শুক্রবার   ০৭ আগস্ট ২০২০

ব্রেকিং:
সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর বার্ষিক ছুটি ৭৫ দিন আগামী মার্চে ঢাকা উত্তর সিটির ভোটের ইঙ্গিত সিইসির জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শনে প্রধানমন্ত্রী আস্থা ভোটে টিকে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে রাষ্ট্রপতির সঙ্গে নেপালের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ খালেদার অনুপস্থিতিতেই কারাগারে বিচার চলবে রব ও মান্নার বিয়ে যুক্তফ্রন্টে, পরকীয়া ঐক্যফ্রন্টে: মাহী এটা জোট নয়, ঘোট : তথ্যমন্ত্রী যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় পেলেন সিনহা আবারও সরকার গঠনে নৌকায় ভোট দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর পদ্মা সেতু প্রকল্পের নামফলক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

সজীব ওয়াজেদ জয় একজন স্বপ্নচারী মানুষ, একজন তারুণ্যের জাদুকর

সজীব ওয়াজেদ জয় একজন স্বপ্নচারী মানুষ, একজন তারুণ্যের জাদুকর

প্রজন্ম কথাটা আমরা ইদানিং খুব ব্যবহার করি। “তরুণ প্রজন্ম” কথাটা আজ বিশ্বের সব জায়গায় বহুল ব্যবহৃত শব্দ। পৃথিবীর বিভিন্ন দেশে একজন আইকন একটা প্রজন্মের জন্য হয়ে ওঠেন বদলে দেওয়ার জয়গান। বাংলাদেশের এমন একজন তরুণ আইকন, যিনি বদলে দিয়েছেন দেশের বেকার যুবকদের ভাগ্য। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখা এবং সেই স্বপ্ন পূরণের পথে দুর্বার গতিতে আমাদের ছুটে চলা যার হাত ধরে, তিনি সজীব ওয়াজেদ জয়।

০১:১০ পিএম, ২৭ জুলাই ২০২০ সোমবার

দুর্নীতির বিরুদ্ধে ছিল বঙ্গবন্ধুর অবস্থান

দুর্নীতির বিরুদ্ধে ছিল বঙ্গবন্ধুর অবস্থান

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার পর মাত্র সাড়ে তিন বছর রাষ্ট্রীয় ক্ষমতায় ছিলেন। তাকে সপরিবারে হত্যা করা হয়; উদ্দেশ্য ছিল বাংলাদেশ রাষ্ট্রের দর্শন, আদর্শ, চেতনাকে হত্যা করে দেশকে আবার পাকিস্তানি ভাবধারায় ফিরিয়ে নিয়ে যাওয়া।

০৫:৩৬ পিএম, ২২ জুলাই ২০২০ বুধবার

বাঙালি জাতিসত্তাকে অমর করেছেন বঙ্গবন্ধু

বাঙালি জাতিসত্তাকে অমর করেছেন বঙ্গবন্ধু

‘জাতীয়তাবাদ একটি আদর্শ, যেখানে জাতিকে মানব সমাজের কেন্দ্রীয় অবস্থানে স্থাপন করা হয় এবং অন্যান্য সামাজিক ও রাজনৈতিক আদর্শকে জাতিগত আদর্শের পরে স্থান দেওয়া হয়।’ (সূত্র: উইকিপিডিয়া)

০৭:২৪ এএম, ১৪ জুলাই ২০২০ মঙ্গলবার

‘করোনার দুঃসময়ে আমরা সবাই একটু মানবিক হই’

‘করোনার দুঃসময়ে আমরা সবাই একটু মানবিক হই’

গত দুই মাসে অনেক কিছুই দেখেছি। গভীর রাতে পার্শ্ববর্তী বিল্ডিং থেকে লাশ উঠেছে অ্যাম্বুলেন্সে। আমার সামনের ফ্ল্যাট খালি হয়ে গেছে চোখের সামনে। আশেপাশের বহু বাড়িতে ঝুলছে  টু লেট এর নিঃসঙ্গ বোর্ড। অফিসে যাওয়া-আসার পথে মালপত্রে ঠাঁসা ট্রাক চোখ এড়াচ্ছে না।

