বুধবার   ২৮ অক্টোবর ২০২০

সর্বশেষ:
সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর বার্ষিক ছুটি ৭৫ দিন আগামী মার্চে ঢাকা উত্তর সিটির ভোটের ইঙ্গিত সিইসির আস্থা ভোটে টিকে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শনে প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে নেপালের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে ইসি প্রতিজ্ঞাবদ্ধ: নূরুল হুদা বারবার আসতে পারব না, যত খুশি সাজা দিন: খালেদা জিয়া ‘আকাশবীণার’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ত্রিভুবনে আবারও বিমান দুর্ঘটনা ট্রেন-বাসের সংঘর্ষে নিহত ২, আহত ২৫ ভুয়া ছবি দিয়ে অপপ্রচার চালাচ্ছে মিয়ানমার: প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুকন্যা, আপনার হাতেই নিরাপদ বাংলাদেশ

বঙ্গবন্ধুকন্যা, আপনার হাতেই নিরাপদ বাংলাদেশ

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নশীল রাষ্ট্রে উন্নীত হয়েছে। শত বাধা-বিপত্তি এবং হত্যার হুমকিসহ নানান প্রতিকূলতা উপেক্ষা করে শেখ হাসিনা মানুষের মৌলিক অধিকার আদায়ের জন্য অবিচল থেকে সংগ্রাম চালিয়ে যাচ্ছেন এখনও।

০৮:১৪ এএম, ১২ অক্টোবর ২০২০ সোমবার

সরকারে যোগ হচ্ছে গুড ইমেজ, ক্লিন ম্যান

সরকারে যোগ হচ্ছে গুড ইমেজ, ক্লিন ম্যান

বৈশ্বিক মহামারী করোনার সময় অনেক উন্নত দেশের রাষ্ট্রপ্রধানরা যেখানে পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হয়েছেন, সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা চূড়ান্তভাবে সফল হয়েছেন।

০৩:১১ এএম, ১২ অক্টোবর ২০২০ সোমবার

শোক হোক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার শক্তি

শোক হোক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার শক্তি

রক্তঝরা ১৫ আগস্ট-বিভীষিকাময় ইতিহাসের এক ভয়ঙ্কর দিন। গভীর মর্মস্পর্শী শোকের দিন, জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিনে বাঙালি জাতি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

০৯:৩৭ এএম, ১১ অক্টোবর ২০২০ রোববার

শপথ নিয়েই অভুক্ত মুজিব ছুটলেন আদমজীতে দাঙ্গা থামাতে

শপথ নিয়েই অভুক্ত মুজিব ছুটলেন আদমজীতে দাঙ্গা থামাতে

শেখ মুজিবুর রহমান, মওলানা আবদুল হামিদ খান ভাসানী ও অন্য নেতারা টাঙ্গাইলে আওয়ামী লীগ কর্মী সম্মেলনে। বিশাল সমাবেশ। ভাসানী, মুজিবকে দেখিয়ে- এই তোমাদের নতুন নেতা।

১১:২০ পিএম, ৮ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

জাতির পিতার স্বপ্ন ও আজকের বাংলাদেশ

জাতির পিতার স্বপ্ন ও আজকের বাংলাদেশ

১৯৭৫ থেকে ২০১৯- দীর্ঘ ৪৩ বছর পেরিয়ে আবারও এসেছে আগস্ট। পঁচাত্তরের এই আগস্টেই বাংলাদেশের রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যা করা হয়েছিল।

০৬:৫৮ এএম, ৮ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

উচ্চ যেথা শির

উচ্চ যেথা শির

মাথা উঁচু রাখার এই রাজনৈতিক দর্শনের উত্তরাধিকার বঙ্গবন্ধু আমাদের দিয়ে গেছেন। জেল, জুলুম, অত্যাচার, অবিচার, অন্যায় সব সহ্য করেও বঙ্গবন্ধুর আপসহীন নেতৃত্বের শিক্ষাই হচ্ছে আত্মত্যাগ অনুশীলনের শিক্ষা।

