মঙ্গলবার   ১৮ জুন ২০২৪

সর্বশেষ:
জাইকার উপদেষ্টা কমিটির সঙ্গে স্থানীয় সরকার মন্ত্রীর বৈঠক ‘অজান্তে মোবাইল ব্যালেন্স কেটে নিলে কঠোর ব্যবস্থা’ আওয়ামী লীগের যৌথ সভা শুক্রবার বিএনপির নির্বাচন বর্জনের রাজনীতি আত্মহননমূলক : পররাষ্ট্রমন্ত্রী ঢাকা পৌঁছেছেন ভারতের পররাষ্ট্র সচিব গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে: প্রতিমন্ত্রী নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল সন্তোষজনক : ওবায়দুল কাদের রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী

মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রের বাণিজ্যিক উৎপাদন শুরু ডিসেম্বরে

মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রের বাণিজ্যিক উৎপাদন শুরু ডিসেম্বরে

কক্সবাজারের মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে এখন পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। কেন্দ্রটির ৬০০ মেগাওয়াটের প্রথম ইউনিট আগামী ডিসেম্বর থেকে বাণিজ্যিকভাবে উৎপাদনে যাবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র ও নির্মাণাধীন গভীর সমুদ্রবন্দর পরিদর্শনে গিয়ে গত বৃহস্পতিবার এ তথ্য জানান।

০৭:২০ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২৩ শনিবার

নতুনরূপে আসছে বঙ্গবন্ধু স্টেডিয়াম

নতুনরূপে আসছে বঙ্গবন্ধু স্টেডিয়াম

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের কাজ ধীরগতিতে চলছে। যদিও বর্ষাকালে কাজ করা বেশ কঠিন। আবার যে লক্ষ্য ও পরিকল্পনা নিয়ে সংস্কারের যাত্রা শুরু হয়েছিল, সেটার পরিবর্তন হয়েছে। আর প্রাকৃতিক দুর্যোগে কাজ পিছিয়ে। অবশ্য স্টেডিয়ামের মাঠ ও অ্যাথলেটিকস ট্র্যাক তৈরি করা শেষ। এখন গ্যালারি, বাইরের সাজসজ্জা ও ফ্ল্যাডলাইটের বিশেষ কাজ বাকি রয়েছে। সেসব হয়ে যাবে দ্রুতই। আগামী বছরেই সুন্দর ও চোখ ধাঁধানো স্টেডিয়ামের আত্মপ্রকাশ ঘটবে। এ বছরেই কাজ শেষ করার কথা থাকলেও সেটা সম্ভব হয়নি নানা জটিলতায়। একনেকে পাস না হওয়ায় আটকে ছিল টাকা। এলইডি লাইটের ব্যাপারটি পরে যোগ করা হয়। সেখানেও সময়ক্ষেপণ হয়েছে।

০৭:১৭ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২৩ শনিবার

মাতারবাড়ী প্রকল্পের ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ যাবে জাতীয় গ্রিডে

মাতারবাড়ী প্রকল্পের ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ যাবে জাতীয় গ্রিডে

চলতি বছরের ডিসেম্বর হতে মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্র থেকে জাতীয় গ্রীডে পরিপূর্ণ বিদ্যুৎ সরবরাহ দেওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব মো. তফাজ্জল হোসেন মিয়া। ইতিমধ্যে এই কেন্দ্র থেকে পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ দেওয়া হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

০৭:৩৭ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২৩ বৃহস্পতিবার

মোংলা বন্দর উন্নয়নসহ একনেকে ১৯ প্রকল্প অনুমোদন

মোংলা বন্দর উন্নয়নসহ একনেকে ১৯ প্রকল্প অনুমোদন

মোংলা বন্দরের উন্নয়নসহ ১৯ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৬৬ কোটি ৫২ লাখ টাকা। 

০৭:১৪ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৩ মঙ্গলবার

মহাকাশে ঢাকার সঙ্গী হচ্ছে প্যারিস

মহাকাশে ঢাকার সঙ্গী হচ্ছে প্যারিস

দ্বিপক্ষীয় সম্পর্ক বহুমুখী ও নিবিড় করার বার্তা নিয়ে আগামীকাল রোববার সন্ধ্যায় বাংলাদেশে আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। তার ২৪ ঘণ্টার এ সফরে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ ও উৎক্ষেপণ বিষয়ে একটি চুক্তি বা সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে মহাকাশে ঢাকার সঙ্গী হতে যাচ্ছে প্যারিস। সংশ্লিষ্ট কূটনৈতিক সূত্রগুলো এ তথ্য জানিয়েছে।

