শনিবার   ১৬ অক্টোবর ২০২১

সর্বশেষ:
সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর বার্ষিক ছুটি ৭৫ দিন আগামী মার্চে ঢাকা উত্তর সিটির ভোটের ইঙ্গিত সিইসির আস্থা ভোটে টিকে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শনে প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে নেপালের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে ইসি প্রতিজ্ঞাবদ্ধ: নূরুল হুদা বারবার আসতে পারব না, যত খুশি সাজা দিন: খালেদা জিয়া ‘আকাশবীণার’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ত্রিভুবনে আবারও বিমান দুর্ঘটনা ট্রেন-বাসের সংঘর্ষে নিহত ২, আহত ২৫ ভুয়া ছবি দিয়ে অপপ্রচার চালাচ্ছে মিয়ানমার: প্রধানমন্ত্রী

সম্মোহনী ব্যক্তিত্ব

সম্মোহনী ব্যক্তিত্ব

মানবিক গুণাবলিতে অনন্য এক ব্যক্তিত্বের নাম শেখ হাসিনা। গত মঙ্গলবার ছিল তার শুভ জন্মদিন। তাকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা। এক জাদুকরি সম্মোহনী ব্যক্তিত্বের কারণেই জাত শত্রুকেও পরম মমতায় কাছে টেনে নেন তিনি। ক্ষমা করে দেন। ভুলে যান তারাই তাকে হত্যা করতে চেয়েছিল। একবার নয়, বহুবার।

০১:০২ এএম, ৭ অক্টোবর ২০২১ বৃহস্পতিবার

‘চাঁদে জমি’ কেনা নিয়ে লেখক ও চিকিৎসক তানজির ইসলামের ব্যাখ্যা

‘চাঁদে জমি’ কেনা নিয়ে লেখক ও চিকিৎসক তানজির ইসলামের ব্যাখ্যা

গেল কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় ঢুকলেই চোখে পড়ছে, ‘চাঁদে জমি’ কেনার বিষয়টি। কেউ কেউ এটাকে মজা বা চাপাবাজি ভাবলেও অনেকে বলছেন, বিষয়টি সত্যি। চাঁদে জমি কেনা যায়। গড়া যায় আপন নিবাস। বহুল চর্চিত এই বিষয় নিয়ে এবার মুখ খুললেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক তানজির ইসলাম বৃত্ত। 

০৪:২৬ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২১ সোমবার

বঙ্গবন্ধুর অমর কীর্তি: মুজিব বাঁধ

বঙ্গবন্ধুর অমর কীর্তি: মুজিব বাঁধ

ভরা বর্ষায় একপাশে তীব্র বাতাসের সঙ্গে যমুনার উত্তাল ঢেউ আছড়ে পড়ছে কূলে, ঠিক তার উল্টো পাশে গ্রামের সীমান্ত অবধি মাঠজুড়ে বোনা আমনের ঝাড় বাতাসে দোল খাচ্ছে।

০৮:১৮ এএম, ২২ সেপ্টেম্বর ২০২১ বুধবার

বঙ্গমাতা: নিভৃতে উৎসর্গিত মহাজীবন

বঙ্গমাতা: নিভৃতে উৎসর্গিত মহাজীবন

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের ধারাবাহিক ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ তিনি।

০৮:৩৮ এএম, ২০ সেপ্টেম্বর ২০২১ সোমবার

দুরূহ কাজে কঠিন পরিচয় দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দুরূহ কাজে কঠিন পরিচয় দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

২০০৮ সালের নির্বাচনে বিপুল ভোটে নির্বাচিত করে তাঁর হাতে দেশ শাসনের ভার দিয়েছিল জনগণ। সেই থেকে টানা তিন মেয়াদে ১২ বছর ধরে দায়িত্বটি পালন করছেন তিনি।

০১:২২ পিএম, ২৫ আগস্ট ২০২১ বুধবার

শেখ হাসিনা কেন নোবেল পেলেন না

শেখ হাসিনা কেন নোবেল পেলেন না

শেখ হাসিনাকে নিয়ে আলোচনা, সমালোচনার শেষ নেই। হুট করে এমন হচ্ছে তা-ও নয়। ১৯৮১ সালে তিনি দলের দায়িত্ব নেন। প্রবীণ রাজনীতিবিদরা সেদিন পাশে থেকেও মন থেকে তাঁকে মেনে নেননি। দলের ভিতরেই তৈরি হয় গভীর ষড়যন্ত্র। তিন বছর না যেতেই প্রথম ভাঙনে সবকিছু বেরিয়ে আসে।

