সোমবার   ১৪ জুন ২০২১

সর্বশেষ:
সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর বার্ষিক ছুটি ৭৫ দিন আগামী মার্চে ঢাকা উত্তর সিটির ভোটের ইঙ্গিত সিইসির আস্থা ভোটে টিকে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শনে প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে নেপালের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে ইসি প্রতিজ্ঞাবদ্ধ: নূরুল হুদা বারবার আসতে পারব না, যত খুশি সাজা দিন: খালেদা জিয়া ‘আকাশবীণার’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ত্রিভুবনে আবারও বিমান দুর্ঘটনা ট্রেন-বাসের সংঘর্ষে নিহত ২, আহত ২৫ ভুয়া ছবি দিয়ে অপপ্রচার চালাচ্ছে মিয়ানমার: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম বন্দরে আমদানির রেকর্ড

চট্টগ্রাম বন্দরে আমদানির রেকর্ড

চট্টগ্রাম বন্দর দিয়ে মে মাসে পণ্যের রেকর্ড পরিমাণ আমদানি হয়েছে, রেড়েছে রপ্তানির পরিমাণও। গত মে মাসে আমদানির পরিমাণ চলতি বছরের মধ্যে সর্বোচ্চ। শুধু তা নয়, ২০১৯ ও ২০২০ সালের মে মাসের তুলনায়ও চলতি বছরের মে মাসের আমদানির পরিমাণ ছিল বেশি।

০১:১৪ এএম, ১০ জুন ২০২১ বৃহস্পতিবার

সারাদেশে ৫০০ টাকায় মাসব্যাপী ব্রডব্যান্ড ইন্টারনেট

সারাদেশে ৫০০ টাকায় মাসব্যাপী ব্রডব্যান্ড ইন্টারনেট

সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের একই দাম নির্ধারন করা হয়েছে। এর ফলে রাজধানীসহ দেশের প্রত্যন্ত গ্রাম পর্যন্ত সকল ইন্টারনেট সংযোগদাতাদের একই দামে ব্রযব্যান্ড সংযোগ দিতে হবে।

০৭:০২ এএম, ৯ জুন ২০২১ বুধবার

নতুন মাত্রায় কর্ণফুলী টানেল

নতুন মাত্রায় কর্ণফুলী টানেল

নির্ধারিত সময়ের মধ্যে যান চলাচলের লক্ষ্য নিয়েই দ্রুত এগিয়ে চলছে দেশের একমাত্র সুরঙ্গপথ কর্ণফুলী টানেল তৈরির কাজ। দ্রুততার সঙ্গে কাজ শেষ করতে কর্ণফুলী নদীর তলদেশ থেকে শুরু করে দুই তীরে চলছে বিরামহীন কর্মযজ্ঞ। এরই মধ্যে কর্ণফুলী টানেলের সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৬৯ শতাংশ। 

০১:২৩ এএম, ৬ জুন ২০২১ রোববার

প্রযুক্তির ব্যবহারে যেভাবে সূর্যমুখী চাষে বেশি লাভ হচ্ছে

প্রযুক্তির ব্যবহারে যেভাবে সূর্যমুখী চাষে বেশি লাভ হচ্ছে

পটুয়াখালীসহ দক্ষিণ অঞ্চলে দিন দিন সূর্যমুখীর চাষ বৃদ্ধি পাচ্ছে। তবে শ্রমিক সংকট এবং শ্রমিকদের মজুরী বেশি হওয়ায় এর উৎপাদন ব্যয় বৃদ্ধি পায়। এমন পরিস্থিতিতে সূর্যমুখী চাষে আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের পরামর্শ দিচ্ছেন কৃষি বিজ্ঞানীরা। এতে করে সূর্যমুখী চাষে কৃষকের আগ্রহ যেমন বৃদ্ধি পাবে এর পাশাপাশি দেশে তেল উৎপাদনের পরিমাণও বাড়বে।

