বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১

সর্বশেষ:
সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর বার্ষিক ছুটি ৭৫ দিন আগামী মার্চে ঢাকা উত্তর সিটির ভোটের ইঙ্গিত সিইসির আস্থা ভোটে টিকে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শনে প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে নেপালের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে ইসি প্রতিজ্ঞাবদ্ধ: নূরুল হুদা বারবার আসতে পারব না, যত খুশি সাজা দিন: খালেদা জিয়া ‘আকাশবীণার’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ত্রিভুবনে আবারও বিমান দুর্ঘটনা ট্রেন-বাসের সংঘর্ষে নিহত ২, আহত ২৫ ভুয়া ছবি দিয়ে অপপ্রচার চালাচ্ছে মিয়ানমার: প্রধানমন্ত্রী

নতুন রূপ পাচ্ছে পশ্চিমাঞ্চল রেলওয়ে ২৬টি স্টেশন

নতুন রূপ পাচ্ছে পশ্চিমাঞ্চল রেলওয়ে ২৬টি স্টেশন

এছাড়া ওয়াটার এইড এবং রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এটি চূড়ান্ত হবার পর দ্রুত কাজ এগিয়ে নিতে চেষ্টা করছেন পশ্চিম রেলের কর্মকর্তারা। আগামী মাসেই কাজের টেন্ডার প্রক্রিয়া শেষ করতে চান তারা।

০৬:৩৮ পিএম, ৮ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার

তথ্যপ্রযুক্তিতে ঈর্ষণীয় সাফল্য

তথ্যপ্রযুক্তিতে ঈর্ষণীয় সাফল্য

এ তো গেল টেলিযোগাযোগব্যবস্থার গল্প। শুধু এ খাতই নয়। ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পর থেকে গত ৫০ বছরে তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক সাফল্য অর্জন করেছে দেশ। মহাকাশে বাংলাদেশ উৎক্ষেপণ করেছে নিজস্ব স্যাটেলাইট। দেশের বেসরকারি টেলিভিশনগুলো নিজ দেশের বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে চালাচ্ছে নিজেদের সম্প্রচার কার্যক্রম। বেশ কয়েকটি ব্যাংকের এটিএম বুথ চলছে দেশীয় স্যাটেলাইটের মাধ্যমে। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট রাষ্ট্রীয় কোষাগারের টাকা বাঁচিয়ে এখন আয়ও করছে। গ্লোবাল সফটওয়্যার ও অ্যাপ মার্কেটেও বাংলাদেশের সাফল্য ঈর্ষণীয়। চলতি বছরের মধ্যে এ খাত থেকে প্রায় ৫০০ কোটি ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এদিকে ব্যাংকিং-ব্যবস্থার ধরন পাল্টে দিয়েছে অনলাইন ব্যাংকিং। মোবাইল ব্যাংকিং সেবা ব্যাংককে নিয়ে গেছে ঘরে ঘরে। ফেসবুকসহ সামাজিক যোগাযোগ সাইটে নিজেদের পেজ তৈরি করে ব্যবসা করছেন তরুণ প্রজন্মের লাখ লাখ উদ্যোক্তা। দ্রুতগতির ইন্টারনেটের সুবিধায় বড় বাজার তৈরি করেছে ই-কমার্স খাতও।

০১:৪১ পিএম, ৮ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার

শিক্ষার আওতায় আসছে ভাসানচরের রোহিঙ্গা শিশুরা

শিক্ষার আওতায় আসছে ভাসানচরের রোহিঙ্গা শিশুরা

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে ইউনিসের শিক্ষা প্রজেক্টের সাবেক কো-অর্ডিনেটর তুর্য প্রণয় বলেন, রোহিঙ্গা শিশুদের বার্মিজ, ইংরেজি ও গণিত শিক্ষা দেওয়া হয়। কারণ ওদের দেশে ফিরে গেলে যেন শিক্ষা চালিয়ে নিতে পারে। ধারাবাহিকতা বজায় রাখার জন্য পঞ্চম শ্রেণি পর্যন্ত বিভিন্ন বইয়ের মাধ্যমে শিক্ষা দেওয়া হয়েছে। এটাকে স্থায়ী শিক্ষা বলা চলে না। শিক্ষা যাতে বন্ধ না হয়ে যায় সেজন্য শুধু লেখাপড়ার মধ্যে রাখার জন্য এটা করা হয়েছে।