১২:৪৭ পিএম, ২৫ আগস্ট ২০২১ বুধবার

বঙ্গমাতার জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি

বঙ্গমাতার জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রিয় সহধর্মিণী মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের শুভ জন্মদিনে তার অমর স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা।

০৪:২৮ এএম, ৯ আগস্ট ২০২১ সোমবার

শেখ কামাল: বহুমাত্রিক প্রতিভাবান সংগঠক

শেখ কামাল: বহুমাত্রিক প্রতিভাবান সংগঠক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল ছিলেন এক বহুমাত্রিক প্রতিভার অধিকারী অনন্য সংগঠক। দেশ ও সমাজ ভাবনায় শেখ কামাল মাত্র ২৬ বছরের জীবনে বাঙালির সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রের এক বিরল প্রতিভাবান সংগঠক ও উদ্যোক্তা হিসেবে অসামান্য উচ্চতায় নিজেকে প্রতিষ্ঠিত করে গেছেন।

০২:০১ এএম, ৭ আগস্ট ২০২১ শনিবার

১৫ আগস্ট যা হারিয়েছি আজও তা ফিরে পাইনি

১৫ আগস্ট যা হারিয়েছি আজও তা ফিরে পাইনি

পনেরো আগস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ড আমার জীবনের অন্যতম স্মরণীয় ঘটনা, যা ভুলতে পারলেই ভালো হতো। এই দিন আমার জীবনের ওপর দিয়ে এক বিরাট প্রলয় ঘটে যায়। জীবনের সব চিন্তা-ভাবনা ও পরিকল্পনা পাল্টে দেয়। শুধু আমার নয়, আমার মতো লাখো যুবকের।

০৩:১৯ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

মহামানবের প্রতি শ্রদ্ধাঞ্জলি

মহামানবের প্রতি শ্রদ্ধাঞ্জলি

ইতিহাসের মহামানব, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকীতে- সেদিনের সেই কালরাতে জাতির পিতার পরিবারের সদস্যরাসহ যারা ঘাতকের নির্মম বুলেটে প্রাণ হারিয়েছিলেন তাদের সবাইকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করি।

০৩:১৭ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

আগেই দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতো

আগেই দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতো

বঙ্গবন্ধু ফসল উৎপাদনের ক্ষেত্রে নিজেদের বীজ নিজেদেরই উৎপাদনের ওপর জোর দেন। প্রয়োজনে বিদেশ থেকে প্রযুক্তি ও প্রশিক্ষণ গ্রহণ করে এসে নিজেদের বীজ উৎপাদনের সাধ্য বাড়ানোর ওপর বারবার তাগিদ দেন তিনি।

০৩:১৪ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

ভিতটা বঙ্গবন্ধুই তৈরি করে গেছেন

ভিতটা বঙ্গবন্ধুই তৈরি করে গেছেন

এত বছর পর যদি বলা হয়, বঙ্গবন্ধুর ফরেন পলিসি বা ভিশনে আউটকামটা কী? এটা বোঝা যায় যে ডেভেলপমেন্ট উইদাউট এনমিটি দাঁড় করিয়ে গেছেন ওই সময়।

০৩:১০ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

১৫ আগস্ট না হলে কেমন হতো আজকের বাংলাদেশ

১৫ আগস্ট না হলে কেমন হতো আজকের বাংলাদেশ

বিশ্লেষকরা বিশ্বাস করেন, ১৫ আগস্টের ট্র্যাজেডি পথহারা না করলে আজকের বাংলাদেশ থাকত আরো অনেক উঁচুতে। ৪৫তম বার্ষিকীর বিশেষ আয়োজনে আমরা দেখতে চেয়েছি সেই বাংলাদেশকেই।

০৩:০৭ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

বেদনাসিক্ত ১৫ আগস্ট

বেদনাসিক্ত ১৫ আগস্ট

১৯৭৫ সালের ১৫ আগস্ট সুবেহ সাদিকের সময় মসজিদগুলোয় ধ্বনিত হচ্ছিল মহান সৃষ্টিকর্তার পবিত্র বাণী : তোমরা ঘুম থেকে জাগ্রত হও, নামাজ আদায় করো।

০২:৫৯ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

শোকাবহ আগস্ট এবং বঙ্গবন্ধু থেকে জননেত্রী

শোকাবহ আগস্ট এবং বঙ্গবন্ধু থেকে জননেত্রী

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মাধ্যমে একটি বীর জাতির বীরত্বগাথার ইতিহাসকে ম্লান করা হলো।