১২:৫০ এএম, ৮ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

করোনা মোকাবেলায় মার্কেল জেসিন্ডাকে ছাড়িয়ে বঙ্গকন্যা

করোনা মোকাবেলায় মার্কেল জেসিন্ডাকে ছাড়িয়ে বঙ্গকন্যা

কোভিড-১৯ বা করোনাভাইরাস মোকাবেলায় জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা ডোরোটেয়া মার্কেল এবং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা কেট লরেল আরর্ডার্ন যথেষ্ট মুনশিয়ানার পরিচয় দিয়েছেন। এ দুই নারী নেতার গৃহীত পদক্ষেপ বিশ্বজুড়ে সমাদৃত হয়।

০৫:২৯ এএম, ২৯ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার

শেখ হাসিনা: একজন সফল রাষ্ট্রনায়ক

শেখ হাসিনা: একজন সফল রাষ্ট্রনায়ক

ঝড়-ঝঞ্ঝা,হুমকি-ধমকি কোনোটিই টলাতে পারেনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। বিচক্ষণতার সঙ্গে দেশ ও জনগণের স্বার্থে যেটা যখন প্রয়োজন— করেছেন সাহসের সঙ্গে।  বিডিআর বিদ্রোহের মতো দেশবিরোধী চক্রান্ত, মানবতাবিরোধী অপরাধের বিচার, হেফাজতে ইসলামের অরাজক পরিস্থিতি, সংসদ নির্বাচন প্রতিহতের প্রচেষ্টা ও সরকার উৎখাতে টানা তিন মাসের আন্দোলনকে ব্যর্থ করে দিয়েছেন।

১২:১৯ এএম, ২৯ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার

ইনডেমনিটি অধ্যাদেশ জারির কলঙ্কিত দিন

ইনডেমনিটি অধ্যাদেশ জারির কলঙ্কিত দিন

২৬ সেপ্টেম্বর পৃথিবীর ইতিহাসে কলঙ্কময় একটি দিন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর খুনিদের রক্ষার জন্য বাংলাদেশের সংবিধান জুড়ে এক অদ্ভুত কেলেঙ্কারির ইতিহাস রচিত হয়। প্রণীত হয় ইনডেমনিটি বিল। ইনডেমনিটি হলো কোনো বিচারকার্যকে বাধা প্রদান সংক্রান্ত অধ্যাদেশ বা আইন।

১২:৪১ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২০ শনিবার

ইনডেমনিটি অধ্যাদেশ বাঙালীর কলঙ্কজনক স্মৃতি

ইনডেমনিটি অধ্যাদেশ বাঙালীর কলঙ্কজনক স্মৃতি

সদ্য স্বাধীন বাংলাদেশের পুরো রাজনীতির মোড় পরিবর্তিত হয়ে যায় পঁচাত্তরের ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ডের মধ্য দিয়ে। এ ঘটনার পর প্রায় দেড় দশক দেশে প্রত্যক্ষ বা পরোক্ষ সামরিক শাসন চলে। এমনকি এ হত্যাকান্ডের বিচার আটকে দিতে এবং খুনীদের রক্ষায় একটি অধ্যাদেশ জারি করেন ‘স্বঘোষিত’ রাষ্ট্রপতি খন্দকার মোশতাক আহমেদ। ইতিহাসে তা ‘ইনডেমনিটি অর্ডিন্যান্স’ হিসেবে পরিচিত।

১২:৩৯ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২০ শনিবার

পঁচাত্তরের খুনিদের দায়মুক্তি অধ্যাদেশ এবং আমাদের দায়

পঁচাত্তরের খুনিদের দায়মুক্তি অধ্যাদেশ এবং আমাদের দায়

আজ ২৬ সেপ্টেম্বর। বাংলাদেশের ইতিহাসে বিচারহীনতার সংস্কৃতির এক কলঙ্কিত অধ্যায়ের শুরু হয়েছিল ১৯৭৫ সালের এই দিনে। ১৫ই আগস্ট ধানমণ্ডির ৩২ নম্বর নয়, রক্তাক্ত হয়েছিল সমগ্র বাংলাদেশ।