০১:৫০ এএম, ৫ জুন ২০২১ শনিবার

উন্নয়ন বজায় রাখতে ৬,০৩,৬৮১ কোটি টাকার বাজেট উত্থাপিত

উন্নয়ন বজায় রাখতে ৬,০৩,৬৮১ কোটি টাকার বাজেট উত্থাপিত

বৈশ্বিক মহামারি করোনার (কোভিড-১৯) দ্বিতীয় ও তৃতীয় আঘাতের প্রেক্ষাপটে সৃষ্ট অর্থনৈতিক অভিঘাত সফলভাবে মোকাবলা করে চলমান উন্নয়ন বজায় ও উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য সামনে রেখে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার জাতীয় বাজেট আজ সংসদে পেশ করা হয়েছে। অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যত পথপরিক্রমা’ শ্লোগান সম্বলিত এ বাজেট পেশ করেন। তিনি পাওয়ার পয়েন্টে প্রস্তাবিত বাজেটের গুরুত্বপূর্ণ দিক, সরকারের পদক্ষেপ এবং বিভিন্ন খাতে বরাদ্দ প্রস্তাব তুলে ধরেন।

০১:১৩ এএম, ৫ জুন ২০২১ শনিবার

যশোর টেকনোলজি পার্কে দুই সহস্রাধিক তরুণ-তরুণীর কর্মসংস্থান

যশোর টেকনোলজি পার্কে দুই সহস্রাধিক তরুণ-তরুণীর কর্মসংস্থান

দেশের প্রথম ডিজিটাল জেলা যশোরে কর্মসংস্থানের এমন দুয়ার খুলে দিয়েছে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক। উদ্বোধনের তিন বছরের মধ্যেই পার্কটিতে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে দুই হাজারেরও বেশি তরুণ-তরুণীর।

১২:৪১ এএম, ২ জুন ২০২১ বুধবার

হাওরের ধান কাটা শেষ

হাওরের ধান কাটা শেষ

হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ হয়েছে বলে জানিয়েছে কৃষি মন্ত্রণালয়। এদিকে সারাদেশে প্রায় এক-তৃতীয়াংশ ধান কাটা শেষ হয়েছে বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদফতর।

১২:১৯ পিএম, ১৩ মে ২০২১ বৃহস্পতিবার

করোনাভাইরাস: কৃষি ও পল্লী ঋণের সুদহার কমলো

করোনাভাইরাস: কৃষি ও পল্লী ঋণের সুদহার কমলো

এ পরিপ্রেক্ষিতে কৃষি খাতে স্বল্প সুদে ঋণ সরবরাহ নিশ্চিত করে কৃষকদেরকে স্বাভাবিক উৎপাদনশীল কার্যক্রমে ফিরিয়ে আনাসহ কৃষি উৎপাদন বৃদ্ধিকল্পে উক্ত খাতে ঋণ/বিনিয়োগের সুদ/মুনাফা হার হ্রাস করা প্রয়োজন।’

০৫:৪৬ পিএম, ২৭ এপ্রিল ২০২১ মঙ্গলবার

ময়মনসিংহের ফুলপুরে  বাউকুল ও আপেল কুলের শংকরায়ণ বল সুন্দরী কুল চা

ময়মনসিংহের ফুলপুরে  বাউকুল ও আপেল কুলের শংকরায়ণ বল সুন্দরী কুল চা

উপ-সহকারী কৃষি অফিসার মো. ইউনুছ আলী বলেন, এলাকায় নতুন প্রজাতির বল সুন্দরী কুল চাষ হওয়ায় সার্বক্ষণিক কৃষককে নানা পরামর্শ দেয়া হয়। ফলনও হয়েছে বাম্পার। ভালো ফলন হওয়ায় এলাকার অন্য কৃষকরাও বল সুন্দরী কুল চাষের জন্য তার কাছ থেকে পরামর্শ নিচ্ছেন। 

