো. জুলফিকার আমিন বাবু বলেন, ২৫ মার্চ থেকে সোসাইটির ১১ জন দক্ষ সদস্য ফানুস তৈরির কাজ শুরু করেন। সবকিছু ঠিক থাকলে ২৮ মার্চ সন্ধ্যায় বরগুনা সার্কিট হাউজ মাঠে ওড়ানো হবে বিশ্বের সবচেয়ে বড় ফানুস।

০৫:১৬ পিএম, ২৮ মার্চ ২০২১ রোববার

পায়রা বন্দরে বদলাবে দক্ষিণাঞ্চল

পায়রা বন্দরে বদলাবে দক্ষিণাঞ্চল

সরকারের মেগা প্রকল্পের অন্যতম পায়রা বন্দর হবে দেশের বৃহত্তম গভীর সমুদ্রবন্দর। পূর্ণাঙ্গ বন্দর বাস্তবায়নে চলছে ব্যাপক কর্মযজ্ঞ। পায়রা বন্দরকে ঘিরে দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকাসহ সারা দেশের যোগাযোগ নিবিড় করতে রেললাইন, ফোর লেন মহাসড়ক বাস্তবায়নের প্রকল্প হাতে নিয়েছে সরকার। পদ্মা ও লেবুখালী সেতু চালু হলে চট্টগ্রাম ও মোংলা বন্দরের চেয়ে রাজধানীসহ সারা দেশে পায়রা বন্দর থেকে পণ্য পরিবহনের সময় ও অর্থ দুটোই সাশ্রয় হবে ব্যবসায়ীদের। এলাকাজুড়ে গড়ে উঠবে ভারী শিল্পপ্রতিষ্ঠান। কর্মসংস্থান হবে লাখ লাখ মানুষের।

০৪:৫০ পিএম, ২৭ মার্চ ২০২১ শনিবার

শসা চাষে দ্বিগুণ লাভ, আগ্রহ বাড়ছে কৃষকদের

শসা চাষে দ্বিগুণ লাভ, আগ্রহ বাড়ছে কৃষকদের

জানা গেছে, প্রতি বিঘা জমিতে শসা চাষ করতে ১২-১৫ হাজার টাকা ব্যয় হয়। আর প্রতি বিঘা জমি থেকে উৎপাদিত শসা বিক্রি হয় ৩৫-৪০ হাজার টাকা। শসা চাষে পোকা-মাকড়ের আক্রমণ কম হওয়ায় দিন দিন কৃষকের আগ্রহ বাড়ছে।

০৪:৩০ পিএম, ২৭ মার্চ ২০২১ শনিবার

নকশি কাঁথায় আঁকা হলো স্বাধীনতার ইতিহাস

নকশি কাঁথায় আঁকা হলো স্বাধীনতার ইতিহাস

জেলা মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক সাহিদা আখতার জানান, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত এ উৎসবে ৮০ জন নারী অংশগ্রহণ করেছেন।

০৪:১৫ পিএম, ২৫ মার্চ ২০২১ বৃহস্পতিবার

দুধ বিক্রি করে মনোয়ারের মাসে আয় ৩ লাখ টাকা

দুধ বিক্রি করে মনোয়ারের মাসে আয় ৩ লাখ টাকা

সিরাজগঞ্জে বেকার যুবক থেকে শুরু করে সব শ্রেণির মানুষই এখন ঝুঁকছেন ডেইরি ফার্ম বা গরুর খামারে। অধিক লাভের পাশাপাশি নির্ভরশীলতা তৈরি হচ্ছে প্রতিটি পরিবারের। অনেকেই পড়াশোনা শেষ করে চাকরির পেছনে না ছুটে বা অন্য ব্যবসা ছেড়ে গড়ে তুলছেন নিজস্ব খামার, স্বপ্নপূরণে এগিয়ে যাচ্ছেন অনেক দূর। 