০৪:৪৬ পিএম, ৭ এপ্রিল ২০২১ বুধবার

মধুমতিতে নির্মিত হচ্ছে  ৬ লেনের সেতু

মধুমতিতে নির্মিত হচ্ছে  ৬ লেনের সেতু

কালনা সেতুর সহকারী প্রকল্প পরিচালক ও সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সৈয়দ গিয়াস উদ্দিন জানান, ছয় লেনের এ সেতু হবে এশিয়ান হাইওয়ের অংশ। চারটি মূল লেনে দ্রæতগতির এবং দুটি লেনে কম গতির যানবাহন চলাচল করবে। সেতুর দৈর্ঘ্য হবে ৬৯০ মিটার ও প্রস্থ ২৭ দশমিক ১ মিটার। উভয় পাশের সংযোগ সড়ক হবে ৪ দশমিক ৩০ কিলোমিটার।

০৩:৩৭ পিএম, ৪ এপ্রিল ২০২১ রোববার

ঢাকা-কক্সবাজারে ছুটবে বুলেট ট্রেন

ঢাকা-কক্সবাজারে ছুটবে বুলেট ট্রেন

রেল সূত্রে জানা গেছে, সম্ভাব্যতা যাচাই ও নকশা তৈরির কাজ যৌথভাবে করেছে চায়না রেলওয়ে ডিজাইন করপোরেশন (চীন) ও বাংলাদেশ রেলওয়ে এবং মজুমদার এন্টারপ্রাইজ (বাংলাদেশ)। এর আওতায় বিভিন্ন অবকাঠামোর বিশদ ডিজাইন তৈরি, দরপত্রের দলিলাদি প্রস্তুতকরণ, নতুন রেললাইন পরিচালন প্রক্রিয়া নির্ধারণ করা হচ্ছে। এছাড়া প্রাথমিক পরিবেশ পরীক্ষা প্রতিবেদন তৈরি, প্রকল্পের পরিবেশগত প্রভাব মূল্যায়ন, পরিবেশ ব্যবস্থাপনা ও মনিটরিং, ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন পরিকল্পনাও তৈরি করে দেয়া হবে। তবে প্রকল্প পরিচালক বলছেন, আগামী সপ্তাহের মধ্যে ঢাকা-চট্টগ্রাম পর্যন্ত প্রকল্পের চূড়ান্ত নকশা জমা দেয়া হবে।

০৫:৪৮ পিএম, ৩০ মার্চ ২০২১ মঙ্গলবার

বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশ-ভুটান নৌরুট সচল হচ্ছে

বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশ-ভুটান নৌরুট সচল হচ্ছে

অপরদিকে বাংলাদেশে পড়াশোনা করতে আসা ভুটানের শিক্ষার্থীদের এককালীন ফুলটার্ম ভিসা ও মাল্টিপল এন্ট্রি সুবিধা দেয়ার অনুরোধ করেন লোটে শেরিং। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে একমত এবং সংশ্লিষ্টদের এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। পাশাপাশি পাঁচ বছরের ভিসা দিতে একমত হয় বাংলাদেশ।

০৫:৪৭ পিএম, ২৮ মার্চ ২০২১ রোববার

আখাউড়ায় টমেটোর বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

আখাউড়ায় টমেটোর বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

পৌর শহরসহ উপজেলার বিভিন্ন এলাকায় অন্যান্য সবজির পাশাপাশি স্থানীয় কৃষকরা টমোটো আবাদ করেন। এ মৌসুমে টমেটোর ফলন ও ভালো হয়। স্থানীয় কৃষকরা বেশ কয়েকদিন ৩০-৪০ টাকা কেজি টমেটো বিক্রি করেন। বর্তমানে খুচরা বাজারে প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে নিচে ৬ টাকা আর মান ভালো হলে সর্বোচ্চ ১২-১৫ টাকা দরে।  