০৯:৩০ পিএম, ২৪ এপ্রিল ২০২১ শনিবার

ঢাকায় পৌছালো স্বপ্নের মেট্রোরেলের প্রথম কোচ

ঢাকায় পৌছালো স্বপ্নের মেট্রোরেলের প্রথম কোচ

জানা যায়, গত ৩১ মার্চ বিকেল ৪টা ১৮ মিনিটে মেট্রোরেলের ছয়টি কোচ বহনকারী জাহাজ এসপিএম ব্যাংকক মোংলা বন্দরে পৌঁছায়। পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী, আগামী ২৩ এপ্রিল প্রথম চালানের কোচটি ঢাকার তুরাগ নদীর তীরে নবনির্মিত ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জেটিতে পৌঁছানোর কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের দুই দিন আগেই এটি ঢাকায় পৌঁছায়।

০৯:১৭ পিএম, ২৪ এপ্রিল ২০২১ শনিবার

কঠোর লকডাউনেও বিরতিহীন চলছে মেট্রোরেল প্রকল্পের  কাজ

কঠোর লকডাউনেও বিরতিহীন চলছে মেট্রোরেল প্রকল্পের  কাজ

সরকারী নানা বিধিনিষেধের মধ্যে রাজধানীতে সমান তালে এগিয়ে চলছে মেট্রোরেলের কাজ। স্বাস্থ্যবিধি মেনেই কাজ করছেন নির্মাণ শ্রমিকরা।

০৮:২৭ পিএম, ২১ এপ্রিল ২০২১ বুধবার

সোনালি ধান ঘরে তোলার স্বপ্নে বিভোর চাষিরা

সোনালি ধান ঘরে তোলার স্বপ্নে বিভোর চাষিরা

করোনা সংক্রমণে দেশের মানুষ যখন উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছেন, তখন চাষিরা করোনার ভয়কে জয় করে সোনালি ধান ঘরে তোলার স্বপ্নে বিভোর নড়াইলের বোরো চাষিরা। তবে করোনার ভয় না থাকলেও চাষিদের ভয়ের অন্যতম কারণ রয়েছে কালবৈশাখাী ঝড় ও শিলা বৃষ্টি। 

০২:৫৬ এএম, ২১ এপ্রিল ২০২১ বুধবার

নতুন রূপ পাচ্ছে পশ্চিমাঞ্চল রেলওয়ে ২৬টি স্টেশন

নতুন রূপ পাচ্ছে পশ্চিমাঞ্চল রেলওয়ে ২৬টি স্টেশন

এছাড়া ওয়াটার এইড এবং রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এটি চূড়ান্ত হবার পর দ্রুত কাজ এগিয়ে নিতে চেষ্টা করছেন পশ্চিম রেলের কর্মকর্তারা। আগামী মাসেই কাজের টেন্ডার প্রক্রিয়া শেষ করতে চান তারা।

০৬:৩৮ পিএম, ৮ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার

তথ্যপ্রযুক্তিতে ঈর্ষণীয় সাফল্য

তথ্যপ্রযুক্তিতে ঈর্ষণীয় সাফল্য

এ তো গেল টেলিযোগাযোগব্যবস্থার গল্প। শুধু এ খাতই নয়। ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পর থেকে গত ৫০ বছরে তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক সাফল্য অর্জন করেছে দেশ। মহাকাশে বাংলাদেশ উৎক্ষেপণ করেছে নিজস্ব স্যাটেলাইট। দেশের বেসরকারি টেলিভিশনগুলো নিজ দেশের বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে চালাচ্ছে নিজেদের সম্প্রচার কার্যক্রম। বেশ কয়েকটি ব্যাংকের এটিএম বুথ চলছে দেশীয় স্যাটেলাইটের মাধ্যমে। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট রাষ্ট্রীয় কোষাগারের টাকা বাঁচিয়ে এখন আয়ও করছে। গ্লোবাল সফটওয়্যার ও অ্যাপ মার্কেটেও বাংলাদেশের সাফল্য ঈর্ষণীয়। চলতি বছরের মধ্যে এ খাত থেকে প্রায় ৫০০ কোটি ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এদিকে ব্যাংকিং-ব্যবস্থার ধরন পাল্টে দিয়েছে অনলাইন ব্যাংকিং। মোবাইল ব্যাংকিং সেবা ব্যাংককে নিয়ে গেছে ঘরে ঘরে। ফেসবুকসহ সামাজিক যোগাযোগ সাইটে নিজেদের পেজ তৈরি করে ব্যবসা করছেন তরুণ প্রজন্মের লাখ লাখ উদ্যোক্তা। দ্রুতগতির ইন্টারনেটের সুবিধায় বড় বাজার তৈরি করেছে ই-কমার্স খাতও।