১২:৩৬ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২০ শনিবার

প্রেরণাদায়ী সহচর শেখ রেহানা

প্রেরণাদায়ী সহচর শেখ রেহানা

একজন সাধারণের মতই জীবনযাপন করেন বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা। যেন একদম সাদাসিধে একজন নারী। চরিত্রে কখনও আদিখ্যেতা কিংবা অহংকার মনোবৃত্তি পোষণ করেননি। দেশের জন্য কাজ করে যাচ্ছেন নীরবে নিভৃতে। সংগ্রাম করে যাচ্ছেন জীবনের প্রতিটি পর্যায়ে। সুযোগ্য মায়ের যোগ্য উত্তরসূরি তিনি। মা শেখ ফজিলাতুন্নেসা মুজিব পর্দার অন্তরালে থেকে বঙ্গবন্ধুকে দিয়েছিলেন সাহস ও অনুপ্রেরণা। যার অনুপ্রেরণায় শেখ মুজিব হতে পেরেছিলেন বঙ্গবন্ধু। আর এখন পর্দার অন্তরালে বড় বোন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাশে থেকে অনুপ্রেরণা দিয়ে যাচ্ছেন। তিনি হলেন শেখ রেহানা, জাতির পিতার কনিষ্ঠ কন্যা।

১০:৪২ এএম, ১৩ সেপ্টেম্বর ২০২০ রোববার

শেখ রেহানা : ঔদার্য যাকে মহিমান্বিত করেছে

শেখ রেহানা : ঔদার্য যাকে মহিমান্বিত করেছে

১৩ সেপ্টেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানার জন্মদিন। ১৯৫৫ সালের এই দিন তিনি টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধু ১৯৫৪ সালের ৩০ মে থেকে ১৯৫৫ সালের ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত কারাগারে ছিলেন। আবার তিনি কারাগারে নিক্ষিপ্ত হন ১৯৫৮ সালের ১২ অক্টোবর।

১০:৩৬ এএম, ১৩ সেপ্টেম্বর ২০২০ রোববার

শেখ রেহানা ॥ দুঃখকষ্টের জীবন- তবু মাথা নোয়াবার নয়

শেখ রেহানা ॥ দুঃখকষ্টের জীবন- তবু মাথা নোয়াবার নয়

ধানমন্ডি ৩২ নম্বরের ঐতিহাসিক বাড়ি। সামনে ছোট্ট লন। দূর্বা ঘাসে ভরা, যেন মখমলের গালিচা বিছানো। এখানে ক্রিকেট ম্যাচ হতো ভাইবোনে। ভাইয়ের হাতে থাকত ব্যাট আর বোনের হাতে বল। বোন বল করত ভাই ব্যাটিং। বোন বোলিং করল- ভাই এমনভাবে ব্যাট চালাল যে বল লন ছাড়িয়ে বাউন্ডারি ওয়ালের ওধারে চলে গেল। ভাই এমনভাবে উল্লাস করতে থাকল যে, বোনের মনে কিছুটা হলেও কষ্টের ছাপ পড়ল। পরক্ষণেই বোন হাসতে হাসতে দৌড়ে এসে ছোট্ট ভাইটিকে জড়িয়ে ধরল। ভাইয়ের সঙ্গে বোনও উল্লাস করতে করতে এক সময় ঘরে চলে গেল।

১০:২৯ এএম, ১৩ সেপ্টেম্বর ২০২০ রোববার

শুভ জন্মদিন ‘ছোট আপা’

শুভ জন্মদিন ‘ছোট আপা’

ব্রিটিশ পার্লামেন্টে সর্বশেষ নির্বাচনে তিনটি আসনে নির্বাচিত হয়েছেন বাঙালী বংশোদ্ভূত তিন সাংসদ, আমাদের ‘তিন কন্যা’। গতবারেও তাই ছিল, তবে এবার ভোট বেড়েছে প্রত্যেকের। বঙ্গবন্ধুর দৌহিত্রী টিউলিপ সিদ্দিক এমপি গতবারের চেয়ে এবার দশ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে জিতেছেন। তার উজ্জ্বলতায় উদ্ভাসিত হয়েছি আমরা আর ভেসেছি বাঁধবাঙ্গা উচ্ছ্বাসে। টিউলিপ সিদ্দিক এমপি গর্বিত করেছেন জাতিকে আর জাতির পিতাকে।