০৬:৫৯ পিএম, ২২ মার্চ ২০২১ সোমবার

আধুনিক হচ্ছে বাঘাবাড়ী বন্দর, ৫৭৩ কোটি টাকার প্রকল্প প্রস্তাব

আধুনিক হচ্ছে বাঘাবাড়ী বন্দর, ৫৭৩ কোটি টাকার প্রকল্প প্রস্তাব

প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৫৭৩ কোটি ১৬ লাখ টাকা। আগামী ২৪ মার্চ প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) বৈঠক হওয়ার কথা রয়েছে। এতে সভাপতিত্ব করবেন পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশিদ।

০৪:৪১ পিএম, ২১ মার্চ ২০২১ রোববার

আগামী বছরের মার্চে চালু হতে পারে পদ্মা সেতু

আগামী বছরের মার্চে চালু হতে পারে পদ্মা সেতু

বাংলাদেশ সেতু বিভাগের সর্বশেষ তথ্যানুসারে, ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর কাজ হয়েছে ৮৪ দশমিক ৫০ শতাংশ। মূল সেতুর কাজ হয়েছে ৯২ দশমিক ৫০ শতাংশ।

১১:৩৭ পিএম, ১৮ মার্চ ২০২১ বৃহস্পতিবার

১৫ তরুণের স্বপ্ন হাসে দুই একর লেবু বাগানে

১৫ তরুণের স্বপ্ন হাসে দুই একর লেবু বাগানে

উপজেলার কাশিমপুর ইউনিয়নের চকাদিন গ্রামে ২০১৯ সালের শুরুতে ২ একর পতিত জমি ১০ বছরের জন্য ইজারা নেয় তরুণরা। সেসময় নাটোরের ভাতুরিয়া হর্টিকালচার সেন্টার থেকে ৩০ টাকা পিস হিসেবে ৫শ পিস চায়না-৩ লেবুর চারা সংগ্রহ করেন তারা। যেখানে সুফলা নওগাঁ এগ্রো প্রজেক্টের মাধ্যমে অর্থ সম্পাদক মোকাদ্দেস সরকারের আগ্রহ উদ্দীপনায় ১৫ তরুণ নিয়ে সম্মিলিত এ কৃষি উদ্যোগের সৃষ্টি করা হয়েছে।

১১:২৭ পিএম, ১৮ মার্চ ২০২১ বৃহস্পতিবার

চলতি বছরের রেলওয়ের ৫০টি স্টেশন আধুনিক করা হচ্ছে: রেলমন্ত্রী

চলতি বছরের রেলওয়ের ৫০টি স্টেশন আধুনিক করা হচ্ছে: রেলমন্ত্রী

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণ, খুলনা থেকে মংলা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ, দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ প্রকল্প সহ অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প চলমান রয়েছে। 

০৭:৩৫ পিএম, ১৬ মার্চ ২০২১ মঙ্গলবার

গ্রামমুখী কর্মসংস্থানে বড় সম্ভাবনা পোল্ট্রি

গ্রামমুখী কর্মসংস্থানে বড় সম্ভাবনা পোল্ট্রি

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) গাইডলাইন অনুসারে একজন মানুষকে বছরে ন্যূনতম ১০৪টি ডিম ও দৈনিক ১২০ গ্রাম মাংস খেতে হবে। প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসাবে দেশে বর্তমানে যে পরিমাণ ডিম এবং মাংস উৎপাদন হচ্ছে তাতে এই চাহিদা পূরণ হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, ডিম ও মাংসের এই প্রাপ্যতা নিশ্চিত হওয়ার বড় কারণ হলো দেশে মুরগির ও ডিমের উৎপাদন বৃদ্ধি।

০৭:০৬ পিএম, ১৬ মার্চ ২০২১ মঙ্গলবার

সিলেট গ্যাসফিল্ড থেকে জ্বালানি তেল উৎপাদন করা হবে 

সিলেট গ্যাসফিল্ড থেকে জ্বালানি তেল উৎপাদন করা হবে 

সম্প্রতি সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে এমন সিদ্ধান্ত হয়। এর আগে জ্বালানি তেলসংকটের কথা জানিয়ে জেলা প্রশাসকের কাছে একাধিকবার সহযোগিতা চেয়ে আসছিল সিলেটের পাম্পমালিকদের সংগঠনের নেতারা।