০৪:১৪ এএম, ৪ জুলাই ২০২০ শনিবার

করোনা দুর্দিনের সারথি কৃষি

করোনা দুর্দিনের সারথি কৃষি

মানব সভ্যতার সূচনা কৃষি থেকে, কেননা কথায় আছে- ‘কৃষিই কৃষ্টি’। আদিমকালে ক্ষুধা নিবারণের জন্য সংগৃহীত ফলের ফেলে দেয়া বীজ থেকে জন্মানো গাছে অনুরূপ ফল দেখেই মানুষ ধীরে ধীরে কৃষিকাজ করতে শেখে।

১১:১২ এএম, ৩০ জুন ২০২০ মঙ্গলবার

একজন বিশ্ববিদ্যালয়ের ভিসি ও আমরা

একজন বিশ্ববিদ্যালয়ের ভিসি ও আমরা

সম্প্রতি একজন বিশ্ববিদ্যালয়ের সম্মানীয় ভিসি নিয়োগ নিয়ে স্যোশাল মিডিয়াতে বিতর্ক এবং আমার এ লেখার অবতারণা।  বিশ্ববিদ্যালয় সৃষ্টির পর্যালোচনা করলে দেখতে পাই পৃথিবীর যে সকল বিশ্ববিদ্যালয় প্রথমে গড়ে উঠেছিলো তার প্রায় সবগুলোই সম্প্রদায়ভুক্ত হিসাবে প্রকাশ পেলেও যুগের সাথে সাথে বিশ্ববিদ্যালয়গুলো বিশ্বমানের অসাম্প্রদায়িক বিশ্ববিদ্যালয় হিসাবে রুপ নিয়েছে।  আধুনিক সময়ে বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয়তা এক কথায় অপরিসীম এবং ব্যাপক।

০৮:২৬ পিএম, ২৬ জুন ২০২০ শুক্রবার

বাংলাদেশের ইতিহাস আওয়ামী লীগের ইতিহাস

বাংলাদেশের ইতিহাস আওয়ামী লীগের ইতিহাস

১৯৪৯ সনের ২৩ জুন সুনির্দিষ্ট লক্ষ্য এবং উদ্দেশ্য নিয়ে আওয়ামী লীগের জন্ম হয়েছিল। বাংলার মানুষের প্রাণপ্রিয় রাজনৈতিক দল আওয়ামী লীগের আজ ৭১তম শুভ জন্মদিন। মওলানা আবদুল হামিদ খান ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শামসুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিবসহ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতাদের আজ শ্রদ্ধাভরে স্মরণ করি।

১০:৫১ এএম, ২৩ জুন ২০২০ মঙ্গলবার

বিশ্ব শরণার্থী দিবস ও বাংলাদেশ

বিশ্ব শরণার্থী দিবস ও বাংলাদেশ

২০০০ সালের ডিসেম্বরের ৪ তারিখ জাতিসংঘের সাধারণ পরিষদের (General Assembly) অধিবেশনের ৫৫/৭৬ সিদ্ধান্ত অনুযায়ী ২০০১ সাল থেকে বিশ্বব্যাপী জুন মাসের ২০ তারিখ 'বিশ্ব শরণার্থী দিবস' (World Refugee Day) পালিত হয়। এখানে উল্লেখ্য, ১৯৩৯ সাল থেকে ১৯৪৫ পর্যন্ত সংঘটিত দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরপর নানান রাজনৈতিক এবং অর্থনৈতিক সংকটের কারণে বিশ্বের বিভিন্ন দেশে দেশে শরণার্থীর সংখ্যা ক্রমবর্ধমান হারে বাড়তে থাকে।

০৬:০১ এএম, ২০ জুন ২০২০ শনিবার

একজন শেখ হাসিনা এবং করোনাভাইরাস

একজন শেখ হাসিনা এবং করোনাভাইরাস

বর্তমানে বিশ্বব্যাপী নোভেল করোনাভাইরাসের সংক্রমণ মহামারী আকার ধারণ করেছে। কোভিড-১৯-এর করাল থাবায় বিশ্ব আজ লণ্ডভণ্ড। সারা বিশ্বে দুই লাখের বেশি মানুষ ইতোমধ্যে মারা গেছে।  খোদ মার্কিন যুক্তরাষ্ট্র ঠেকাতে পারছে না তাদের মৃত্যুর মিছিল। করোনার হিংস্রতায় ইউরোপ ছিন্নভিন্ন। বিগত একশ’ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ এ সংকটে বিশ্বের তাবৎ উন্নত-সমৃদ্ধ দেশ হতভম্ব! দিশেহারা বিশ্ববাসী!