১০:২০ এএম, ১৩ সেপ্টেম্বর ২০২০ রোববার

অশ্রুঝরা আগস্ট: বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য

অশ্রুঝরা আগস্ট: বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির পিতা, স্বাধীনতা ও মুক্তির প্রতীক। বঙ্গবন্ধু বলেছিলেন, ‘ফাঁসির মঞ্চে যাওয়ার সময় আমি বলব, আমি বাঙালি, বাংলা আমার দেশ, বাংলা আমার ভাষা।’

০৫:০১ পিএম, ২৯ আগস্ট ২০২০ শনিবার

বঙ্গবন্ধু শিক্ষাব্যবস্থাকে দেখতেন উন্নয়নের চাবিকাঠি হিসেবে

বঙ্গবন্ধু শিক্ষাব্যবস্থাকে দেখতেন উন্নয়নের চাবিকাঠি হিসেবে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালে দেশের স্বাধীনতা অর্জনের মাধ্যমে আমাদের কাঙ্ক্ষিত মুক্তি উপহার দিয়েছেন।

০৫:০২ পিএম, ২৬ আগস্ট ২০২০ বুধবার

অশ্রুঝরা আগস্ট: বঙ্গবন্ধুর ভাষা ও সাহিত্যচিন্তা

অশ্রুঝরা আগস্ট: বঙ্গবন্ধুর ভাষা ও সাহিত্যচিন্তা

বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বব্যাপী একজন মুক্তিসংগ্রামী এবং মহান রাজনীতিবিদ হিসেবে সমধিক পরিচিত। প্রকৃতপ্রস্তাবেই তিনি রাজনীতির মানুষ, রাজনীতিই তার জীবনের ধ্যান-জ্ঞান। তিনিই বাঙালির শ্রেষ্ঠ জাতীয়তাবাদী নেতা। রাজনৈতিক সত্তাই বঙ্গবন্ধুর সবচেয়ে বড় পরিচয়।

০৩:৪৬ পিএম, ২৪ আগস্ট ২০২০ সোমবার

যে কারণে বঙ্গবন্ধু শতাব্দীর মহানায়ক

যে কারণে বঙ্গবন্ধু শতাব্দীর মহানায়ক

১৯২০ সালের ১৭ মার্চের সোনালি সন্ধ্যায় গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামের শেখ পরিবারের প্রাঙ্গণ আলোকিত ও মুখরিত হয়ে উঠেছিল একটি শিশুর জন্ম উপলক্ষে। জন্মলগ্নে মা-বাবা ও আত্মীয়স্বজন খুশিতে শিশুটিকে ‘খোকা’ বলে ডাকতে শুরু করলেন। 

০৩:০৫ পিএম, ২০ আগস্ট ২০২০ বৃহস্পতিবার

বঙ্গবন্ধুর হাতের ছোঁয়া

বঙ্গবন্ধুর হাতের ছোঁয়া

১৯৭২ সালের মে মাসে সদ্য স্বাধীন বাংলাদেশে প্রথম রংপুর সফরে আসেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। রংপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী জেনিফার আলী এলি স্মৃতি রোমন্থন করে জানান, ১০ মে বঙ্গবন্ধুকে কাছ থেকে দেখার আশা নিয়ে কয়েকজন বান্ধবীসহ রংপুর কালেক্টরেট মাঠে যান তিনি। কিন্তু লাখো জনতার মধ্যে শত চেষ্টা করেও ভিড় ঠেলে কাছে যে

১২:৫৬ পিএম, ১৬ আগস্ট ২০২০ রোববার

বাঙালির মুক্তির দূত বঙ্গবন্ধু

বাঙালির মুক্তির দূত বঙ্গবন্ধু

আগস্ট আমাদের শোকের মাস। বেদনার মাস। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। স্বাধীন বাংলাদেশের স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী।