০২:১৭ পিএম, ২৪ মার্চ ২০২১ বুধবার

হাজারো মানুষের ভাগ্য বদলে দিয়েছে যে বন্দর

হাজারো মানুষের ভাগ্য বদলে দিয়েছে যে বন্দর

একসময় আমবাগানে ভোর থেকে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত চলত আম পাড়া, আম প্যাকেট করা, দূরদূরান্তে পাঠানো ও বিক্রিসহ যাবতীয় কর্মযজ্ঞ। তিন মাস কাজ শেষে কখন আসবে পরের মৌসুম; সে অপেক্ষা শুরু হতো। তিন মাসের আয় দিয়ে সারা বছর সংসার চলত না তাদের। আমের রাজধানীখ্যাত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের জেলা চাঁপাইনবাবগঞ্জের এমন দৃশ্য প্রতি বছরই দেখা যেত।

০১:১৩ পিএম, ২৪ মার্চ ২০২১ বুধবার

সরকারি সহযোগিতায় পাল্টে যাচ্ছে গ্রামীণ অর্থনীতি

সরকারি সহযোগিতায় পাল্টে যাচ্ছে গ্রামীণ অর্থনীতি

উন্নয়নের ছোঁয়ায় বদলে যাচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার বিভিন্ন গ্রামের দৃশ্যপট। গ্রামে এখন প্রতিটি ঘরেই বিদ্যুৎ রয়েছে। শিক্ষা, স্বাস্থ্য ও যোগাযোগ খাতেও লেগেছে উন্নয়নের ছোঁয়া। শহরের সঙ্গেই তাল মিলিয়ে চলছেন গ্রামের মানুষ। এ উপজেলার বেশিরভাগ গ্রামীণ সড়কই পিচঢালা। এখন আর কাঁচা বা মাটির ঘর তেমন চোখে পড়ে না। অধিকাংশ বাড়ি পাকা ও আধাপাকা। শহরের মতোই রাতের অন্ধকার দূর করতে গ্রামের সড়কের মোড়ে মোড়ে শোভা পাচ্ছে সোলার ল্যাম্পপোস্ট।

১২:১৯ পিএম, ২৪ মার্চ ২০২১ বুধবার

ঠাকুরগাঁওয়ের আলু যাচ্ছে দেশের বাইরে

ঠাকুরগাঁওয়ের আলু যাচ্ছে দেশের বাইরে

আলু আমদানি-রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো সরাসরি মাঠে গিয়ে কৃষকদের কাছ থেকে মাঝারি ধরনের ‘ডায়ামন্ট, গেনোলা, এসটোরিক জাতের আলু ১০ টাকা কেজি দরে কিনে দেশের বাইরে রপ্তানি করছে। আবাদকৃত আলু জেলার চাহিদা পূরণ করে দেশের বাইরে রপ্তানির ফলে আর্থিকভাবে লাভবান হচ্ছেন চাষিরা। এবার কৃষকের উৎপাদিত বিভিন্ন জাতের ৫শ টনের অধিক আলু মালোশিয়া, চীন, নেপালসহ বিশ্বের বিভিন্ন দেশে যাচ্ছে।

০৮:০৩ পিএম, ২২ মার্চ ২০২১ সোমবার

দৃষ্টিপ্রতিবন্ধীর জন্য ‘টকিংগ্লাস’ বানালেন ববি শিক্ষার্থীরা

দৃষ্টিপ্রতিবন্ধীর জন্য ‘টকিংগ্লাস’ বানালেন ববি শিক্ষার্থীরা

‘টকিংগ্লাস’ উদ্ভাবক টিমে ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসাইন ফয়সাল, সহকারী অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান, এ বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী সোহেল মাহমুদ, রিপন চন্দ্র দাস এবং ২০১৭-১৮ সেশসনের শিক্ষার্থী বিপুল মণ্ডল।