০২:২৫ এএম, ১৯ জুন ২০২০ শুক্রবার

বঙ্গকন্যার কারামুক্তিতে আলোয় ফিরেছিল বাংলাদেশ

বঙ্গকন্যার কারামুক্তিতে আলোয় ফিরেছিল বাংলাদেশ

বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে বড় পরিবর্তনগুলোর একটি ঘটেছিল ২০০৭ সালের ১১ জানুয়ারি। এই দিনে আবির্ভাব ঘটেছিল কথিত ওয়ান ইলেভেন-এর। বিএনপি-জামায়াত জোট সরকারের একতরফা সংসদ নির্বাচনকে সামনে রেখে উদ্ভূত রাজনৈতিক পরিস্থিতিতে ২০০৭ সালের ১১ জানুয়ারি দেশে জারি হয় জরুরি অবস্থা।

১০:০১ এএম, ১১ জুন ২০২০ বৃহস্পতিবার

প্রসঙ্গ গণআদালত: ইতিহাসের নেপথ্যে সঠিক তথ্য

প্রসঙ্গ গণআদালত: ইতিহাসের নেপথ্যে সঠিক তথ্য

১৯৯১ সালের ২৯ ডিসেম্বর গোলাম আযমকে জামায়াতে ইসলামী তাদের দলের আমির ঘোষণা করলে বাংলাদেশে জনবিক্ষোভের সূত্রপাত হয়। বিক্ষোভের অংশ হিসেবে ১৯৯২ সালের ১৯ জানুয়ারি ১০১ সদস্যবিশিষ্ট একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি গঠিত হয় জাহানারা ইমামের নেতৃত্বে। তিনি হন এর আহ্বায়ক।

০৮:২৯ এএম, ১১ জুন ২০২০ বৃহস্পতিবার

৬ দফার মাধ্যমেই স্বাধীনতার বীজ বপন করেন বঙ্গবন্ধু

৬ দফার মাধ্যমেই স্বাধীনতার বীজ বপন করেন বঙ্গবন্ধু

বাংলাদেশের ইতিহাসে ৭ জুন এক অবিস্মরণীয় দিন। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত ৬ দফা আন্দোলন ১৯৬৬ সালের ৭ জুন নতুন মাত্রা পায়। ছয় দফা আন্দোলন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সূচনাবিন্দু। নিজেদের অধিকার আদায়ের আদায়ের সংগ্রাম বাঙ্গালি জাতি অনেক আগে থেকেই করে আসছে।

০৯:৪২ এএম, ৭ জুন ২০২০ রোববার

বাংলাদেশ থেকে শিখতে পারে বিশ্ব
গার্ডিয়ানে শেখ হাসিনার নিবন্ধ

বাংলাদেশ থেকে শিখতে পারে বিশ্ব

করোনাভাইরাস মহামারির মধ্যেই গত মাসে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় আম্পান আঘাত হানে বাংলাদেশে। আম্পান সামাল দেওয়ার জন্য হাতে ছিল অতি অল্প সময়। করোনাকালে ভয়াবহ ঘূর্ণিঝড় কীভাবে সামাল দিল বাংলাদেশ, সেই অভিজ্ঞতা অন্যদের জন্য শিক্ষণীয় হতে পারে বলে মত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১০:৩৪ পিএম, ৪ জুন ২০২০ বৃহস্পতিবার

‘মহামারীতেও কিভাবে আমরা লক্ষ মানুষকে নিরাপদ রেখেছি’

‘মহামারীতেও কিভাবে আমরা লক্ষ মানুষকে নিরাপদ রেখেছি’