০২:৪৮ পিএম, ৯ সেপ্টেম্বর ২০২৩ শনিবার

ঢাকা-বুড়িমারী রুটে চালু হচ্ছে এক্সপ্রেস ট্রেন

ঢাকা-বুড়িমারী রুটে চালু হচ্ছে এক্সপ্রেস ট্রেন

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে চালু হতে যাচ্ছে ঢাকা-বুড়িমারী রুটে নতুন ট্রেন সার্ভিস। ভারতের দার্জিলিং ও ভুটান যেতে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর ব্যবহার করতে হয়। তাই ঢাকা থেকে ট্রেনে ভ্রমণের জন্য বুড়িমারী পর্যন্ত আন্তঃনগর ট্রেন সার্ভিস চালু করার পরিকল্পনা নিয়েছে রেল মন্ত্রণালয়। তবে নতুন এই ট্রেনটির রুট এখনো নির্ধারণ হয়নি। ট্রেনে ঢাকা থেকে শান্তাহার পর্যন্ত যাওয়ার পর সেখানে দুইটি রুট রয়েছে বুড়িমারী যাওয়ার জন্য।  একটি শান্তাহার-বগুড়া-কাউনিয়া-বুড়িমারী এবং অপরটি শান্তাহার-পার্বতীপুর-রংপুর-কাউনিয়া-বুড়িমারী।

০১:১৭ পিএম, ৯ সেপ্টেম্বর ২০২৩ শনিবার

২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে চালু হবে দুটি ‘স্মার্ট হাইওয়ে’

২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে চালু হবে দুটি ‘স্মার্ট হাইওয়ে’

আগামী ডিসেম্বরে দেশের প্রথম স্মার্ট হাইওয়ের ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে উদ্বোধন করা হবে এবং দ্বিতীয়টি আগামী বছরের (২০২৪) ডিসেম্বরে চালু হবে বলে আশা করা হচ্ছে। এক্সপ্রেসওয়েটি জয়দেবপুরকে রংপুরের সাথে সংযুক্ত করবে, প্রাথমিকভাবে এর লক্ষ্য সড়ক নিরাপত্তা নিশ্চিত করা।

০৫:০৫ পিএম, ৩ সেপ্টেম্বর ২০২৩ রোববার

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিট উদ্বোধন এ মাসেই

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিট উদ্বোধন এ মাসেই

চলতি মাসেই আমদানি করা কয়লা দিয়ে রামপাল মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটটি চালু করা হচ্ছে। বিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা আরও ৪৫ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা নিয়ে এসেছে এমভি অ্যাস্পেন নামের একটি বাণিজ্যিক জাহাজ। এই কয়লার মধ্যে ১৭ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা চট্টগ্রাম বন্দরে খালাস করে লাইটার জাহাজে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে আনা হয়েছে। গতকাল সকাল ১০টায় বাকি ২৮ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের পশুর চ্যানেলের হারবাড়িয়া ১১ নম্বর বয়ায় নোঙর করে এমভি অ্যাস্পেন জাহাজটি। যা দুপুর থেকে খালাস করে লাইটার জাহাজের মাধ্যমে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে নেওয়ার কাজও শুরু হয়েছে।

০৪:৩৮ পিএম, ৩ সেপ্টেম্বর ২০২৩ রোববার

পূর্বাচলে দুই বছরের মধ্যেই শেখ হাসিনা স্টেডিয়াম

পূর্বাচলে দুই বছরের মধ্যেই শেখ হাসিনা স্টেডিয়াম

‘শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়াম’ এখনো অবয়ব পায়নি। নৌকার আদলে দৃষ্টিনন্দন বিশাল আকৃতির এই স্টেডিয়ামের অবয়ব পেতে আরও ২ বছর সময় লাগবে। রাজধানীর পূর্বাচলে এই স্টেডিয়াম নির্মাণের কাজ পুরোদমে শুরু হয়েছে। বর্তমানে গ্রাউন্ডসের কাজ চলছে। প্রায় ৭০০ কোটি টাকা ব্যয়ে স্বপ্নের এই স্টেডিয়াম নির্মাণ করা হচ্ছে।