০২:৫৫ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

বিভীষিকার মাঝেই প্রতিবাদ

বিভীষিকার মাঝেই প্রতিবাদ

পঁচাত্তরের ১৫ আগস্ট ভোররাতের হঠাৎ বিভীষিকা গোটা জাতিকে দিশাহারা করে দিলেও থামিয়ে রাখতে পারেনি প্রতিবাদ-বিক্ষোভ। চরম প্রতিকূল পরিবেশে খুনিদের রক্তচক্ষু উপেক্ষা করেই বিভিন্ন জায়গায় বহু মানুষ নেমে আসে রাস্তায়; বজ্রকণ্ঠে জানায় প্রতিবাদ, ঘৃণা।

০২:৪৯ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

হত্যাযজ্ঞের শুরু থেকে শেষ

হত্যাযজ্ঞের শুরু থেকে শেষ

এ মৃত্যুলীলা পূর্বঘোষিত। ১৫ই আগস্ট ভোরে ধানমণ্ডির দুই বাসায় এবং ২৭ নম্বর মিন্টো রোডের এক বাসায় যা যা ঘটে, তা সবাইকে প্রকাশ্যে জানিয়েই ঘটা শুরু হয় ১৪ আগস্ট বিকেল থেকে।

০২:৪৭ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

১৫ই আগস্ট—ব্যক্তি নয় রাষ্ট্রকেই হত্যার চেষ্টা

১৫ই আগস্ট—ব্যক্তি নয় রাষ্ট্রকেই হত্যার চেষ্টা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকীতে তাঁর ও তাঁর পরিবারের যে ১৭ জন সদস্যকে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট হত্যা করা হয়েছিল, তাঁদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা।

০২:৪৫ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

প্রতিরোধ কেন করা গেল না

প্রতিরোধ কেন করা গেল না

ঢাকায় প্রতিরোধ গড়ার মতো কোনো শক্তি রক্ষীবাহিনীর ছিল না। কারণ তখনো রক্ষী সদস্যদের ঢাকায় রাখার কোনো ব্যবস্থা করা সম্ভব হয়নি। রক্ষীবাহিনীর যা অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ ছিল, নিজেদের কাছে রাখার কোনো সুবিধা না থাকায় সেসব অস্থায়ীভাবে রাখা হয়েছিল পিলখানায়।

০২:৪১ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

তারপর পথ হারাল বাংলাদেশ

তারপর পথ হারাল বাংলাদেশ

১৯৭৫ সালের ১৫ই আগস্ট ভোরের দিকে হঠাৎ পাশের ঘরের রেডিওতে একটা ঘোষণা শুনলাম। মেজর ডালিম বলছে, ‘শেখ মুজিবকে হত্যা করা হয়েছে।’

০২:৩০ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

দেশের ইতিহাসের জঘন্যতম অধ্যায় ইনডেমনিটি

দেশের ইতিহাসের জঘন্যতম অধ্যায় ইনডেমনিটি

১৯৭৫ সালের ১৫ আগস্ট ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ডের দিন। সেদিন বিপথগামী উচ্চাভিলাসী একদল সেনা সদস্যের হাতে সপরিবারে শহীদ হন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এটি পৃথিবীর রাজনৈতিক ইতিহাসের নৃশংসতম একটি ঘৃণ্য অধ্যায়। ঘাতকের বুলেট শুধু স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকেই হত্যা করেনি, হত্যা করেছিল তার গোটা পরিবারকে। এমনকি সেই বুলেট থেকে রক্ষা পায়নি ছোট্ট শিশু রাসেলও।

১২:৩৪ এএম, ৯ জুলাই ২০২১ শুক্রবার

PM reveals the whole truth

PM reveals the whole truth

Prime Minister Sheikh Hasina on Saturday revealed some important information about the dubious role of General Zia which are completely based on investigation and court observations. These allegations were being raised at different discussions and debates too, but ironically the BNP had never tried to refute those allegations.Having been failed to refute those allegations by any rules of substantial logic BNP secretary general has, instead abruptly, started talking against Prime Minister Sheikh Hasina in a very indecent and discourteous  manner. 