গত মে মাসে ভারত মহাসাগরের উপরে যখন ঘূর্ণিঝড় আম্ফান দেখা দিল, তখন সময় নষ্ট করার সুযোগ ছিল না। কিন্তু সামাজিক দূরত্বের কথা মাথায় রেখে ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রগুলো তৈরি করেনি বাংলাদেশ। আর সে কারণেই আম্ফানের কারণে নতুন চ্যালেঞ্জ, কীভাবে ২৪ লাখ মানুষকে করোনার মহাবিপদে না ফেলেও ঝড়ের মতো ধ্বংসাত্মক পথ থেকে সরিয়ে নেওয়া যায়।

১২:০৯ এএম, ৪ জুন ২০২০ বৃহস্পতিবার

কালো টাকা বিনিয়োগের সুযোগ দিতে হবে

কালো টাকা বিনিয়োগের সুযোগ দিতে হবে

অর্থনীতি যদি গতিশীল রাখতে হয়, বিনিয়োগ বাড়িয়ে কর্মসংস্থান বাড়াতে হয়। তাই স্বাস্থ্যবিধি মেনে শিল্প-কারখানা সব খুলে দিতে হবে। মানুষের কাজের সুযোগ জারি রাখতে হবে। তাদের আয় বাড়াতে হবে। পাশাপাশি সরকারের মেগা প্রকল্পসহ বড় বড় প্রকল্পের কাজ বন্ধ করা যাবে না। প্রকল্পের কাজ চালু রাখা এবং মানুষের কাজের সুযোগ অব্যাহত রাখতে হবে। এর ফলে মানুষের হাতে টাকা যাবে। আর সরকারও এ থেকে একটা রাজস্ব পাবে।

০২:০৪ পিএম, ২ জুন ২০২০ মঙ্গলবার

করোনাকালীন সংকটেও কৃষির সাফল্য

করোনাকালীন সংকটেও কৃষির সাফল্য

করোনা পরিস্থিতির প্রাদুর্ভাবকে দ্বিতীয় মহাযুদ্ধের পর সংঘটিত বৈশ্বিক মহা বিপর্যয় হিসেবে বর্ণনা করা হচ্ছে। সারা বিশ্বের মতো বাংলাদেশ এই সংকটকাল অতিক্রম করছে।

০৯:২৭ এএম, ২৭ মে ২০২০ বুধবার

সকল সংকটে মানুষের পাশে আছে বাংলাদেশ আওয়ামী লীগ

সকল সংকটে মানুষের পাশে আছে বাংলাদেশ আওয়ামী লীগ

এবার আমরা এমন এক সময়ে ঈদ উদযাপন করতে যাচ্ছি, যখন গোটা বিশ্ব মানবতা এক ভয়ংকর মহামারীতে আক্রান্ত পৃথিবী সৃষ্টির পর থেকে মানব সম্প্রদায় এতো বড় সংকট আর দেখেনি। এর মধ্যে পৃথিবী দুটো বিশ্বযুদ্ধ দেখেছে। আর আমরা জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে একটি মুক্তিযুদ্ধ দেখেছি।

০৫:৪৯ পিএম, ২৫ মে ২০২০ সোমবার

করোনা সংকটেও কৃষিতে সাফল্য

করোনা সংকটেও কৃষিতে সাফল্য

করোনা পরিস্থিতির প্রাদুর্ভাবকে দ্বিতীয় মহাযুদ্ধের পর সংঘটিত বৈশ্বিক মহা বিপর্যয় হিসেবে বর্ণনা করা হচ্ছে। সারা বিশ্বের মতো বাংলাদেশ এই সংকটকাল অতিক্রম করছে। করোনা ভাইরাসের এই সংকট অর্থনীতির বিভিন্ন খাতের মতো কৃষি খাতেও বিস্তার লাভ করেছে।