০৬:২০ পিএম, ২ সেপ্টেম্বর ২০২৩ শনিবার

এসপিএম প্রকল্প শুরু হচ্ছে জ্বালানি তেল খালাসের নতুন যুগ

এসপিএম প্রকল্প শুরু হচ্ছে জ্বালানি তেল খালাসের নতুন যুগ

সরকারের অগ্রাধিকার প্রকল্পগুলোর একটি গভীর সমুদ্রে ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন প্রকল্প। মহেশখালীর ১৯১ একর জমির ওপর নির্মিত প্রকল্পটির কাজ এরই মধ্যে ৯৭ ভাগ শেষ হয়েছে। জুলাইয়ের প্রথম সপ্তাহে পরীক্ষামূলক সাগর থেকে পাইপলাইনের মাধ্যমে জ্বালানি তেল খালাসের প্রক্রিয়া শুরু হলেও ত্রুটিজনিত কারণে এর কার্যক্রম বন্ধ করা হয়। সম্প্রতি যোগাযোগ করা হলে প্রকল্প বাস্তবায়নকারী রাষ্ট্রীয় সংস্থা ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) কর্তৃপক্ষ বাংলাদেশ প্রতিদিনকে জানান, চলতি সেপ্টেম্বরেই ক্ষতিগ্রস্ত পাইপলাইন মেরামতের কাজ শেষ করবে প্রকল্পটির বাস্তবায়নকারী প্রতিষ্ঠান।

০৬:১০ পিএম, ২ সেপ্টেম্বর ২০২৩ শনিবার

হাতিরঝিলের চাইতেও বেশি নান্দনিক হবে আদি বুড়িগঙ্গা চ্যানেল: তাপস

হাতিরঝিলের চাইতেও বেশি নান্দনিক হবে আদি বুড়িগঙ্গা চ্যানেল: তাপস

আদি বুড়িগঙ্গা চ্যানেলকে হাতিরঝিলের চাইতেও বেশি নান্দনিক করে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

০৪:৩৩ পিএম, ৩০ আগস্ট ২০২৩ বুধবার

উন্নয়নের সবক্ষেত্রেই এগিয়েছে ঠাকুরগাঁও

উন্নয়নের সবক্ষেত্রেই এগিয়েছে ঠাকুরগাঁও

৭টি নদনদী ঘেরা সবুজ-শ্যামল হিমালয়ের কোলঘেঁষা উত্তরের জেলা ঠাকুরগাঁও। জেলাটির আয়তন ১ হাজার ৮১০ বর্গকিলোমিটার। হিরন্ময় ঐতিহ্যের এই জনপদে রয়েছে সমৃদ্ধ, লোকসংস্কৃতি, দর্শনীয় স্থান, পুরাকীর্তি আর হাজার বছরের ইতিহাস। ঊর্বর ভূমিতে বৈচিত্র্যময় ফসল উৎপাদন, দোরগোড়ায় স্বাস্থ্যসেবা, বয়স্ক-বিধবা-প্রতিবন্ধি ভাতাসহ নতুন নতুন উদ্যোগে গত দেড় দশকে বদলে গেছে এই জেলার মানুষের জীবনচিত্র। এছাড়া বিদ্যুৎ, শিক্ষা ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে পরিবর্তন এসেছে সামগ্রিক অর্থনৈতিক ব্যবস্থায়।

০৭:৫৮ পিএম, ২৬ আগস্ট ২০২৩ শনিবার

শাহজালালের থার্ড টার্মিনালেও বসানো হচ্ছে ই-গেট

শাহজালালের থার্ড টার্মিনালেও বসানো হচ্ছে ই-গেট

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নির্মাণাধীন থার্ড টার্মিনালের ইমিগ্রেশনেও ই-গেট বসানোর তোড়জোড় শুরু হয়েছে। অথচ এর আগে পুরোনো টার্মিনালে বসানো ই-গেটগুলোর সবই অকার্যকর অবস্থায় পড়ে আছে। এছাড়া বাংলাদেশ ই-গেট ব্যবহার সংক্রান্ত আন্তর্জাতিক সনদ এখনো পায়নি। ফলে ভবিষ্যতে ইমিগ্রেশনে ই-গেট ব্যবহারের সম্ভাবনা কম।