০৭:৫৬ পিএম, ২২ মার্চ ২০২১ সোমবার

হালদা নদীর আটটি ‘রেড জোনে’ বসানো হয়েছে সিসি ক্যামেরা

হালদা নদীর আটটি ‘রেড জোনে’ বসানো হয়েছে সিসি ক্যামেরা

দেশে হালদা একমাত্র নদী যেখান থেকে রুই জাতীয় মাছের নিষিক্ত ডিম সংগ্রহ করা হয়। সরকারের নানান কার্যকরী কর্মকাণ্ডে রেণু পোনা রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে। গত বছর এ নদী থেকে ২৫ হাজার ৫৩৬ কেজি ডিম সংগ্রহ করা হয়। মাছের নিরাপদ প্রজনন নিশ্চিত করতে চার লাখ ৬৫ হাজার টাকা ব্যয়ে নদীর আটটি পয়েন্টে স্থাপন করা হয়েছো সিসি ক্যামেরা।

০৩:৩৮ পিএম, ২১ মার্চ ২০২১ রোববার

জাদুঘর হচ্ছে রাজশাহীর বড়কুঠি

জাদুঘর হচ্ছে রাজশাহীর বড়কুঠি

রাজশাহী অঞ্চলের সর্বপ্রাচীন ইমারত বড়কুঠি। অষ্টাদশ শতাব্দীর প্রথমার্ধে পদ্মাপাড়ে নির্মিত এই ভবনটি এক সময় ছিল ডাচদের ব্যবসাকেন্দ্র। কালের পরিক্রমায় এখন অনেকটাই জরাজীর্ণ বড়কুঠি। তবে এটি সংস্কার ও সংরক্ষণ করে পূর্ণাঙ্গ জাদুঘরে রূপ দেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

০৪:২০ পিএম, ২০ মার্চ ২০২১ শনিবার

পাটখড়ির ছাইয়ে আয় ২৫ কোটি টাকা

পাটখড়ির ছাইয়ে আয় ২৫ কোটি টাকা

পাটকে বাংলাদেশের সোনালী আঁশ বলা হয়। এক সময় বৈদেশিক মুদ্রা অর্জনে পাটের এতো বেশি অবদান ছিল যে এটা কৃষকের কাছে স্বর্ণের মত ছিল। তবে মাঝখানে এই পাট কৃষকের গলার ফাঁস হয়ে উঠেছিল। এখন আবার পাটের সুদিন ফিরতে শুরু করেছে। কাঁচা পাট রফতানির পাশাপাশি পাটজাত বিভিন্ন দ্রব্যও বিদেশে রফতানি হচ্ছে। এই মুহূর্তে পাট রফতানিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। 

০৩:৪৮ পিএম, ২০ মার্চ ২০২১ শনিবার

জয়পুরহাটে স্ট্রবেরি চাষে সাফল্য, লাভ তিন গুণ

জয়পুরহাটে স্ট্রবেরি চাষে সাফল্য, লাভ তিন গুণ

জয়পুরহাট সদর উপজেলার জামালপুরে স্ট্রবেরি চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। বাণিজ্যিকভাবে চাষ করে অনেক কৃষক এখন সচ্ছল। জয়পুরহাটে উৎপাদিত স্ট্রবেরি স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে। তবে কৃষি বিভাগের তেমন কোনো সহায়তা পাচ্ছে না বলে অভিযোগ কৃষকদের।

০৩:৩০ পিএম, ২০ মার্চ ২০২১ শনিবার

ব্রাহ্মণবাড়িয়ায় টমেটোর বাম্পার ফলন

ব্রাহ্মণবাড়িয়ায় টমেটোর বাম্পার ফলন

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলায় চলতি মৌসুমে টমেটোর বাম্পার ফলন হয়েছে। প্রথম দিকে বেশ কিছু দিন বিক্রিতে ভালো দর পাওয়ায় স্থানীয় কৃষকরা লাভের আশা দেখছিলেন। বর্তমান খুচরা বাজারে ভালো মানের টমেটো ১২-১৫ টাকায় বিক্রি হচ্ছে। তবে কৃষকের চেয়ে পাইকারি ও খুচরা বিক্রেতারা টমেটো বিক্রিতে লাভবান হচ্ছেন।