০৩:৩৭ এএম, ২৫ মে ২০২০ সোমবার

করোনা যুদ্ধে অপ্রতিরোধ্য শেখ হাসিনা

করোনা যুদ্ধে অপ্রতিরোধ্য শেখ হাসিনা

বাংলাদেশে কভিড-১৯ ইস্যুতে অভিযোগ পার্টি ও সরকারের সম্পর্ক ঠিক এমনই। জাতির ক্রান্তিকালে সরকারকে সহযোগিতা তো দূরের কথা, মানুষের প্রতি সহানুভূতি-সমানুভূতিনা জানিয়ে একের পর এক সমালোচনা করে যাচ্ছেন তারা। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কিন্তু বাজে কথার ফুলঝুড়ি আওড়াননি, নাম সর্বস্ব উদ্যোগও গ্রহণ করেননি। বরং দেশ ও দশের কল্যাণে সত্যিকারের ‘বাস্তব সংকল্প’ নিয়ে ত্রাণকর্তার ভূমিকা পালন করে যাচ্ছেন প্রতিনিয়ত, প্রতি মুহূর্ত।

১১:১৬ পিএম, ২০ মে ২০২০ বুধবার

গণতান্ত্রিক অভিযাত্রায় শেখ হাসিনার সংগ্রাম

গণতান্ত্রিক অভিযাত্রায় শেখ হাসিনার সংগ্রাম

১৯৭১ সালে একটি সশস্ত্র ও রক্তক্ষয়ী মুক্তি সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জন করা বাঙালি জাতি মাত্র সাড়ে তিন বছরের মধ্যে দিশা হারায়। ইতিহাসের সেই বেদনার্ত কালো অধ্যায় কারো অজানা থাকার কথা নয়। সবারই জানা ১৯৭৫ সালের ১৫ আগস্ট আন্তর্জাতিক মহল ও দেশের অভ্যন্তরে সক্রিয় একটি গোষ্ঠীর ষড়যন্ত্রে নিজের বাসভবনে সপরিবারে নিহত হন স্বাধীন বাংলাদেশের মহান রূপকার, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

১১:৪৭ পিএম, ১৮ মে ২০২০ সোমবার

‘সবাইকেই হতে হবে সোচ্চার’

‘সবাইকেই হতে হবে সোচ্চার’

সাপের খোলস পাল্টানোর মতোই ঘাতক দালাল যুদ্ধাপরাধী চক্র জামায়াতে ইসলামী দলের একটি অংশ চেহারা পাল্টে ‘আমার বাংলাদেশ পার্টি’ নামে রূপান্তরিত হলো। করোনাভাইরাসের এই কঠিন সংকটের মধ্যে হঠাৎ করেই দুই সপ্তাহ পূর্বে এটি ছিল প্রকাশ্য ঘোষণার মাধ্যমে একটি নাটকীয় চমক।

০৬:৩৮ এএম, ১৮ মে ২০২০ সোমবার

স্বদেশ প্রত্যাবর্তনের অঙ্গীকারের পথেই হাঁটছেন শেখ হাসিনা

স্বদেশ প্রত্যাবর্তনের অঙ্গীকারের পথেই হাঁটছেন শেখ হাসিনা

জাতির জনক বঙ্গবন্ধুর জ্যেষ্ঠকন্যা ও আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল রবিবার (১৭ মে)। ১৯৮১ সালের এই দিনে দীর্ঘ নির্বাসন থেকে দেশে ফেরেন তিনি। দেশে ফেরার পর থেকে শেখ হাসিনা টানা ৩৯ বছর ধরে আওয়ামী লীগকে নেতৃত্ব দিয়ে চলেছেন। এই দীর্ঘ সময়ে দলীয় প্রধানের দায়িত্বে থেকে নেতৃত্ব দিতে গিয়ে কারাবরণ, জীবননাশের হুমকি, জীবন নাশসহ অনেক বন্ধুর পথ পাড়ি দিতে হয়েছে শেখ হাসিনাকে। অনেক চড়াই-উৎড়াই পেরিয়ে তিনি আওয়ামী লীগকে আজকের অবস্থানে এনে দাঁড় করিয়েছেন।

০৬:০৮ পিএম, ১৭ মে ২০২০ রোববার

‘করোনার এই আঁধার কেটে সুদিন আসবেই’

‘করোনার এই আঁধার কেটে সুদিন আসবেই’