১২:৩১ এএম, ৯ জুলাই ২০২১ শুক্রবার

বঙ্গবন্ধু ও ধর্মনিরপেক্ষতা

বঙ্গবন্ধু ও ধর্মনিরপেক্ষতা

শেখ মুজিবুর রহমান রচিত 'অসমাপ্ত আত্মজীবনী' পাঠ করে আমরা অবগত হয়েছি, মুসলিম পরিবারের সন্তান হিসেবে বঙ্গবন্ধুর প্রিয় ধর্ম ছিল ইসলাম। কিন্তু অন্য সব ধর্মের প্রতিও তাঁর শ্রদ্ধা ছিল। এ কারণেই একজন যথার্থ বাঙালি ও একজন মুসলমান হওয়ার পথে কোনো দিন তিনি কোনো বিরোধের সম্মুখীন হননি।

১২:২৬ এএম, ২ জুলাই ২০২১ শুক্রবার

বাঙালির বাতিঘর আওয়ামী লীগের বাহাত্তর

বাঙালির বাতিঘর আওয়ামী লীগের বাহাত্তর

২৩ জুন ২০২১ সাল বাঙালির বাতিঘর, বাংলাদেশ আওয়ামী লীগের বাহাত্তরতম প্রতিষ্ঠা বার্ষিকী। এই শুভ দিনে এই দলের প্রতিষ্ঠার সাথে যারা জড়িত ছিলেন তাঁদের শ্রদ্ধাভরে স্মরণ করছি । স্মরণ করছি সেই মহাপুরুষ, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যিনি এই দল গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন, তাঁকে। 

১২:৫৪ এএম, ২৩ জুন ২০২১ বুধবার

মুক্তি পেয়েছিল বাংলাদেশের গণতন্ত্র

মুক্তি পেয়েছিল বাংলাদেশের গণতন্ত্র

১১ জুন আওয়ামী লীগ সভানেত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কারামুক্তি দিবস। ২০০৮ সালের এইদিনে ১০ মাস ২৫ দিন কারাভোগের পর তিনি মুক্ত হয়েছিলেন। ফখরুদ্দিন আহমেদের নেতৃত্বে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার দেশকে বিরাজনৈতিকীকরণের উদ্দেশ্যে মাইনাস টু ফর্মুলা বাস্তবায়নের জন্য ১৬ জুলাই ২০০৭ সালে ভোররাতে জননেত্রী শেখ হাসিনাকে তাঁর বাসভবন সুধাসদন থেকে গ্রেফতার করে। কিছু ভুয়া সাজানো চাঁদাবাজির মামলা দায়ের করে রাজনীতি থেকে মাইনাস করার ষড়যন্ত্র করা হয়। জননেত্রী শেখ হাসিনাকে গ্রেফতারের পূর্বে দেশত্যাগের জন্য ভয়ভীতিসহ বহু ধরনের চাপ প্রয়োগ করা হয়। কিন্তু দেশরত্ন শেখ হাসিনার দৃঢ় মনোভাবের কারণে সরকার ভিন্ন পন্থা অবলম্বন করে। মিথ্যা মামলা সাজিয়ে গ্রেফতার করে কারাগারে প্রেরণ করা হয়।

০২:০৫ এএম, ১১ জুন ২০২১ শুক্রবার

শেখ হাসিনা: এক আশ্চর্য বেঁচে থাকার নাম!

শেখ হাসিনা: এক আশ্চর্য বেঁচে থাকার নাম!

শেখ হাসিনাকে মেরে ফেলবার, তাঁর রাজনৈতিক জীবনকে ধ্বংস করবার ষড়যন্ত্র আমাদের দেশে কম হয়নি। কিন্তু প্রতিটি ষড়যন্ত্র থেকে তিনি আশ্চর্যজনকভাবে রেহাই পেয়েছেন। নিজের বুদ্ধি, বিবেচনা ও ধীশক্তি দিয়ে তিনি সকল ষড়যন্ত্রের জাল ছিন্ন করে ঠিকই ঘুরে দাঁড়িয়েছেন।

০১:৫৯ এএম, ১১ জুন ২০২১ শুক্রবার

লেন্দুপ দর্জি জুজু বনাম একজন শেখ হাসিনা

লেন্দুপ দর্জি জুজু বনাম একজন শেখ হাসিনা

স্বাধীন হওয়ার পর প্রায় ৫০ বছরে বাংলাদেশের জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ যে সংখ্যাটি ৩০ শতাংশ থেকে ৩৫ শতাংশের মধ্যে ঘোরাঘুরি করে, তারা মনেই করে— এই দেশটি স্বাধীনই ছিল না কখনোই। কখনো কথিত ‘গোলামি চুক্তি’ নিয়ে, কখনো পানি ইস্যু নিয়ে, কখনো সীমান্ত বিরোধ নিয়ে, কখনো সীমান্তে বিদেশি মানুষ ঢুকে পড়া নিয়ে, কখনো বা আমাদের সিকিম হয়ে যাওয়া নিয়ে এই শ্রেণির লোকের বাহাস চলমান।