০৪:১৭ পিএম, ১২ আগস্ট ২০২০ বুধবার

প্রসঙ্গ : বিশ্ব আদিবাসী দিবস

প্রসঙ্গ : বিশ্ব আদিবাসী দিবস

বাংলাদেশে ৯ আগস্ট ‘বিশ্ব আদিবাসী দিবস’ জাতীয়ভাবে পালনের আহ্বান জানানো হয়েছে। প্রতিবছর ‘আদিবাসী ফোরাম’ নামক সংগঠনের ব্যানারে সন্তু লারমা এবং ঢাকার কিছু বিশিষ্ট ব্যক্তি সেই দাবি জানিয়ে থাকেন। গত ৫ আগস্ট (২০১৪) সংবাদ সম্মেলনে পার্বত্য ইস্যুতে আরও অনেক কথা বলা হয়েছে। নিজেদের অধিকার আদায়ে দেশে একটি গণমুখী সরকার প্রতিষ্ঠার জন্য আদিবাসীদের ঐক্যবদ্ধভাবে আন্দোলন করতে হবে বলে মন্তব্য করেছেন জনসংহতি সমিতির (জেএসএস) চেয়ারম্যান সন্তু লারমা।

০৫:৫৯ পিএম, ৮ আগস্ট ২০২০ শনিবার

বাংলাদেশে ওরা আদিবাসী নয় : ক্ষুদ্র নৃগোষ্ঠী

বাংলাদেশে ওরা আদিবাসী নয় : ক্ষুদ্র নৃগোষ্ঠী

পৃথিবীর অনেক দেশের সাথে বাংলাদেশে প্রতি বছরের মতো এ বছরও আগামীকাল ৯ আগস্ট ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ পালিত হবে। অস্ট্রেলিয়ান এবরিজিন, যুক্তরাষ্ট্রের রেড ইন্ডিয়ান, নিউজিল্যান্ডের মাউরি, দক্ষিণ আমেরিকার ইনকা ও মায়া, জাপানের আইনু, রাশিয়ার মেনেট, ফ্রান্স ও স্পেনে বাসকু, আরব বেদুইন প্রভৃতি জনগোষ্ঠী প্রাচীন কাল থেকেই আদিবাসী হিসেবে বিশ্বে পরিচিত।

০৫:৫৫ পিএম, ৮ আগস্ট ২০২০ শনিবার

আদিবাসী ইস্যু : দেশবিরোধী ষড়যন্ত্রের নীল নকশা

আদিবাসী ইস্যু : দেশবিরোধী ষড়যন্ত্রের নীল নকশা

শান্তিচুক্তি স্বাক্ষরের পরবর্তী সময়ে পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক রাজনৈতিক দলসমূহ আন্তঃকলহ, বিভাজন, ব্যক্তিগত স্বার্থসিদ্ধি, নেতৃত্বের সংকট, সঠিক দিকনির্দেশনা ও সর্বোপরি সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে পার্বত্য জনগণ হতে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পাশাপাশি তাদের আন্দোলন-কর্মসূচি জনবিমুখ ও স্থবির হয়ে পড়েছে।

০৫:৫২ পিএম, ৮ আগস্ট ২০২০ শনিবার

আদিবাসী প্রসংগে কিছু কথা

আদিবাসী প্রসংগে কিছু কথা

সাম্প্রতিককালে আদিবাসী, দলিত ইত্যাদি বিভিন্ন নামে দেশের বিভিন্ন অঞ্চলের ছোট ছোট জনগোষ্ঠিকে সংগঠিত করার উদ্যোগ লক্ষ্য করা যায়। কোন কোন ক্ষেত্রে তাদের ‘স্বকীয়তা’র সুরক্ষার নামে নতুন করে তাদের মুখের ভাষার জন্য বর্ণমালা তৈরী বা ‘লৈখিক ভাষা’ সৃষ্টিরও প্রয়াস চলছে । এ ক্ষেত্রে কিছু বিদেশী সংস্থার উদার পৃষ্ঠপোষকতা লক্ষ্যণীয়। এই কর্মকান্ড এই সকল ক্ষুদ্র জনগোষ্ঠিকে আমাদের জাতীয় রাজনৈতিক-সংস্কৃতিক-সামাজিক পরিমন্ডল থেকে পৃথক করে রাখার কোন দীর্ঘমেয়াদী কার্যক্রমের অংশ কি-না, তা’ অবশ্যই বিবেচনার দাবী রাখে।