অন্ধকারে পথিক আলো খোঁজে। গবেষকেরা খোঁজে চলেছে ভ্যাকসিন। আমরা অন্ধকার সময় পার করছি। আর এই সময়ে ভ্যাকসিন হলো আলোর দিশারি। করোনাভাইরাসের বিরুদ্ধে অলিখিত একটা যুদ্ধ চলছে। এই যুদ্ধের সমাপ্তি হবে একমাত্র ভ্যাকসিন বা ওষুধের মাধ্যমে। গবেষকেরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন সর্বোচ্চ। বলা চলে তারা অনেকটাই সফল।

১১:৫২ পিএম, ১৪ মে ২০২০ বৃহস্পতিবার

‘বাড়িতে বসে যারা চিকিৎসা নেবেন, তাদের আলাদা থাকতে হবে’

‘বাড়িতে বসে যারা চিকিৎসা নেবেন, তাদের আলাদা থাকতে হবে’

বাড়িতে বসে যাঁরা চিকিৎসা নেবেন, তাঁদের আলাদা বা আইসোলেটেড থাকতে হবে। নিজের ও পরিবারের স্বার্থেই এটি করতে হবে, যাতে পরিবারের অন্য কেউ সংক্রমিত না হয়।

১১:৪৪ পিএম, ১৪ মে ২০২০ বৃহস্পতিবার

করোনা যুদ্ধের নেতৃত্বেও অসধারণ আমাদের মমতাময়ী প্রধানমন্ত্রী

করোনা যুদ্ধের নেতৃত্বেও অসধারণ আমাদের মমতাময়ী প্রধানমন্ত্রী

করোনাভাইরাস এখন বিশ্ব মহামারী। ইতিমধ্যেই আক্রান্ত হয়েছে প্রায় ২১০টি দেশ ও অঞ্চল। চীন থেকে ইতালি, যুক্তরাজ্য থেকে যুক্তরাষ্ট্র- কোথাও বাদ যায়নি ফ্লু জাতীয় এ ভাইরাসের ভয়ঙ্কর থাবা। গোটা বিশ্ব ঘুরে গত ৮ মার্চ শনাক্ত হয় বাংলাদেশে। ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে। স্বীকার করতেই হবে, কঠিন এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনা ও তাঁর সরকার যেভাবে লড়াই করে যাচ্ছেন, তা নিঃসন্দেহে তৃতীয় বিশ্বের জন্য তো বটেই, উন্নত অনেক রাষ্ট্রের জন্যও অনুকরণীয় উদাহরণ। ছোট্ট একটি বিষয় টানলেই এ বক্তব্যের সার্থকতা খুঁজে পাওয়া যাবে।

০৪:০৫ পিএম, ১৩ মে ২০২০ বুধবার

করোনাযুদ্ধের নেতৃত্বেও অসাধারণ মমতাময়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

করোনাযুদ্ধের নেতৃত্বেও অসাধারণ মমতাময়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরুতেই দেশবাসীর উদ্দেশ্যে প্রাণঘাতী করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে ৩১ দফা নির্দেশনা প্রদান করেন। প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে জনগণকে অবশ্য পালনীয় হিসেবে ৩১ দফা নির্দেশনা প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

০৭:২৫ এএম, ১৩ মে ২০২০ বুধবার

করোনা পরিস্থিতি নিয়ে অপপ্রচার করেছিল, তবে বাস্তবতা উদ্বেগজনক নয়

করোনা পরিস্থিতি নিয়ে অপপ্রচার করেছিল, তবে বাস্তবতা উদ্বেগজনক নয়

কিছু ব্যক্তি বাংলাদেশকে ঘিরে নানা রকমের তথ্য প্রচার করে আসছে। মহামারির এই সময়ে তারা একেক সময়ে একেক কথা বলে আসছে। তারা বলেছিল, এপ্রিলের মাঝামাঝি বাংলাদেশ একটা মৃত্যুকূপে পরিণত হবে। পরে আবার বলেছিল, মে মাসের শুরুর দিকেই করোনা পরিস্থিতি বাংলাদেশে ভয়াবহ রূপ নেবে। 

০২:০৪ এএম, ১৩ মে ২০২০ বুধবার

বাঙালির মহাকাশ বিজয়

বাঙালির মহাকাশ বিজয়

বাঙালির মহাকাশ জয়ের স্বপ্ন পূরণের দিন ১২ মে। ২০১৮ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হলো দেশের প্রথম যোগাযোগ উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