০৭:৩৪ পিএম, ১৫ মার্চ ২০২১ সোমবার

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ চলছে দ্রুতগতিতে

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ চলছে দ্রুতগতিতে

ইতিমধ্যে এ প্রকল্পের ৬২ ভাগ কাজ শেষে হয়েছে। বাকি ৩৮ শতাংশ কাজ শেষে এ বছরের ডিসেম্বরে উৎপাদনে যাবে ১ হাজার ৩২০ মেগাওয়াটের প্রথম ইউনিট। আর ২০২২ সালের প্রথমার্ধে ১ হাজার ৩২০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটও যাবে উৎপাদনে। রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। 

০৭:০০ পিএম, ১৫ মার্চ ২০২১ সোমবার

দ্রুত এগিয়ে যাচ্ছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

দ্রুত এগিয়ে যাচ্ছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

পাবনার রূপপুরে নির্মানাধীন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, বাংলাদেশের অগ্রাধিকার প্রকল্পগুলোর মধ্যে সবচেয়ে বড় প্রকল্প। ১২৬৯ একর জমিতে চলমান এ প্রকল্পের প্রথম পর্বের কাজ শেষ হয়েছে আরো আগেই। নদী শাসন ও পানি সংগ্রহের জন্য নদী তীরের বাঁধ র্নিমার্ণ প্রায় শেষ হয়েছে। দ্রুতই কাজ এগিয়ে চলছে বিদ্যুৎ কেন্দ্রের মূল অংশ রিয়েক্টর বিল্ডিং, টারবাইন বিল্ডিং, রিয়েক্টর অক্সিলারি বিল্ডিংসহ বিভিন্ন স্থাপনা তৈরির কাজ।

০৭:৪৪ পিএম, ১৪ মার্চ ২০২১ রোববার

চার লেনের সড়ক হবে ডিএনসিসির নতুন ১৮ ওয়ার্ডে

চার লেনের সড়ক হবে ডিএনসিসির নতুন ১৮ ওয়ার্ডে

২০১৬ সালের জুনে ঢাকার নাগরিক সেবা বাড়াতে হরিরামপুর, উত্তরখান, দক্ষিণখান, বাড্ডা, বেরাইদ, ডুমনি, সাতারকুল ও ভাটারা ইউনিয়ন পরিষদ ভেঙে এলাকাগুলোকে ডিএনসিসির অধীনে নেয় সরকার। তখন এই ইউনিয়নগুলোকে ১৮টি ওয়ার্ডে ভাগ করে সিটি করপোরেশন। কিন্তু দীর্ঘদিনেও এই ওয়ার্ডগুলোর অবকাঠামোগত উন্নয়নে তেমন কোনো কাজ করেনি সংস্থাটি। এখনো অধিকাংশ ওয়ার্ডের রাস্তাঘাট কাঁচা, নেই সড়কবাতি ও ফুটপাত। খালগুলো ময়লা-আবর্জনায় ভরা। দুই পাশে গড়ে উঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা। এর মধ্যে সম্প্রতি কয়েকটি খাল থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং আবর্জনা পরিষ্কার করতে দেখা গেছে।

০৭:৩৩ পিএম, ১৪ মার্চ ২০২১ রোববার

সৈয়দপুরের পয়োবর্জ্য যাচ্ছে প্লান্টে, হচ্ছে দারুণ সার!

সৈয়দপুরের পয়োবর্জ্য যাচ্ছে প্লান্টে, হচ্ছে দারুণ সার!