০১:৪১ পিএম, ৮ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার

শিক্ষার আওতায় আসছে ভাসানচরের রোহিঙ্গা শিশুরা

শিক্ষার আওতায় আসছে ভাসানচরের রোহিঙ্গা শিশুরা

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে ইউনিসের শিক্ষা প্রজেক্টের সাবেক কো-অর্ডিনেটর তুর্য প্রণয় বলেন, রোহিঙ্গা শিশুদের বার্মিজ, ইংরেজি ও গণিত শিক্ষা দেওয়া হয়। কারণ ওদের দেশে ফিরে গেলে যেন শিক্ষা চালিয়ে নিতে পারে। ধারাবাহিকতা বজায় রাখার জন্য পঞ্চম শ্রেণি পর্যন্ত বিভিন্ন বইয়ের মাধ্যমে শিক্ষা দেওয়া হয়েছে। এটাকে স্থায়ী শিক্ষা বলা চলে না। শিক্ষা যাতে বন্ধ না হয়ে যায় সেজন্য শুধু লেখাপড়ার মধ্যে রাখার জন্য এটা করা হয়েছে।

০৪:৪৬ পিএম, ৭ এপ্রিল ২০২১ বুধবার

মধুমতিতে নির্মিত হচ্ছে  ৬ লেনের সেতু

মধুমতিতে নির্মিত হচ্ছে  ৬ লেনের সেতু

কালনা সেতুর সহকারী প্রকল্প পরিচালক ও সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সৈয়দ গিয়াস উদ্দিন জানান, ছয় লেনের এ সেতু হবে এশিয়ান হাইওয়ের অংশ। চারটি মূল লেনে দ্রæতগতির এবং দুটি লেনে কম গতির যানবাহন চলাচল করবে। সেতুর দৈর্ঘ্য হবে ৬৯০ মিটার ও প্রস্থ ২৭ দশমিক ১ মিটার। উভয় পাশের সংযোগ সড়ক হবে ৪ দশমিক ৩০ কিলোমিটার।

০৩:৩৭ পিএম, ৪ এপ্রিল ২০২১ রোববার

ঢাকা-কক্সবাজারে ছুটবে বুলেট ট্রেন

ঢাকা-কক্সবাজারে ছুটবে বুলেট ট্রেন

রেল সূত্রে জানা গেছে, সম্ভাব্যতা যাচাই ও নকশা তৈরির কাজ যৌথভাবে করেছে চায়না রেলওয়ে ডিজাইন করপোরেশন (চীন) ও বাংলাদেশ রেলওয়ে এবং মজুমদার এন্টারপ্রাইজ (বাংলাদেশ)। এর আওতায় বিভিন্ন অবকাঠামোর বিশদ ডিজাইন তৈরি, দরপত্রের দলিলাদি প্রস্তুতকরণ, নতুন রেললাইন পরিচালন প্রক্রিয়া নির্ধারণ করা হচ্ছে। এছাড়া প্রাথমিক পরিবেশ পরীক্ষা প্রতিবেদন তৈরি, প্রকল্পের পরিবেশগত প্রভাব মূল্যায়ন, পরিবেশ ব্যবস্থাপনা ও মনিটরিং, ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন পরিকল্পনাও তৈরি করে দেয়া হবে। তবে প্রকল্প পরিচালক বলছেন, আগামী সপ্তাহের মধ্যে ঢাকা-চট্টগ্রাম পর্যন্ত প্রকল্পের চূড়ান্ত নকশা জমা দেয়া হবে।