১১:০৭ এএম, ১২ মে ২০২০ মঙ্গলবার

করোনায় মানবতার দৃষ্টান্তে শীর্ষে বাংলাদেশ

করোনায় মানবতার দৃষ্টান্তে শীর্ষে বাংলাদেশ

করোনা যুদ্ধে মানবতার দৃষ্টান্তের শীর্ষে বাংলাদেশ। মানবতাপ্রেমী হিসেবে নারায়ণগঞ্জের খোরশেদ এখন আলোচনায়। চলছে আন্তর্জাতিক মিডিয়ায় হৈ চৈ। আবার লকডাউন উপেক্ষা করে ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে মাওলানা জুবায়ের আহমদ আনসারীর জানাযায় লক্ষাধিক মুসল্লির অংশগ্রহণের বিষয়টিও ছিল টপ অপ দ্যা করোনা ওয়ার্ল্ড।

০৬:২৬ এএম, ১২ মে ২০২০ মঙ্গলবার

সাহিত্যপ্রেমের উজ্জ্বল দ্যুতি বঙ্গকন্যা শেখ হাসিনা

সাহিত্যপ্রেমের উজ্জ্বল দ্যুতি বঙ্গকন্যা শেখ হাসিনা

বিখ্যাত লেখক সমরেশ মজুমদারের সাথে ব্যক্তিগত সম্পর্কটা আমার দীর্ঘদিনের। গল্পটা সমরেশদাকে নিয়ে। শেখ হাসিনা তখন বিরোধী দলীয় নেত্রী। সমরেশ মজুমদার ঢাকা আসলেন।এক বিকেলে সাক্ষাত করলেন আওয়ামী লীগ সভানেত্রীর সঙ্গে। আলাপ, আড্ডা জমে উঠে। সমরেশ মজুমদার বিস্ময় নিয়ে দেখলেন,তার সব বই শেখ হাসিনার পড়া।

০১:০০ এএম, ১০ মে ২০২০ রোববার

মতামত বিভাগের সর্বাধিক পঠিত
  • ইয়ুথ ডেভেলপমেন্ট ইনডেক্স চূড়ান্ত

  • শেখ ফজিলাতুন্নেছার জন্মদিনে দেয়া হবে সেলাই মেশিন

  • করোনা রোগীর সহায়তায় বিমান বাহিনীর জরুরি পরিবহন সেবা

  • স্বাস্থ্যসেবা বিভাগের আরো দুইজন অতিরিক্ত সচিবকে বদলি

  • চাল আমদানির অনুমতি দিলো সরকার

  • ক্রয় আদেশ ফিরছে, পোশাক খাতে স্বস্তি

  • দেয়াল চিত্রে বঙ্গবন্ধুর সংগ্রাম ও বাংলাদেশের স্বাধীনতা

  • করোনা সংকটেও বিনিয়োগের সুযোগ আছে: প্রধানমন্ত্রী

  • করোনায় ধাক্কার পাশাপাশি সুযোগও সৃষ্টি হয়েছে : প্রধানমন্ত্রী

  • কোভিড-১৯ নমুনা সংগ্রহ ও টেস্ট বৃদ্ধিতে আসছে নতুন কর্মপরিকল্পনা

  • শেখ কামালের জন্মদিনে বরগুনায় মেধাবীদের শিক্ষা সহায়তা

  • লেবাননে খাদ্য ও মেডিকেল সামগ্রীসহ মেডিকেল টিম পাঠাচ্ছে বাংলাদেশ

  • করোনা মোকাবিলায় বাংলাদেশকে ৩২ কোটি ডলার ঋণ সহায়তা দেবে জাপান

  • রাঙামাটিতে বহুল প্রত্যাশিত পিসিআর ল্যাবের উদ্বোধন

  • শ্রদ্ধা আর ভালোবাসায় শেখ কামালকে স্মরণ

  • কৃষির উন্নয়ন হলে অর্থনীতির চাকা গতি পাবে: কৃষিমন্ত্রী

  • সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা: তথ্যমন্ত্রী

  • শেখ হাসিনাকে জাপান প্রধানমন্ত্রীর ফোন

  • আলোকিত হচ্ছে মেঘনার বিচ্ছিন্ন দ্বীপ নুনেরটেক

  • বরিশালে কীটনাশক বিহীন ধান চাষে সাফল্য

  • সঙ্কট কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে পোশাক খাত

  • টেকনাফের প্রত্যাহারকৃত ওসি প্রদীপ গ্রেফতার

  • করোনাকালে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ তৈরি হয়েছে: প্রধানমন্ত্রী 