পাথরের তিন স্তর পার হয়ে তরল অংশ নিচে নেমে যায়। তারপর সেটা যায় অন্য আরেক বেডে। তিনদিন পর কালো রঙের তরল বিভিন্ন বেড ঘুরে মোটামুটি স্বচ্ছ ও দুর্গন্ধমুক্ত হয়। ওই তরলেই মিশে আছে গাছের জন্য দরকারি পুষ্টি উপাদান। সেটাকেই কী করে সুচারুভাবে সার হিসেবে কাজে লাগানো যায় তা নিয়ে চলছে গবেষণা।

০৭:২৯ পিএম, ১৪ মার্চ ২০২১ রোববার

সবজি চাষে বদলে যাচ্ছে জীবনযাত্রা

সবজি চাষে বদলে যাচ্ছে জীবনযাত্রা

এ মৌসুমে বনগজ এলাকায় প্রায় ২৫ হেক্টর জমিতে সবজির চাষ হয়েছে। কম খরচে বেশী লাভ হওয়ায় গত বছরের তুলনায় এবার সবজির আবাদ হয়েছে অনেক বেশি। 
এদিকে এখানকার সবজি নিজেদের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন হাট-বাজারে নিয়ে যেতে বিলের সর্বত্রই যেন সবজির পসরা বসছে। বর্তমানে বিলের বিস্তীর্ণ জমি থেকে সবজি সংগ্রহে এখন বেশ ব্যস্ত সময় কাটাচ্ছেন সেখানকার কৃষকরা। 

০৭:০৮ পিএম, ১৩ মার্চ ২০২১ শনিবার

প্রতিটি রেলপথকে ডাবল লাইন করা হচ্ছে: রেলমন্ত্রী

প্রতিটি রেলপথকে ডাবল লাইন করা হচ্ছে: রেলমন্ত্রী

সম্প্রতি রাজশাহী রেলওয়ে স্টেশন ও রেলওয়ের বিভিন্ন স্থাপনা পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন। এরপর মন্ত্রী রাজশাহী স্টেশন থেকে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করেন।

০৫:১০ পিএম, ১৩ মার্চ ২০২১ শনিবার

বিদ্যুৎ উৎপাদনের মেগা সিটি হবে আশুগঞ্জ

বিদ্যুৎ উৎপাদনের মেগা সিটি হবে আশুগঞ্জ

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির নিজস্ব ৮টি ইউনিট থেকে দৈনিক ১৬৯০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। দেশের মোট চাহিদার প্রায় ১৫ শতাংশ বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। তিনটি ইউনিট উৎপাদনে আসলে আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে  মোট চাহিদার প্রায় ১৫ শতাংশ বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে। 

০৬:১০ পিএম, ১১ মার্চ ২০২১ বৃহস্পতিবার

দৃশ্যমান হলো মেট্রোরেলের পৌনে ১২ কিলোমিটার

দৃশ্যমান হলো মেট্রোরেলের পৌনে ১২ কিলোমিটার

ফেব্রুয়ারি মাসের শেষ দিন আজ রোববার (২৮ ফেব্রুয়ারি) বসানো হলো মেট্রোরেলের উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশের সর্বশেষ ভায়াডাক্ট। ১১ দশমিক

০৪:১০ এএম, ১ মার্চ ২০২১ সোমবার

আগামী বছরের জুনে যানজট থেকে ‘মুক্তি’!

আগামী বছরের জুনে যানজট থেকে ‘মুক্তি’!

গণপরিবহনে দ্রুত ও সহজ যোগাযোগের জন্য রাজধানীতে বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজ এগিয়ে চলেছে। ২০২২ সালের জুন মাসে গাজীপুর-বিমানবন্দর

০৩:২২ এএম, ১ মার্চ ২০২১ সোমবার

মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয়

মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয়

মুক্ত জলাশয় আর ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা লাখ লাখ পুকুরে চাষের মাছে দেশে রুপালি বিপস্নব ঘটেছে। জাতিসংঘের দ্য স্টেট অব ওয়ার্ল্ড ফিশারিজ অ্যান্ড অ্যায়াকালচারের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাকালে মাছ উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে দ্বিতীয় আর প্রথম চীন। ২০২২ সাল নাগাদ বিশ্বে যে চারটি দেশ মাছ চাষে ব্যাপক সাফল্য অর্জন করবে, তার শীর্ষে রয়েছে বাংলাদেশের নাম।