০৫:১০ পিএম, ২১ আগস্ট ২০২৩ সোমবার

সাবান ও ডিটারজেন্টের বাজার ১০ হাজার কোটি টাকা ছাড়িয়েছে

সাবান ও ডিটারজেন্টের বাজার ১০ হাজার কোটি টাকা ছাড়িয়েছে

দেশে বর্তমানে সাবান ও ডিটারজেন্টের বাজারের আকার ১০ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। বরাবরের মতোই এ বাজারে আধিপত্য ধরে রেখেছে বহুজাতিক কোম্পানি ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড। তবে সাবান ও ডিটারজেন্টের বাজারে স্থানীয় ব্র্যান্ডগুলোর অবস্থান এখন ক্রমেই শক্তিশালী হচ্ছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রযুক্তি, মানবসম্পদ ও উন্নত যন্ত্রপাতি ক্রয়ে বড় অংকের অর্থ বিনিয়োগের মাধ্যমে বাজারে স্থানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো এখন নিজেদের অবস্থানকে আরো শক্তিশালী করে তুলছে। পণ্যে বৈচিত্র্যায়ণের মাধ্যমে সামনের দিনগুলোয় দেশীয় প্রতিষ্ঠানগুলো এ বাজারে আরো বেশি অংশীদারত্ব নিশ্চিত করতে চাইছে।

০৭:৪৫ পিএম, ১৯ আগস্ট ২০২৩ শনিবার

বিদ্যুতে চলবে গাড়ি, যোগাযোগ খাতে আসছে বড় পরিবর্তন

বিদ্যুতে চলবে গাড়ি, যোগাযোগ খাতে আসছে বড় পরিবর্তন

দেশে প্রথমবারের মতো উদ্বোধন করা হয়েছে বৈদ্যুতিক চার্জিং স্টেশন। এর মাধ্যমে যোগাযোগ খাতের বৈপ্লবিক পরিবর্তনের শুভ সূচনা হলো। পর্যায়ক্রমে দেশের সব ফিলিং স্টেশনকেই বৈদ্যুতিক চার্জিং স্টেশনে রূপান্তর করার প্রক্রিয়া রয়েছে চলমান। এই কর্মযজ্ঞের অন্যতম কারণ দেশের রাজপথে চলবে বৈদ্যুতিক গাড়ি। ইতোমধ্যে এই গাড়ি নিবন্ধনের অনুমোদন পেয়েছে।

০৭:০৭ পিএম, ১৯ আগস্ট ২০২৩ শনিবার

‘উন্নয়ন জাদু’তে বদলে গেছে ছিটমহলের জীবনধারা

‘উন্নয়ন জাদু’তে বদলে গেছে ছিটমহলের জীবনধারা

সরকারের অগ্রাধিকারভিত্তিক উন্নয়ন কর্মকাণ্ডে বদলে গেছে পঞ্চগড়ের বিলুপ্ত ৩৬ ছিটমহলবাসীর জীবনযাত্রা। বাসিন্দাদের ভাষায় উন্নয়ন যেন ‘জাদু’। এই জাদুর ছোঁয়ায় উন্নত হয়েছে জীবনমান। ঘরে ঘরে বিদ্যুৎ, পাকা সড়ক, স্কুল-কলেজ, মসজিদ-মন্দির, মাদ্রাসা এবং কমিউনিটি ক্লিনিক স্থাপিত হয়েছে। ভূমিহীন ও গৃহহীন পরিবার পেয়েছে আধাপাকা ঘর। ভারতের সঙ্গে সরকারের স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নের ফলে ৬৮ বছরের বঞ্চনা শেষে বাংলাদেশের গর্বিত নাগরিক হয়েছেন বাসিন্দারা।