০৫:৪৮ পিএম, ৩০ মার্চ ২০২১ মঙ্গলবার

বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশ-ভুটান নৌরুট সচল হচ্ছে

বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশ-ভুটান নৌরুট সচল হচ্ছে

অপরদিকে বাংলাদেশে পড়াশোনা করতে আসা ভুটানের শিক্ষার্থীদের এককালীন ফুলটার্ম ভিসা ও মাল্টিপল এন্ট্রি সুবিধা দেয়ার অনুরোধ করেন লোটে শেরিং। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে একমত এবং সংশ্লিষ্টদের এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। পাশাপাশি পাঁচ বছরের ভিসা দিতে একমত হয় বাংলাদেশ।

০৫:৪৭ পিএম, ২৮ মার্চ ২০২১ রোববার

আখাউড়ায় টমেটোর বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

আখাউড়ায় টমেটোর বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

পৌর শহরসহ উপজেলার বিভিন্ন এলাকায় অন্যান্য সবজির পাশাপাশি স্থানীয় কৃষকরা টমোটো আবাদ করেন। এ মৌসুমে টমেটোর ফলন ও ভালো হয়। স্থানীয় কৃষকরা বেশ কয়েকদিন ৩০-৪০ টাকা কেজি টমেটো বিক্রি করেন। বর্তমানে খুচরা বাজারে প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে নিচে ৬ টাকা আর মান ভালো হলে সর্বোচ্চ ১২-১৫ টাকা দরে।  

০৬:৫৯ পিএম, ২২ মার্চ ২০২১ সোমবার

আকাশপথে বাংলাদেশকে নতুন রুটের প্রস্তাব নেপালের

আকাশপথে বাংলাদেশকে নতুন রুটের প্রস্তাব নেপালের

বাংলাদেশ-ভারত নৌ প্রটোকলের আওতায় এ দেশের নৌপথ ব্যবহার করে চট্টগ্রাম ও মোংলা বন্দরে পণ্য পরিবহন করতে চায় নেপাল।

০২:৪২ এএম, ২২ মার্চ ২০২১ সোমবার

আধুনিক হচ্ছে বাঘাবাড়ী বন্দর, ৫৭৩ কোটি টাকার প্রকল্প প্রস্তাব

আধুনিক হচ্ছে বাঘাবাড়ী বন্দর, ৫৭৩ কোটি টাকার প্রকল্প প্রস্তাব

প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৫৭৩ কোটি ১৬ লাখ টাকা। আগামী ২৪ মার্চ প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) বৈঠক হওয়ার কথা রয়েছে। এতে সভাপতিত্ব করবেন পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশিদ।

০৪:৪১ পিএম, ২১ মার্চ ২০২১ রোববার

আগামী বছরের মার্চে চালু হতে পারে পদ্মা সেতু

আগামী বছরের মার্চে চালু হতে পারে পদ্মা সেতু

বাংলাদেশ সেতু বিভাগের সর্বশেষ তথ্যানুসারে, ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর কাজ হয়েছে ৮৪ দশমিক ৫০ শতাংশ। মূল সেতুর কাজ হয়েছে ৯২ দশমিক ৫০ শতাংশ।