০৬:১৩ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২১ বুধবার

উচ্চ জিংকসমৃদ্ধ জাত ‘ব্রি ধান-১০০’ অনুমোদন

উচ্চ জিংকসমৃদ্ধ জাত ‘ব্রি ধান-১০০’ অনুমোদন

আসছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) উদ্ভাবিত উচ্চ জিংকসমৃদ্ধ ‘ব্রি ধান-১০০’ জাত। নতুন এই জাতটি অবমুক্তির অনুমোদন দিয়েছে জাতীয় বীজ বোর্ড। মুজিববর্ষে এ জাতটি আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করা হবে।

০৪:৩৮ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২১ সোমবার

কৃষিতে প্রযুক্তির ব্যবহার, ভাগ্য বদলেছে কৃষকের

কৃষিতে প্রযুক্তির ব্যবহার, ভাগ্য বদলেছে কৃষকের

আধুনিক প্রযুক্তি, সময়োপযোগী কৃষিনীতি আর কৃষকদের অক্লান্ত পরিশ্রমে বদলে গেছে দেশের কৃষির চিত্র। কৃষিক্ষেত্রে সবজি চাষে নীরব বিপ্লব ঘটেছে। সবজির উৎপাদন দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। কৃষকদের আয়ও বেড়েছে। দেশের পূর্বাঞ্চলের কৃষক বিবর্তিত জলবায়ুর সাথে সংগ্রাম করে কৃষি বিপ্লবে এখন মাঠে ময়দানে কাজ করছেন। বৈরী আবহাওয়াকে চ্যালেঞ্জ করে মাথার ঘাম পায়ে ফেলে ফসল ফলাতে এখন কঠোর পরিশ্রম করছেন। এ যুদ্ধ গ্রামে গ্রামে মাঠে মাঠে বাড়ির আঙ্গিনায় আঙ্গিনায়। এ সংগ্রাম যেন সর্বত্র।

০১:৪৬ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২১ শনিবার

ব্রোকলি চাষে নতুন সম্ভাবনা জাগিয়েছে কৃষকরা

ব্রোকলি চাষে নতুন সম্ভাবনা জাগিয়েছে কৃষকরা

সাতক্ষীরার তালায় এ বছরও নতুন জাতের শীতকালীন সবজি ব্রোকলি চাষ হচ্ছে। ব্রোকলি চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। ব্রোকলি আকারে ফুলকপির মত হলেও ফুলগুলো সাদার পরিবর্তে পাতার রঙের মত সবুজ। স্বাদে ও গুণে অসাধারণ।

০৬:০৩ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২১ বৃহস্পতিবার

রূপপুর পারমাণবিক প্রকল্পের অগ্রগতি ও গুণমান সন্তোষজনক

রূপপুর পারমাণবিক প্রকল্পের অগ্রগতি ও গুণমান সন্তোষজনক

রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজের অগ্রগতি ও গুণমান সন্তোষজনক বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। দুই দিন ব্যাপী দেশের সর্ববৃহৎ বিদ্যুৎ প্রকল্পের কাজের অগ্রগতি, মনিটরিং ও গুণগতমানের দ্বিপাক্ষিক পর্যবেক্ষণ ও বেশ কয়েকটি সভা শেষে বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) ইত্তেফাককে এক সাক্ষাতকারে মন্ত্রী একথা জানান।

০৫:১১ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২১ বৃহস্পতিবার

বাংলাবান্ধায় নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন ‘বঙ্গবন্ধু স্কয়ার’

বাংলাবান্ধায় নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন ‘বঙ্গবন্ধু স্কয়ার’

পঞ্চগড়ের বাংলাবান্ধায় নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন 'বঙ্গবন্ধু শেখ মুজিব স্কয়ার'। টুইন টাওয়ার কিংবা লন্ডন ব্রিজের আদলে স্থাপনাটির মহাসড়কের দুই পাশে থাকবে পাঁচতলার দুটি ভবন। ভবন দুটি যুক্ত হবে একটি সেতুর মাধ্যমে। সম্পূর্ণ স্থাপনা হবে স্টিল স্ট্রাকচারের। নান্দনিক এই স্থাপনা নির্মাণ করছে পঞ্চগড় জেলা পরিষদ। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে প্রায় ৩ কোটি ৭০ হাজার টাকা। দেশের উত্তর অংশকে আরো পর্যটনবান্ধব করতে এই উদ্যোগ বলে জানান সংশ্লিষ্টরা।