০৫:৫০ পিএম, ৮ আগস্ট ২০২০ শনিবার

চাকমা: আদিবাসী নয় বহিরাগত

চাকমা: আদিবাসী নয় বহিরাগত

পার্বত্য চট্রগ্রামে উপজাতিদের মধ্যে চাকমা, মগ, মুরং, কুকি, বনজোগী, পাঙ্খো, লুসাই, তংচঙ্গা, টিপরা (ত্রিপুরা) এবং সেন্দুজ বিশেষ উল্লেখযোগ্য। টিপরারা হিন্দুধর্মাবলম্বী, মগ ও চাকমারা বৌদ্ধ ধর্মাবলম্বী এবং অপরাপর জাতির মধ্যে কেউ কেউ  নিজেদেরকে বৌদ্ধধর্মাবলম্বী বলে স্বীকার করলেও ধর্মীয় অনুশাসন ও সামাজিক জীবনের রীতিনীতিতে তাদের বৈসাদৃশ্য লক্ষণীয়। পার্বত্য চট্রগ্রাম পূর্বে চট্রগ্রামের সাথে যুক্ত ছিল। পাহাড়ি জাতিদের আলাদা বৈশিষ্ট্যের দাবিতে ১৮৬০ খ্রীষ্টাব্দের ১ আগস্ট পার্বত্য চট্রগ্রাম স্বতন্ত্র জেলার মর্যাদা লাভ করে।[i]

০৫:৪৭ পিএম, ৮ আগস্ট ২০২০ শনিবার

বাংলাদেশে আদিবাসী নিয়ে বাড়াবাড়ি ও ষড়যন্ত্রের রাজনীতি

বাংলাদেশে আদিবাসী নিয়ে বাড়াবাড়ি ও ষড়যন্ত্রের রাজনীতি

প্রতিবছরের ৯ আগষ্ট জাতিসংঘ ঘোষিত আর্ন্তজাতিক বিশ্ব আদিবাসী দিবস। এবারের আদিবাসী দিবসের শ্লোগান হচেছ ”আদিবাসী জাতিসমুহের অধিকার সংক্রান্ত সকল চুক্তিও অংগীকারের প্রতি সম্মান প্রদর্শন করুন ”। আদিবাসীদের প্রতি সম্মান প্রদর্শন এবংতাদের সংস্কৃতি, ইতিহাসও ঐতিহ্যকে রক্ষার প্রতিশ্রুতি নিয়ে প্রতিবছরের ন্যায় এবারো সারা বিশ্বজুড়ে বিশ্ব আদিবাসী দিবস পালিত হয়ে গেল।

০৫:৪৩ পিএম, ৮ আগস্ট ২০২০ শনিবার

বাংলাদেশ নাগরিকের রাষ্ট্র, কোন আদিবাসীর নয়

বাংলাদেশ নাগরিকের রাষ্ট্র, কোন আদিবাসীর নয়

রাষ্ট্রীয় সত্তা অর্জন পরবর্তী জাতিগঠণের (nation – building) নিরিখে বাংলাদেশ এখনও একটি অসম্পূর্ণ ও অপরিণত রাষ্ট্র। এমন মন্তব্য দুটো কারণনির্ভর। এক, বাঙালি ও বাংলাদেশী বিভাজন, যা অবশ্য পুরোটাই অভ্যন্তরীন রাজনীতির অনাকাংক্ষিত ফসল, এবং ইতিহাসবর্জিত।

০৫:৪০ পিএম, ৮ আগস্ট ২০২০ শনিবার

মুসলমানরাই বাংলাদেশের আদিবাসী

মুসলমানরাই বাংলাদেশের আদিবাসী

শিরোনাম দেখে যে কেউ অবাক হতে পারেন। আর অবাক হবারই কথা। পার্বত্য এলাকার উপজাতিদের যখন সাংবিধানিকভাবে আদিবাসী প্রতিষ্ঠা করার তোড়জোর চলছে তখন এই নিবন্ধ সম্পর্কে অনেকের মনেই খটকা লাগতে পারে। আর কৌতূহল জাগাই স্বাভাবিক। পশ্চিমারা অনেক আগ থেকেই পার্বত্য চট্টগ্রামের বিচ্ছিন্ন জনগোষ্ঠীকে আদিবাসী মর্যাদায় প্রতিষ্ঠার জন্য তৎপরতা চালাচ্ছে। তাদের সাথে যুক্ত হয়েছে দেশের সেক্যুলার-বাম রাজনীতিবিদ ও বুদ্ধিজীবীদের একাংশ। বিশেষ করে প্রতিবছর ৯ আগস্ট বিশ্ব আদিবাসী দিবসকে সামনের রেখে এদের মাতামাতি যেন অনেকটাই বেড়ে যায়। এই প্রবন্ধ তাদের বক্তব্যের অসারতা প্রমাণ করবে বলে আমাদের বিশ্বাস।