০১:৫২ এএম, ১১ জুন ২০২১ শুক্রবার

শেখ হাসিনার কারামুক্তি ও বাংলাদেশের রাজনীতি

শেখ হাসিনার কারামুক্তি ও বাংলাদেশের রাজনীতি

১১ জুন বঙ্গবন্ধু কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস। আজ হতে বারো বছর আগে ২০০৭ সালের ১৬ জুলাই বঙ্গবন্ধু কন্যাকে ভোর হওয়ার আগে ধানমন্ডির ৫ নং সড়কে অবস্থিত তার স্বামীর বাসভবন সুধাসদন হতে অত্যন্ত অসম্মানজনক ভাবে অনেকটা সাধারণ আসামীর মতো টেঁনে হিঁচড়ে পুলিশের গাড়ীতে তুলে কারাগারে নিয়ে যাওয়া হয়েছিল।

০১:৫০ এএম, ১১ জুন ২০২১ শুক্রবার

শেখ হাসিনার নেতৃত্বের চ্যালেঞ্জ ছিল ১৬ জুলাই

শেখ হাসিনার নেতৃত্বের চ্যালেঞ্জ ছিল ১৬ জুলাই

২০০৭ সালের ১৬ জুলাই ছিল আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক নেতৃত্বের জন্য ভয়ঙ্কর একটি চ্যালেঞ্জের দিন। কারণ সেদিন তাঁকে বিতর্কিত করে জনগণের কাছ থেকে দূরে সরিয়ে ফেলার হীনপ্রচেষ্টা গ্রহণ করা হয়েছিল। যদিও সেই ষড়যন্ত্র ব্যর্থ করে দেয় এদেশের প্রতিবাদী জনগণ। আর এ জন্যই দিনটি স্মরণীয়।

০১:৪৭ এএম, ১১ জুন ২০২১ শুক্রবার

মহামারিতে সব কিছুই সচল রেখেছে ডিজিটাল বাংলাদেশ

মহামারিতে সব কিছুই সচল রেখেছে ডিজিটাল বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশকে এগিয়ে নেওয়ার অন্যতম মাধ্যম তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহ।

০৮:২১ এএম, ৭ জুন ২০২১ সোমবার

মতামত বিভাগের সর্বাধিক পঠিত
  • নেত্রকোনা থেকে সুনামগঞ্জ পর্যন্ত রেললাইন সম্প্রসারণ করা হবে

  • সিসিটিভির আওতায় আসছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

  • কাঠমিস্ত্রি মোস্তাকিম রাবি ভর্তি পরীক্ষায় প্রথম

  • শাবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দেবেন সাড়ে ৭ হাজার শিক্ষার্থী

  • দেশে গত বছরের তুলনায় খাদ্য উৎপাদন বেড়েছে

  • সুদিন ফিরছে পাটে

  • বাংলাদেশ-যুক্তরাজ্য প্রতিরক্ষা সহযোগিতার প্রশংসা হাইকমিশনারের

  • উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে বাংলাদেশের প্রশংসা ভারতের

  • ঘাঘর নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

  • ইরানের ‘মোস্তফা’ পুরস্কার পেলেন বাংলাদেশি বিজ্ঞানী জাহিদ হাসান

  • ১৪ দিনে এলো সাড়ে সাত হাজার মেট্রিক টন, আসছে আরো পেঁয়াজ

  • দেশে সম্প্রীতি-শান্তি কামনায় মসজিদে মসজিদে মোনাজাত

  • দেশে এখন আর খাদ্য সংকট নেই: কৃষিমন্ত্রী

  • আধুনিক করা হচ্ছে ৫৬টি রেলওয়ে স্টেশন: রেলমন্ত্রী

  • মানুষের পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে কাজ করে যাচ্ছি: প্রধানমন্ত্রী