০৩:২৬ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০২১ শনিবার

বিদেশি ফল চাষে বাড়ছে আয়, মেটাচ্ছে পুষ্টি চাহিদা

বিদেশি ফল চাষে বাড়ছে আয়, মেটাচ্ছে পুষ্টি চাহিদা

দেশে বেড়েছে বিদেশি ফল চাষ। ড্রাগন, বারোমাসি থাই আম, স্ট্রবেরি, মাল্টা চাষে ঝুঁকছে কৃষকরা। উত্তর-দক্ষিণ ও মধ্যাঞ্চলে এ ধরনের ফলের ব্যাপক আবাদ হচ্ছে। বাণিজ্যিক চাষাবাদ সম্প্রসারণ করা গেলে পুষ্টির চাহিদা তো পূরণ হবেই, আমদানি কমিয়ে বাঁচানো যাবে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রাও।

০৫:৩৪ পিএম, ১ ফেব্রুয়ারি ২০২১ সোমবার

জাহাজ রপ্তানি করে চারশ কোটি ডলার আয়ের টার্গেট

জাহাজ রপ্তানি করে চারশ কোটি ডলার আয়ের টার্গেট

সরকার জাহাজ রপ্তানি করে ২০২৫ সালের মধ্যে চার বিলিয়ন (৪০০ কোটি) ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এজন্য বাংলা ও ইংরেজি ভাষায় 'জাহাজ নির্মাণশিল্প উন্নয়ন নীতিমালা-২০২১'-এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। চার বছরের মধ্যে জাহাজ নির্মাণ খাতের কর্মী সংখ্যা ৩০ হাজার থেকে বাড়িয়ে এক লাখ করারও লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 

১২:০৫ পিএম, ৩১ জানুয়ারি ২০২১ রোববার

বাংলার উন্নয়ন বিভাগের সর্বাধিক পঠিত
  • সারাদেশে লকডাউন: সতর্ক আইনশৃঙ্খলা বাহিনী

  • মহাসড়কে চাঁদাবাজি বরদাশত করা হবে না: আইজিপি

  • সবার কথা ভেবে লকডাউন মেনে চলতে হবে: পলক

  • অধ্যাপক শামসুজ্জামানের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

  • ‘মায়ের চিকিৎসা করাতে পারিনি, সেদিনই শপথ নিয়েছিলাম ডাক্তার হবো’