০৫:৫৩ পিএম, ১৯ আগস্ট ২০২৩ শনিবার

উন্নয়নের ছোঁয়ায় বদলে গেছে দক্ষিণের জেলা পিরোজপুর

উন্নয়নের ছোঁয়ায় বদলে গেছে দক্ষিণের জেলা পিরোজপুর

উন্নয়নের ছোঁয়ায় বদলে গেছে দক্ষিণের জেলা পিরোজপুর। প্রতিটি এলাকা পেয়েছে উন্নয়নের স্বাদ। শিক্ষা, চিকিৎসা, কর্মসংস্থান, আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্য- সব কিছুতেই এসেছে আমূল পরিবর্তন। কমেছে হয়রানি, জনভোগান্তি ও দুর্নীতি। ৫ বছর আগেও অর্থনৈতিকভাবে পিছিয়ে ছিল জেলাটি। এখন সেটি উন্নয়নের রোল মডেল।

০৫:১৫ পিএম, ১৪ আগস্ট ২০২৩ সোমবার

সম্ভাবনার দুয়ার খুলবে বঙ্গবন্ধু টানেল

সম্ভাবনার দুয়ার খুলবে বঙ্গবন্ধু টানেল

দক্ষিণ এশিয়ার প্রথম ও দীর্ঘতম টানেল চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। ‘ওয়ান সিটি, টু টাউন’ মডেলের স্বপ্নের টানেলটি এখন উদ্বোধনের অপেক্ষায়। উন্নয়নের মাইলফলক এই টানেল চালু হলে সম্ভাবনার একটি নতুন দুয়ার উন্মোচিত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এই টানেল চালুর জন্য যাবতীয় কার্যক্রম শতভাগ সম্পন্ন হয়েছে। চলছে উদ্বোধনী প্রস্তুতি। আগামী মাসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানেলটি উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। স্বপ্নের সিঁড়ি বেয়ে বাংলাদেশ প্রবেশ করবে টানেল যুগে।

০৮:৩৭ পিএম, ১২ আগস্ট ২০২৩ শনিবার

এলিভেটেড এক্সপ্রেসওয়ে কমাবে যানজট

এলিভেটেড এক্সপ্রেসওয়ে কমাবে যানজট

আগামী সেপ্টেম্বরে খুলে দেয়া হবে এলিভেটেড এক্সপ্রেসওয়ের একাংশ। রাজধানীর কাওলা থেকে তেজগাঁও পর্যন্ত এক্সপ্রেসওয়ের প্রথম ধাপ খুলে দেয়া হলে যানজট অনেকাংশে কমে আসবে। এরই মধ্যেই এই অংশের নির্মাণকাজের ৯৮ শতাংশ শেষ হয়েছে। প্রকৌশলগত গুরুত্বপূর্ণ সব কাজ একেবারেই শেষপর্যায়ে রয়েছে। সেপ্টেম্বর মাসের যে কোনো দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুল প্রতিক্ষিত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করবেন। তবে উদ্বোধনের তারিখ এখনো চূড়ান্ত হয়নি।

০৮:৩৫ পিএম, ১২ আগস্ট ২০২৩ শনিবার

বদলে যাচ্ছে আট বিমানবন্দর

বদলে যাচ্ছে আট বিমানবন্দর

উন্নয়ন কর্মযজ্ঞে বদলে যাচ্ছে দেশের আট বিমানবন্দর। বিমানবন্দরের উন্নয়নে সরকার প্রায় ৩২ হাজার ৬০৫ কোটি টাকা ব্যয় করছে। বিমানবন্দর উন্নয়নের এই নতুন সুবিধাগুলো চলতি বছরের অক্টোবর থেকে পর্যায়ক্রমে চালু হবে। এসব কার্যক্রমের ফলে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক রুটে সেবার মানোন্নয়ন ও উড়োজাহাজ ও যাত্রী ধারণ সক্ষমতা বৃদ্ধি পাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

০৮:৩৩ পিএম, ১২ আগস্ট ২০২৩ শনিবার

জনপ্রিয় হচ্ছে ‘‌মেড ইন বাংলাদেশ’ ব্র্যান্ড: বিজিএমইএ সভাপতি

জনপ্রিয় হচ্ছে ‘‌মেড ইন বাংলাদেশ’ ব্র্যান্ড: বিজিএমইএ সভাপতি

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেছেন, ‘‌ মেড ইন বাংলাদেশ ব্র্যান্ডটি, ব্র্যান্ড ও রিটেইলারদের মধ্যে ক্রমাগতভাবে আরো জনপ্রিয় হয়ে ওঠার কারণে শিল্পের প্রচেষ্টাগুলো ফলপ্রসূ হচ্ছে। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এটি স্পষ্টভাবে প্রতীয়মান হয়েছে যে মার্কিন ফ্যাশন কোম্পানিগুলো বিশ্বের পোশাক প্রস্তুতকারক দেশগুলোর মধ্যে বাংলাদেশকে পণ্যে মূল্যের দিক থেকে শীর্ষস্থানীয় প্রতিযোগিতামূলক দেশ হিসেবে মূল্যায়ন (রেটিং) করেছে।’