  • অপচয় কমিয়ে সুষম পুষ্টিকর খাবারের অভ্যাস গড়ে তুলতে হবে

  • আইএমএফের প্রতিবেদন
    জিডিপিতে ২০২৫ সালে সিঙ্গাপুরকে ছাড়াবে বাংলাদেশ

  • বিশ্ব ক্ষুধা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

  • ইসলামে সব ধর্মের স্বাধীনতার কথা বলা হয়েছে: প্রধানমন্ত্রী

  • ভোলায় পুলিশের ম্যারাথন দৌড় অনুষ্ঠিত

  • নারীরাই ভবিষ্যতের অগ্রগতির মশাল বহনকারী: পরিকল্পনামন্ত্রী

  • ‘ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করলে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে’

  • ইসলামপুরে নতুন ইউএনওকে বরণ

  • শিমুলিয়া-বাংলাবাজারে ফেরি চলাচল শুরু

  • মিরপুরের ড্রেনে নিখোঁজ সেই ব্যক্তিকে ছয় ঘণ্টা পর জীবিত উদ্ধার

  • যেখানে ঘড়ির কাঁটায় থমকে যায় না সেবা

  • সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের অপচেষ্টা প্রতিহত করার আহ্বান

  • চায়ের রাজ্যে ট্যুরিস্ট বাস

  • ‘প্রধানমন্ত্রী দেশের মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন’

  • রোগ নিয়ে কাটাতে হবে না দিন, সহজেই মিলবে সেবা

  • দেশে পেট্রল পাম্প হবে ইউরোপ-আমেরিকার আদলে

  • ইউপিতে পরিচ্ছন্ন ইমেজের প্রার্থীরাই মনোনয়ন পাবে: প্রধানমন্ত্রী

  • ‘কিশোরগঞ্জের হাওরে মৎস্য গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে’

  • চলতি মাসেই খুলে দেওয়া হচ্ছে পায়রা সেতু

  • পেঁয়াজে আতঙ্ক নয়, আছে পর্যাপ্ত মজুদ

  • দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষেই কাজ করতে হবে: প্রধানমন্ত্রী

  • পার্বত্য তিন জেলার মধ্যে প্রথম রেল যাবে রাঙামাটি

  • যমুনা তীরে স্যাটেলাইট সিটি গড়ে তোলা হবে

  • ঢাকায় চারটি ‘হিউম্যান মিল্ক ব্যাংক’ করার নতুন উদ্যোগ

  • বাংলাদেশের কৃষিপণ্য যাচ্ছে ১৪৪ দেশে

  • হবিগঞ্জে পতিত জমিতে কলা চাষে কৃষকদের সাফল্য

  • খুলনার তেরখাদায় ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রস্তাব

  • ‘দক্ষিণাঞ্চলেই হবে দেশের দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র’

  • তৃতীয় ধাপে ইউপি ভোটের তফসিল বৃহস্পতিবার

  • ৮ বিভাগে হবে হৃদরোগের উন্নত চিকিৎসা

  • ২০২৫ সালের মধ্যে সারাদেশে খাদ্যবান্ধব কর্মসূচিতে পুষ্টিচাল

  • সৌন্দর্য বর্ধনের পর দর্শনার্থী বাড়ছে দেশের প্রথম রেলস্টেশনে

  • ইউরোপের তিন দেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী

  • ভোলায় নতুন তিনটি গ্যাসক্ষেত্রের সন্ধান

  • ‘শিশু নোবেল’ শান্তি পুরস্কারে মনোনীত সিরাজগঞ্জের মেয়ে প্রিয়াংকা

  • জিডিপিতে আবারও ভারতকে ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশ

  • বিশ্বব্যাপী সমাদৃত ‘কালো ধান’ চাষ হচ্ছে দিনাজপুরে

  • স্মার্টকার্ড পেলেন সশস্ত্র বাহিনীর সদস্য ও নতুন ভোটাররা

  • দুষ্কৃতকারী যে ধর্মেরই হোক, কঠোর ব্যবস্থা: র‍্যাব প্রধান

  • বাবা-মায়ের কাছ থেকে শেখা জ্ঞানের ভিত্তিতে দেশ চালাই: শেখ হাসিনা

  • রপ্তানি খাতে বিপ্লব ঘটিয়েছে বগুড়ার ‘রাইস ব্র্যান অয়েল’

  • পর্যটন নগরী কক্সবাজার: উন্নয়ন কাজে গতি বেড়েছে

  • ৪০ দিন জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পেলো ৩০ কিশোর

  • দক্ষিণ এশিয়ায় করোনার ধাক্কা সামলানোর শীর্ষে বাংলাদেশ

  • সবুজ মাল্টার বাম্পার ফলনে চাষিদের মুখে তৃপ্তির হাসি