১১:৩৭ পিএম, ১৮ মার্চ ২০২১ বৃহস্পতিবার

১৫ তরুণের স্বপ্ন হাসে দুই একর লেবু বাগানে

১৫ তরুণের স্বপ্ন হাসে দুই একর লেবু বাগানে

উপজেলার কাশিমপুর ইউনিয়নের চকাদিন গ্রামে ২০১৯ সালের শুরুতে ২ একর পতিত জমি ১০ বছরের জন্য ইজারা নেয় তরুণরা। সেসময় নাটোরের ভাতুরিয়া হর্টিকালচার সেন্টার থেকে ৩০ টাকা পিস হিসেবে ৫শ পিস চায়না-৩ লেবুর চারা সংগ্রহ করেন তারা। যেখানে সুফলা নওগাঁ এগ্রো প্রজেক্টের মাধ্যমে অর্থ সম্পাদক মোকাদ্দেস সরকারের আগ্রহ উদ্দীপনায় ১৫ তরুণ নিয়ে সম্মিলিত এ কৃষি উদ্যোগের সৃষ্টি করা হয়েছে।

১১:২৭ পিএম, ১৮ মার্চ ২০২১ বৃহস্পতিবার

চলতি বছরের রেলওয়ের ৫০টি স্টেশন আধুনিক করা হচ্ছে: রেলমন্ত্রী

চলতি বছরের রেলওয়ের ৫০টি স্টেশন আধুনিক করা হচ্ছে: রেলমন্ত্রী

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণ, খুলনা থেকে মংলা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ, দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ প্রকল্প সহ অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প চলমান রয়েছে। 

০৭:৩৫ পিএম, ১৬ মার্চ ২০২১ মঙ্গলবার

গ্রামমুখী কর্মসংস্থানে বড় সম্ভাবনা পোল্ট্রি

গ্রামমুখী কর্মসংস্থানে বড় সম্ভাবনা পোল্ট্রি

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) গাইডলাইন অনুসারে একজন মানুষকে বছরে ন্যূনতম ১০৪টি ডিম ও দৈনিক ১২০ গ্রাম মাংস খেতে হবে। প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসাবে দেশে বর্তমানে যে পরিমাণ ডিম এবং মাংস উৎপাদন হচ্ছে তাতে এই চাহিদা পূরণ হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, ডিম ও মাংসের এই প্রাপ্যতা নিশ্চিত হওয়ার বড় কারণ হলো দেশে মুরগির ও ডিমের উৎপাদন বৃদ্ধি।

০৭:০৬ পিএম, ১৬ মার্চ ২০২১ মঙ্গলবার

সিলেট গ্যাসফিল্ড থেকে জ্বালানি তেল উৎপাদন করা হবে 

সিলেট গ্যাসফিল্ড থেকে জ্বালানি তেল উৎপাদন করা হবে 

সম্প্রতি সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে এমন সিদ্ধান্ত হয়। এর আগে জ্বালানি তেলসংকটের কথা জানিয়ে জেলা প্রশাসকের কাছে একাধিকবার সহযোগিতা চেয়ে আসছিল সিলেটের পাম্পমালিকদের সংগঠনের নেতারা।

০৭:৩৪ পিএম, ১৫ মার্চ ২০২১ সোমবার

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ চলছে দ্রুতগতিতে

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ চলছে দ্রুতগতিতে

ইতিমধ্যে এ প্রকল্পের ৬২ ভাগ কাজ শেষে হয়েছে। বাকি ৩৮ শতাংশ কাজ শেষে এ বছরের ডিসেম্বরে উৎপাদনে যাবে ১ হাজার ৩২০ মেগাওয়াটের প্রথম ইউনিট। আর ২০২২ সালের প্রথমার্ধে ১ হাজার ৩২০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটও যাবে উৎপাদনে। রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। 

০৭:০০ পিএম, ১৫ মার্চ ২০২১ সোমবার

১০ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে ৭৯ শতাংশ

১০ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে ৭৯ শতাংশ

দেশে গত ১০ বছরে ইলিশের উৎপাদন প্রায় ৭৯ শতাংশ বেড়েছে। ২০০৮-০৯ অর্থবছরে জাতীয় মাছ ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯৮ হাজার টন, সর্বশেষ ২০১৮-১৯ অর্থবছরে ইলিশ উৎপাদন