  • পণ্য রপ্তানিতে চট্টগ্রাম বন্দরে নতুন রেকর্ড

  • কবিগুরুর প্রয়াণ দিবস আজ

  • ৩১ আগস্ট রায়হান কবিরকে দেশে পাঠাবে মালয়েশিয়া

  • উদ্যোক্তা তৈরিতে ব্যাংকগুলোকে এগিয়ে আসার আহ্বান কৃষিমন্ত্রীর

  • ‘ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থেকেও শেখ কামাল ছিলেন অতি সাধারণ’

  • কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত হচ্ছে সুপার ড্রাইভওয়ে

  • নামকরা অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন দ্বিতীয় ধাপে: তথ্যমন্ত্রী

  • বাংলাদেশ-ভারত অর্থনৈতিক সহযোগিতার ক্ষেত্রে নতুন মাইলফলক

  • বিশ্ব-গণমাধ্যম এবং রাষ্ট্রনায়কদের চোখে বঙ্গবন্ধু

  • ঈদে এক কোটি দরিদ্র পরিবারকে চাল দিচ্ছে সরকার

  • অসচ্ছল অন্তঃসত্ত্বা নারী পাবেন চার হাজার টাকা

  • যানজট নিরসনে ঢাকায় হচ্ছে আউটার রিং রোড

  • মানব পাচার রোধে বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা

  • ইলিশ আহরণে ছাড়াবে রেকর্ড, অপেক্ষা আর দু-একদিন

  • ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম

  • শিমুলিয়ায় আরেকটি ফেরিঘাট হবে

  • কর্ণফুলী টানেলের বাম সারির কাজ সম্পন্ন

  • দেশের ইতিহাসের সর্বোচ্চ রেমিট্যান্স জুলাইয়ে

  • ‘কাজ হারিয়ে ফেরা অভিবাসীদের জন্য ৭০০ কোটি টাকার তহবিল গঠন’

  • তুলার উৎপাদন বাড়াতে ৬৪ কোটি টাকার প্রকল্প

  • পণ্য রপ্তানিতে চট্টগ্রাম বন্দরে নতুন রেকর্ড

  • বরিশালে ইলিশে রেকর্ড, চিংড়িতে সম্ভাবনা

  • বন্যার্তদের পাশে দাঁড়াতে বিত্তবানদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

  • হবিগঞ্জে লেবুর বাম্পার ফলন হয়েছে

  • জরুরি প্রয়োজন ছাড়া রাত ১০টার পর বাইরে না যাওয়ার নির্দেশনা

  • সিনহা রাশেদ খানের মাকে প্রধানমন্ত্রীর ফোন, বিচারের আশ্বাস

  • বঙ্গবন্ধুকে দাবায়ে রাখা যায়নি

  • সুখবর দিল মালয়েশিয়া, তিন সেক্টরে নেবে বিদেশি কর্মী

  • পাটের বাম্পার ফলন কৃষকের মুখে সোনালী হাসি

  • ‘ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থেকেও অতি সাধারণ ছিলেন শেখ কামাল’

  • অনলাইনে কোরবানির পশু বিক্রির রেকর্ড

  • ঈদের পর সচল হচ্ছে অর্থনীতির সব চাকা

  • কোরবানির বর্জ্য অপসারণে নগরবাসীর স্বস্তি

  • সরকার দুর্গতদের পাশে আছে: স্বাস্থ্যমন্ত্রী

  • সৌদি আরবে বাংলাদেশিদের জন্য জরুরি দুই ঘোষণা

  • কোরবানি বর্জ্যমুক্ত ঘোষণা করলো ডিএনসিসি

  • বঙ্গবন্ধুর নাম ভাঙিয়ে চাঁদাবাজি করলে ছাড় নয়: কাদের