০৮:৩৩ পিএম, ৮ আগস্ট ২০২৩ মঙ্গলবার

৩৫ হাজার কোটি টাকা কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা

৩৫ হাজার কোটি টাকা কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা

২০২৩-২৪ অর্থ বছরে দেশে কার্যরত তফসিলি ব্যাংকগুলোর জন্য ৩৫ হাজার কোটি টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক, যা গত অর্থ বছরের চেয়ে প্রায় ১৪ শতাংশ বেশি।  

০৭:২৬ পিএম, ৬ আগস্ট ২০২৩ রোববার

বিদ্যুৎ উৎপাদনে ৩০ হাজার মেগাওয়াট ক্ষমতার সীমা অতিক্রম করছে দেশ

বিদ্যুৎ উৎপাদনে ৩০ হাজার মেগাওয়াট ক্ষমতার সীমা অতিক্রম করছে দেশ

বিদ্যুৎ উৎপাদনে ৩০ হাজার মেগাওয়াট ক্ষমতার সীমা অতিক্রম করতে যাচ্ছে বাংলাদেশ। একই সঙ্গে চলতি বছরের মধ্যে অব্যবহৃত বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাও ৫০ শতাংশ বেড়ে যাচ্ছে। চলতি সপ্তাহে সরকারি সূত্র এ তথ্য জানিয়েছে।

০৫:১০ পিএম, ৫ আগস্ট ২০২৩ শনিবার

রামপুরা-ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে সহায়তা দিচ্ছে এডিবি

রামপুরা-ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে সহায়তা দিচ্ছে এডিবি

পিপিপিতে অংশ নেওয়া বেসরকারি খাতের জন্য ঋণের ব্যবস্থা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। রামপুরা-আমুলিয়া-ডেমরা এক্সপ্রেসওয়ে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের লেনদেন উপদেষ্টা হিসেবে অর্থায়ন করছে সংস্থাটি। 

০৭:০৩ পিএম, ৩ আগস্ট ২০২৩ বৃহস্পতিবার

দেশের সবচেয়ে বড় সৌরবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দেশের সবচেয়ে বড় সৌরবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

উদ্বোধন হল দেশের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎকেন্দ্র তিস্তা সোলার লিমিটেড। আজ বুধবার দুপুরে রংপুর জিলা স্কুল মাঠের সমাবেশ থেকে গাইবান্ধার সুন্দরগঞ্জে বেক্সিমকো পাওয়ার নির্মিত দুইশ মেগাওয়াটের এই বিদ্যুতকেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

০৭:৫৮ পিএম, ২ আগস্ট ২০২৩ বুধবার

যশোর বিমানবন্দরে আধুনিক টার্মিনাল ভবন উদ্বোধন

যশোর বিমানবন্দরে আধুনিক টার্মিনাল ভবন উদ্বোধন

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বে এভিয়েশন শিল্পে নীরব বিপ্লব সাধিত হয়েছে। যশোর, সৈয়দপুরসহ দেশের ৭টি বিমানবন্দর আন্তর্জাতিক মানের করার লক্ষ্যে সক্ষমতা বৃদ্ধির কাজ চলছে। পর্যায়ক্রমে এসব বিমানবন্দরে আন্তর্জাতিক বিমান ওঠা-নামা করবে। প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশের যে রূপরেখা প্রকাশ করেছেন সেই যাত্রায় এভিয়েশন শিল্পও হবে স্মার্ট-আধুনিক। সোমবার দুপুরে যশোর বিমানবন্দরে নবনির্মিত আধুনিক টার্মিনাল ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নে তিনি একথা বলেন। 