১২:৪২ এএম, ১৫ মার্চ ২০২১ সোমবার

বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হবে ২০২৬ সালে 

বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হবে ২০২৬ সালে 

কোভিড-১৯ বিবেচনায় স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের প্রস্তুতিকাল হিসেবে বাংলাদেশকে তিন বছরের স্থলে পাঁচ বছরের প্রস্তুতিকাল সুপারিশ করেছে কমিটি ফর ডেভেলপমেন্ট

১২:৩৯ এএম, ১৫ মার্চ ২০২১ সোমবার

দ্রুত এগিয়ে যাচ্ছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

দ্রুত এগিয়ে যাচ্ছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

পাবনার রূপপুরে নির্মানাধীন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, বাংলাদেশের অগ্রাধিকার প্রকল্পগুলোর মধ্যে সবচেয়ে বড় প্রকল্প। ১২৬৯ একর জমিতে চলমান এ প্রকল্পের প্রথম পর্বের কাজ শেষ হয়েছে আরো আগেই। নদী শাসন ও পানি সংগ্রহের জন্য নদী তীরের বাঁধ র্নিমার্ণ প্রায় শেষ হয়েছে। দ্রুতই কাজ এগিয়ে চলছে বিদ্যুৎ কেন্দ্রের মূল অংশ রিয়েক্টর বিল্ডিং, টারবাইন বিল্ডিং, রিয়েক্টর অক্সিলারি বিল্ডিংসহ বিভিন্ন স্থাপনা তৈরির কাজ।

০৭:৪৪ পিএম, ১৪ মার্চ ২০২১ রোববার

বাংলার উন্নয়ন বিভাগের সর্বাধিক পঠিত
  • সংক্রমণ বাড়লে স্থানীয়ভাবে লকডাউন দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

  • চট্টগ্রাম মহানগরীতে ওয়াসার নীরব বিপ্লব

  • জীবনযাত্রার ব্যয় কমিয়ে সঞ্চয়ে ঝুঁকছে মানুষ

  • শিল্পকলা পদক পাচ্ছেন ১৮ গুণীজন

  • রিজার্ভের অর্থে প্রথম প্রকল্প চুক্তি পায়রা বন্দর ড্রেজিংয়ে

  • প্রধানমন্ত্রীর পরামর্শ
    পায়রা বন্দরের ব্যয় বাঁচবে ৬ হাজার কোটি টাকা

  • আকাশের তারা দেখার অভিনব ঘড়ি আবিষ্কার রাজমিস্ত্রির

  • চার দিনে ১০৭ টন বর্জ্য অপসারণ করেছে ডিএসসিসি

  • আগামী সপ্তাহ থেকে দেওয়া হবে ফাইজার-সিনোফার্মের টিকা

  • ৩০ জুন পর্যন্ত ভারতীয় সীমান্ত বন্ধ

  • ৯০১ কোটি টাকার বঙ্গবন্ধু যুবঋণ বিতরণ

  • সে রাতে কী ঘটেছিল, জানালেন পরীমনি

  • কোপা আমেরিকা
    আর্জেন্টিনা মেসির ওপর বেশি নির্ভরশীল নয়?

  • বিপিও খাতে বাংলাদেশ এখন বিশ্বে সপ্তম

  • প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির মাসসেরা মুশফিক

  • আওয়ামী লীগ থেকে বিতর্কিতদের বাদ দিতে নির্দেশ প্রধানমন্ত্রীর

  • করোনায় মৃত্যু ও শনাক্ত দুটোই বেড়েছে

  • পদ হারালেন নেতানিয়াহু
    ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি

  • নেইমারের গোলে আরো ব্যবধান বাড়ালো ব্রাজিল

  • নরমালে সন্তান প্রসব করলেই নবজাতক-মা পাবেন উপহার

  • অস্ট্রেলিয়ায় হচ্ছে বাংলাদেশের আইকনিক চ্যান্সেরি ভবন

  • বরিশালের কলেজছাত্র উদ্ভাবিত ‘স্মার্ট হাইওয়ে’ বাস্তবায়ন হবে জাপানে

  • আবারও ‘বিশ্বসেরা’ বাংলাদেশের পুঁজিবাজার

  • বসল রেলপথের গার্ডার, যুক্ত হলো দুই পার

  • ১০ মিনিটে ক্যান্সার শনাক্ত, হার্ভার্ডে নিয়োগ পেল শাবি শিক্ষার্থী

  • লক্ষ্যমাত্রার চেয়ে এগিয়ে শাহজালালের তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ

  • কিভাবে বুঝবেন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কম?

  • বিনিয়োগ আকর্ষণকে দেখা হচ্ছে বড় চ্যালেঞ্জ

  • সিরিয়ার হাসপাতালে হামলা, শিশুসহ নিহত ১৮

  • কোপার উদ্বোধনী ম্যাচে লড়বে ব্রাজিল ও ভেনেজুয়েলা

  • ঐতিহাসিক ৬ দফা দিবস আজ

  • উত্তরাঞ্চলে বিনামূল্যে করোনা পরীক্ষার পরিকল্পনা

  • দেশের যেকোনো স্থানে ৫০০ টাকায় মিলবে ব্রডব্যান্ড ইন্টারনেট

  • অক্সফোর্ডের টিকা নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার অবসান

  • জাতিসংঘ সাধারণ পরিষদের সহ-সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ

  • করোনাকালেও উড়াল রেলপথ নির্মাণে উড়ন্ত গতি

  • সারা দেশে শুরু টিসিবির পণ্য বিক্রি

  • ৫০ মডেল মসজিদ উদ্বোধন বৃহস্পতিবার

  • ‘কৃষকের জানালা’ অনুসরণে মিলছে সফলতা

  • সারাদেশে ৫০০ টাকায় মাসব্যাপী ব্রডব্যান্ড ইন্টারনেট

  • স্বপ্নের লেবুখালী সেতু: মাত্র ৫ ঘণ্টায় কুয়াকাটা

  • নারী উদ্যোক্তার সংখ্যা বাড়বে, কারণ...

  • তরুণ বিজ্ঞানীর অটো ড্রেন ক্লিনার বাঁচাবে সময়-টাকা

  • দেশে হ্যান্ডসেট উৎপাদন-সংযোজনে আরও ২ বছর ভ্যাট অব্যাহতি  

  • সরকারি কর্মকর্তাদের আবাসন সুবিধা বৃদ্ধি

  • দৃষ্টিনন্দন এই মসজিদগুলোতে থাকছে যেসব সুবিধা 

  • বঙ্গবন্ধু সবসময় বলতেন ছয় দফা মানেই এক দফা, স্বাধীনতা

  • চাঁদপুরে ডিজিটাল সেবায় ভাতার আওতায় ১ লাখ ৮৯ হাজার মানুষ

  • অর্ধশত মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  • বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার প্রশংসায় ডব্লিউএফপি প্রধান

  • চট্টগ্রাম বন্দরে আমদানির রেকর্ড

  • আগামী জুনে আসছে পাটের পলিথিন

  • ২১শের মধ্যেই জামালপুরে হাইটেক পার্ক, ৬৪ জেলায় ৫৫০টি ডিসেপ সেন্টার

  • আর্থিক খাতে শৃঙ্খলা ফেরাতে আসছে ১৫ আইন

  • বিশ্বসেরার তালিকায় দেশের ৪টি বিশ্ববিদ্যালয়

  • Hasina – a true statesman

  • আগামী বছরেই চালু হবে স্বপ্নের বিআরটি

  • ইউটিউব দেখে সুস্বাদু আঙুর চাষ, প্রথমবারেই সাফল্য

  • মিটারের আওতায় আসবে গ্যাসের ৪২ লাখ গ্রাহক

  • ইউএসজিবিসি’র স্বীকৃতি পেল দেশের ১৪৩ কারখানা