  • ফের এলো ‘ঘরবন্দি’ পহেলা বৈশাখ

  • করোনার বিরুদ্ধে ঘরে ঘরে সচেতনতার দুর্গ গড়ে তুলুন: কাদের

  • সর্বাত্মক লকডাউন : কঠোর অবস্থানে পুলিশ

  • কঠোরভাবে বিধিনিষেধ বাস্তবায়নের নির্দেশ আইজিপির

  • লকডাউনে স্বাস্থ্যসেবার সব প্রতিষ্ঠান খোলা

  • সেপ্টেম্বরে আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনারা

  • গুগল ডুডলে বাংলা বর্ষবরণ

  • ৮ দিনের সর্বাত্মক লকডাউন শুরু

  • বাঙালিদের বৈশাখী শুভেচ্ছা জানালেন জো বাইডেন

  • লকডাউনে মানুষের পাশে জাতিসংঘের ‘রিয়েল লাইফ হিরো’ সৈকত

  • একটি ভাসমান পন্টুন বদলে দিয়েছে ঘাটের চিত্র

  • সবুজ মাঠে বেগুনি ধানে বিস্ময়

  • বল সুন্দরী চাষে মোহসিনের অভাবনীয় সাফল্য

  • লাইফ সাপোর্টে সাবেক আইনমন্ত্রী মতিন খসরু

  • পরিস্থিতি পর্যবেক্ষণ করে আদালত বন্ধের সিদ্ধান্ত: প্রধান বিচারপতি

  • সরকার সবার প্রতি শ্রদ্ধাশীল: ওবায়দুল কাদের

  • খুলছে শেয়ারবাজার, লেনদেনের নতুন সময় নির্ধারণ

  • মুভমেন্ট পাস: প্রথম ঘণ্টায় সোয়া লাখ আবেদন

  • এটিএম বুথ থেকে তোলা যাবে এক লাখ টাকা

  • লকডাউনে খাদ্য সহায়তা পাবে সোয়া কোটি দরিদ্র পরিবার

  • সর্বাত্মক লকডাউনে যাচ্ছে দেশ

  • লকডাউনে খোলা থাকবে ব্যাংক, নতুন নির্দেশনা

  • শুরু হলো সিয়াম সাধনার মাস

  • শঙ্কিত হবেন না, সরকার আছে পাশে: প্রধানমন্ত্রী

  • ‘পর্যায়ক্রমে দেশের সবাইকে টিকার আওতায় নিয়ে আসা হবে’

  • পদ্মা সেতুর অগ্রগতি ৯৩ শতাংশের বেশি

  • অর্গানিক পদ্ধতিতে সবজি চাষে বিপ্লব

  • শঙ্কিত হবেন না, সরকার আছে পাশে: প্রধানমন্ত্রী

  • যানজট নিরসনে ঢাকায় হবে ৬১ কিলোমিটার পাতাল রেল

  • তারাগঞ্জে সূর্যমুখীর চাষ বেড়েছে 

  • চলাচলে নিষেধাজ্ঞা বাড়িয়ে নতুন আদেশ

  • ৭ বছর পর সিডলেস লেবু যাচ্ছে ইউরোপে, পান যাবে শিগগির

  • ইসলামের জন্য বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ঐতিহাসিক অবদান

  • জোর করে ঘরে রাখার চেয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা করছি

  • রোহিঙ্গাদের প্রতি অসাধারণ মানবতায় কৃতজ্ঞ বাইডেন

  • রাঙামাটিতে তরমুজের ফলন ভালো, খুশি কৃষক-ব্যবসায়ী 

  • বাম্পার ফলনের তরমুজ নিয়ে বিপাকে চাষি

  • বুধবার থেকে চলবে গণপরিবহন

  • রেকর্ড গড়ার পথে প্রধানমন্ত্রী

  • ৩০ সেকেন্ডে নেয়া যাবে মুভমেন্ট পাস : আইজিপি

  • বোরো সংগ্রহে ব্যবহার হবে আধুনিক কৃষিযন্ত্র

  • করোনায় স্বাস্থ্যসেবা সমন্বয়ে ৬৪ জেলার দায়িত্বে ৬৪ সচিব

  • হাজারো মানুষের ভাগ্য বদলে দিয়েছে যে বন্দর

  • টিকাদানে বিশ্বের শীর্ষ ২০ দেশের মধ্যে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

  • পদ্মাসেতুর অগ্রগতি ৯২%, যান চলবে ২০২২ সালের জুনে

  • লকডাউনে বন্ধ থাকবে সব ফ্লাইট

  • সোনালি আঁশে হাসছে চলনবিল

  • লকডাউন মানাতে কার্যকর পদক্ষেপ নেবে আইনশৃঙ্খলা বাহিনী

  • নতুন বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন প্রকাশ

  • ওষুধশিল্পের বিস্ময়কর বিকাশ

  • রাজধানীর ১০০ স্পটে টিসিবির ট্রাক, ক্রেতাদের সন্তুষ্টি

  • মহামারিতেও পুরোদমে চলছে মেট্রোরেলের কাজ

  • করোনার ২য় ঢেউ মোকাবিলায় ৫৭২ কোটি টাকা বরাদ্দ

  • বরিস জনসনকে প্রধানমন্ত্রীর চিঠি

  • সিলেটের থানা-ফাঁড়িতে এলএমজি পোস্ট স্থাপন