০৬:৪৯ পিএম, ১ আগস্ট ২০২৩ মঙ্গলবার

১ আগস্ট থেকে আবার চলবে ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন

১ আগস্ট থেকে আবার চলবে ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন

দীর্ঘ আট মাস বন্ধ থাকার পর আজ মঙ্গলবার থেকে চালু হচ্ছে ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন সার্ভিস। প্রতিদিন চার জোড়া ট্রেন দিয়ে এই সার্ভিস চলবে। সারাদিন আটটি ট্রেন ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচল করবে বলে রেলওয়ে সূত্র জানায়।

০৬:৪৪ পিএম, ১ আগস্ট ২০২৩ মঙ্গলবার

সফলভাবে চালু হলো মাতারবাড়ী তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট

সফলভাবে চালু হলো মাতারবাড়ী তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট

মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট সফলভাবে চালু হয়েছে।  এ ইউনিটের উৎপাদন ক্ষমতা ৬০০ মেগাওয়াট। শনিবার (২৯ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিদ্যুৎ,জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়।

০৭:২৯ পিএম, ২৯ জুলাই ২০২৩ শনিবার

শনিবার পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র

শনিবার পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র

কয়লাচালিত মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটটি আগামী ২৯ জুলাই (শনিবার) পরীক্ষামূলকভাবে চালু করা হবে। এই ইউনিটের উৎপাদন ক্ষমতা ৬০০ মেগাওয়াট। কর্মকর্তারা আগামী ডিসেম্বর নাগাদ বিদ্যুৎ কেন্দ্রটি পুরোপুরি চালুর আশা করছেন।

০৭:৩৭ পিএম, ২৭ জুলাই ২০২৩ বৃহস্পতিবার

স্যাটেলাইট ইন্টারনেটের যুগে প্রবেশ করছে বাংলাদেশ

স্যাটেলাইট ইন্টারনেটের যুগে প্রবেশ করছে বাংলাদেশ

অবশেষে বাংলাদেশেও পরিষেবা শুরু করতে যাচ্ছে ইলন মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট কোম্পানি স্টারলিঙ্ক। তাদের স্যাটেলাইট প্রযুক্তি দেখাতে স্টারলিঙ্কের প্রতিনিধিরা বাংলাদেশ সরকারের প্রতিনিধি এবং আইসিটি বিভাগের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। 

০৭:২৬ পিএম, ২৭ জুলাই ২০২৩ বৃহস্পতিবার

বাংলার উন্নয়ন বিভাগের সর্বাধিক পঠিত
  • আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী

  • দুর্নীতি করে, কাউকে ঠকিয়ে সফল হওয়া যায় না

  • দুই সিটিতে কুরবানির বর্জ্য অপসারণে প্রস্তুত ১৯ হাজার কর্মী

  • চামড়া কেনায় মিলছে ২৭০ কোটি টাকা ঋণ

  • ঈদকে কেন্দ্র করে বাড়ল রিজার্ভ

  • দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী

  • আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী

  • গাজায় যুদ্ধবিরতি হচ্ছে না, তবে আশা আছে: বাইডেন

  • অন্যদিকে তাকিয়ে অদ্ভুতভাবে হাসছেন বাইডেন

  • ৬ জানুয়ারি দাঙ্গার পর প্রথম বারের মত ক্যাপিটল হিলে ট্রাম্প

  • সুইজারল্যান্ডে সরাসরি যাবে বিমান

  • সুইজারল্যান্ডে সরাসরি যাবে বিমান

  • জনপ্রিয় হচ্ছে ঘরে বসে কোরবানি

  • জনপ্রিয় হচ্ছে ঘরে বসে কোরবানি

  • ডিসেম্বরেই ট্রেন চলবে বঙ্গবন্ধু রেলসেতুতে

  • ভূমি জটিলতা দূর করতে সরকার কাজ করে যাচ্ছে : ডেপুটি স্পিকার

  • গ্লোবাল কোয়ালিশন ফর সোশ্যাল জাস্টিসে বাংলাদেশের যোগদান

  • প্রধানমন্ত্রীর ভারত সফরে সম্পর্ক নতুন গতি পাবে

  • প্রধানমন্ত্রীর ভারত সফরে সম্পর্ক নতুন গতি পাবে

  • গ্লোবাল কোয়ালিশন ফর সোশ্যাল জাস্টিসে বাংলাদেশের যোগদান

  • ভূমি জটিলতা দূর করতে সরকার কাজ করে যাচ্ছে : ডেপুটি স্পিকার

  • ‘বাংলাদেশের অস্তিত্ব টিকিয়ে রাখত বেশি করে গাছ লাগাতে হবে’