১১:১৪ এএম, ২০ মার্চ ২০২১ শনিবার

পঞ্চগড়ে ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনে ভাগ্য পরিবর্তন

পঞ্চগড়ে ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনে ভাগ্য পরিবর্তন

পঞ্চগড় সদর উপজেলার ধাক্কামারা ইউপির আমতলি এলাকার জাকিউল ইসলাম গত তিন বছর আগে তিনি ব্ল্যাক বেঙ্গল উন্নত জাতের মাত্র ৬ টি ছাগল নিয়ে ক্ষুদ্র খামার গড়ে তুলেন। এখন তার খামারে ৪৮টি ছাগল রয়েছে। 

১১:০৫ এএম, ২০ মার্চ ২০২১ শনিবার

হাওরে ছনের ঘরে ডিজিটাল সুবিধা

হাওরে ছনের ঘরে ডিজিটাল সুবিধা

বর্তমান ডিজিটালের যুগ এসেছে। তাই ডিজিটাল যুগের সুযোগ-সুবিধা ভোগ করতে চায় সবাই। যেখানে একসময় হাওরের কথা শুনলেই চোখের সামনে ভেসে উঠে অবহেলিত এক জনপথ। বর্তমানে সেই কথা ভাবার আর কোনো সুযোগ নেই। কারণ ডিজিটালাইজেশনের ছোঁয়া এখন হাওরবাসীর গায়েও লেগেছে।

১০:৫১ এএম, ২০ মার্চ ২০২১ শনিবার

দেশের খবর বিভাগের সর্বাধিক পঠিত
  • বোরোতে আশাবাদী হাওরের কৃষকরা

  • নিভৃত পল্লীতে জ্ঞানের আলো ছড়াচ্ছে ‘মুজিবুর রহমান স্মৃতি পাঠাগার’

  • ‘সারাদেশে গুণগত ও মানসম্পন্ন পানি সরবরাহ করা হচ্ছে’

  • লকডাউনেও চলবে টিকাদান কর্মসূচি, সবাই পাবেন টিকা

  • মতিন খসরুর প্রথম জানাজা বৃহস্পতিবার সকালে

  • সম্মিলিত শক্তি দিয়ে করোনাকে পরাজিত করতে হবে: সেতুমন্ত্রী

  • প্রতীকী কর্মসূচিতে বাংলা বর্ষবরণ উদযাপন

  • এখন পর্যন্ত ২ লাখ ৫০ হাজার মুভমেন্ট পাস ইস্যু

  • আব্দুল মতিন খসরুর মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

  • শিগগিরই পাঁচ দেশে বিশেষ ফ্লাইট চালু

  • রাজধানীর মোড়ে মোড়ে পুলিশ, জরুরি না হলে বাসায় ফেরত

  • লকডাউনে বেড়েছে স্টিকারযুক্ত যানের ব্যবহার

  • সারাদেশে লকডাউন: সতর্ক আইনশৃঙ্খলা বাহিনী

  • মহাসড়কে চাঁদাবাজি বরদাশত করা হবে না: আইজিপি

  • সবার কথা ভেবে লকডাউন মেনে চলতে হবে: পলক

  • অধ্যাপক শামসুজ্জামানের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

  • ‘মায়ের চিকিৎসা করাতে পারিনি, সেদিনই শপথ নিয়েছিলাম ডাক্তার হবো’