  • ঢেলে সাজানো হচ্ছে রাজস্ব ব্যবস্থাপনা

  • সুইজারল্যান্ডে সরাসরি যাবে বিমান

  • জনপ্রিয় হচ্ছে ঘরে বসে কোরবানি

  • ডিসেম্বরেই ট্রেন চলবে বঙ্গবন্ধু রেলসেতুতে

  • ট্রেনের ৫০০ টিকিটসহ ১২ কালোবাজারি আটক

  • কলাপাড়ায় ডোবা থেকে জীবিত ডলফিন উদ্ধার

  • নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার, ৩ হাজার কেজি মাছ জব্দ

  • ২৪ ঘণ্টায় ৩ কো‌টি ছা‌ড়িয়েছে বঙ্গবন্ধু সেতুর টোল আদায়

  • শেখ হাসিনাসহ অতিথিদের মঞ্চে ডেকে নিলেন মোদি

  • দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

  • নেত্রকোণায় ৩০ ঘণ্টার শ্বাসরুদ্ধকর অভিযান, ৬ বোমা নিষ্ক্রিয়

  • ১১ জুন: গণতন্ত্রের মুক্তি ও বাংলাদেশের নব দিগন্তের সূচনা

  • শ্রীলঙ্কার রাষ্ট্রপতির সঙ্গে শেখ হাসিনার সাক্ষাৎ

  • ঢাকা বোর্ডে ফেল থেকে পাস ১২৭

  • ভূমিহীন সাড়ে ১৮ হাজার পরিবারকে ঘর হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী

  • ডেডবল নাকি ৪, যা বলছে ক্রিকেট আইন

  • ‘‌তদন্ত শেষ হোক, অনেকেই গ্রেপ্তার হতে পারেন’

  • দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী

  • রাস্তার উপরে থাকা ২৫টি দোকান ও ৬টি বহুতল ভবন ভেঙে দিয়েছে ডিএনসিসি

  • সৌদি পৌঁছেছেন ৭৬ হাজার ৩২৫ হজযাত্রী

  • যাদের ঘর করে দিয়েছি তাদের জীবন বদলে গেছে: প্রধানমন্ত্রী

  • সৌদি পৌঁছেছেন ৭৯ হাজার ৫৫৯ হজযাত্রী, মারা গেছেন ১৫ জন 

  • স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর গেলেন ওবায়দুল কাদের

  • শিক্ষা প্রশাসনের সক্ষমতা বৃদ্ধিতে কাজ করবে ইউএনডিপি

  • সেই আম্পায়ারকে ধুয়ে দিলেন ধারাভাষ্যকার সাইমন ডুল

  • টিকিট কালোবাজারি আর থাকবে না : র‌্যাব

  • কলাপাড়ায় ডোবা থেকে জীবিত ডলফিন উদ্ধার

  • মরিশাসে বাংলা‌দে‌শ হাইক‌মিশনা‌রের পরিচয়পত্র পেশ

  • ‘বাংলাদেশের অস্তিত্ব টিকিয়ে রাখত বেশি করে গাছ লাগাতে হবে’

  • যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহের পরিকল্পনা রয়েছে : রেলমন্ত্রী

  • বৃহস্পতিবার পর্যন্ত আবহাওয়া যেমন থাকবে

  • সেনাপ্রধানের সঙ্গে রুয়ান্ডার চিফ অব ডিফেন্স স্টাফের সাক্ষাৎ

  • ডিসেম্বরেই ট্রেন চলবে বঙ্গবন্ধু রেলসেতুতে

  • পাঁচ ধাপে উপজেলায় ভোট পড়েছে ৩৬.৫৬ শতাংশ : সিইসি

  • বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন ৫০৪ জন বীরাঙ্গনা

  • জনগণকে এনআইডি সেবা দিতে যেন দেরি না হয় : সিইসি

  • ঢেলে সাজানো হচ্ছে রাজস্ব ব্যবস্থাপনা

  • বুধবার থেকে চলবে ঈদ স্পেশাল ট্রেন