  • ফের এলো ‘ঘরবন্দি’ পহেলা বৈশাখ

  • করোনার বিরুদ্ধে ঘরে ঘরে সচেতনতার দুর্গ গড়ে তুলুন: কাদের

  • সর্বাত্মক লকডাউন : কঠোর অবস্থানে পুলিশ

  • কঠোরভাবে বিধিনিষেধ বাস্তবায়নের নির্দেশ আইজিপির

  • লকডাউনে স্বাস্থ্যসেবার সব প্রতিষ্ঠান খোলা

  • সেপ্টেম্বরে আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনারা

  • গুগল ডুডলে বাংলা বর্ষবরণ

  • ৮ দিনের সর্বাত্মক লকডাউন শুরু

  • বাঙালিদের বৈশাখী শুভেচ্ছা জানালেন জো বাইডেন

  • লকডাউনে মানুষের পাশে জাতিসংঘের ‘রিয়েল লাইফ হিরো’ সৈকত

  • একটি ভাসমান পন্টুন বদলে দিয়েছে ঘাটের চিত্র

  • সবুজ মাঠে বেগুনি ধানে বিস্ময়

  • বল সুন্দরী চাষে মোহসিনের অভাবনীয় সাফল্য

  • পদ্মা সেতুর অগ্রগতি ৯৩ শতাংশের বেশি

  • অর্গানিক পদ্ধতিতে সবজি চাষে বিপ্লব

  • শঙ্কিত হবেন না, সরকার আছে পাশে: প্রধানমন্ত্রী

  • যানজট নিরসনে ঢাকায় হবে ৬১ কিলোমিটার পাতাল রেল

  • তারাগঞ্জে সূর্যমুখীর চাষ বেড়েছে 

  • চলাচলে নিষেধাজ্ঞা বাড়িয়ে নতুন আদেশ

  • ৭ বছর পর সিডলেস লেবু যাচ্ছে ইউরোপে, পান যাবে শিগগির

  • ইসলামের জন্য বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ঐতিহাসিক অবদান

  • জোর করে ঘরে রাখার চেয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা করছি

  • রোহিঙ্গাদের প্রতি অসাধারণ মানবতায় কৃতজ্ঞ বাইডেন

  • রাঙামাটিতে তরমুজের ফলন ভালো, খুশি কৃষক-ব্যবসায়ী 

  • বাম্পার ফলনের তরমুজ নিয়ে বিপাকে চাষি

  • রেকর্ড গড়ার পথে প্রধানমন্ত্রী

  • বুধবার থেকে চলবে গণপরিবহন

  • বোরো সংগ্রহে ব্যবহার হবে আধুনিক কৃষিযন্ত্র

  • করোনায় স্বাস্থ্যসেবা সমন্বয়ে ৬৪ জেলার দায়িত্বে ৬৪ সচিব

  • ৩০ সেকেন্ডে নেয়া যাবে মুভমেন্ট পাস : আইজিপি

  • হাজারো মানুষের ভাগ্য বদলে দিয়েছে যে বন্দর

  • টিকাদানে বিশ্বের শীর্ষ ২০ দেশের মধ্যে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

  • পদ্মাসেতুর অগ্রগতি ৯২%, যান চলবে ২০২২ সালের জুনে

  • লকডাউনে বন্ধ থাকবে সব ফ্লাইট

  • সোনালি আঁশে হাসছে চলনবিল

  • লকডাউন মানাতে কার্যকর পদক্ষেপ নেবে আইনশৃঙ্খলা বাহিনী

  • নতুন বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন প্রকাশ

  • রাজধানীর ১০০ স্পটে টিসিবির ট্রাক, ক্রেতাদের সন্তুষ্টি

  • ওষুধশিল্পের বিস্ময়কর বিকাশ

  • মহামারিতেও পুরোদমে চলছে মেট্রোরেলের কাজ

  • বরিস জনসনকে প্রধানমন্ত্রীর চিঠি

  • করোনার ২য় ঢেউ মোকাবিলায় ৫৭২ কোটি টাকা বরাদ্দ

  • ৫৭২ কোটি টাকা পাবেন কর্মহীনরা