০৫:৩৬ পিএম, ৮ আগস্ট ২০২০ শনিবার

শুভ জন্মদিন শ্রদ্ধেয় বঙ্গমাতা

শুভ জন্মদিন শ্রদ্ধেয় বঙ্গমাতা

বেগম ফজিলাতুননেছা মুজিবকে নিয়ে লিখতে গিয়ে মনে পড়ছে, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার কয়েকটি চরণ, ‘ওগো বর,ওগো বঁধু/ওই যে নবীনা, বুদ্ধিবিহীনা/এ তব বালিকা বধূ’। এই বালিকা বধূটি মহীয়সী নারী বেগম ফজিলাতুননেছা মুজিব ৮ আগস্ট ১৯৩০ সালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। পরবর্তীতে স্বাধীন বাংলাদেশের স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

১১:০১ এএম, ৮ আগস্ট ২০২০ শনিবার

মতামত বিভাগের সর্বাধিক পঠিত
  • প্রতারণার মামলায় নির্মাতা দেবাশীষ কারাগারে 

  • আমরা যুদ্ধ নয়, সবার বন্ধুত্ব চাই: প্রধানমন্ত্রী

  • সৈয়দপুর বিমানবন্দর হবে আঞ্চলিক হাব

  • বাংলাদেশে কর্মপরিকল্পনায় রোহিঙ্গাদের অগ্রাধিকার অস্ট্রেলিয়ার

  • অবশেষে প্রাথমিক শিক্ষকদের জন্য সুখবর

  • পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে ‘করোনা’ ও ‘ধর্ষণ’

  • প্রবাসীদের পুনর্বাসনে ৭০০ কোটি টাকার তহবিল গঠনের উদ্যোগ

  • স্বস্তিতে কৃষক, আমন থেকে আসবে দেড় কোটি টন চাল

  • ১১শ` কোটি টাকা ব্যয়ে কেনা হচ্ছে রেলের নতুন বগি ও ইঞ্জিন

  • অনলাইনেই মিলবে পোশাকের ক্রয়াদেশ

  • শিগগিরই ভারতে পর্যটক ভিসা চালু হবে

  • মিঠাপানিতে গলদা চিংড়ি চাষে স্বপনের বাজিমাত

  • ইতিহাস প্রমাণ করেছে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলা যায় না

  • করোনারোধে বাংলাদেশের জন্য উন্নয়ন পরিকল্পনা প্রকাশ অস্ট্রেলিয়ার

  • টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে র‌্যাব ডিজির শ্রদ্ধা নিবেদন

  • ‘এক ঘণ্টার ডিসি’ হলেন ক‌লেজছাত্রী মুনা

  • মা ইলিশ সংরক্ষণে এবারে অভিযানে র‌্যাব

  • বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ৪৯তম শাহাদাতবার্ষিকী আজ

  • ডিএনসিসির সড়ক নিরাপত্তায় ৩২০ কোটি টাকার প্রকল্প

  • প্রবাসীদের বিনিয়োগ বাড়াতে বন্ড ছাড়বে সরকার

  • নিত্যপণ্যের দাম বৃদ্ধি ঠেকানোর সুপারিশ সংসদীয় কমিটির

  • মেয়াদোত্তীর্ণ পৌরসভায় যথাসময়ে নির্বাচন হবে: ইসি

  • কমেছে বাণিজ্য ঘাটতি

  • বাংলাদেশ-ভারত সম্পর্ক আরো সুদৃঢ় হবে: আইনমন্ত্রী

  • করোনাকালে এশিয়ায় বাংলাদেশের প্রবৃদ্ধি সবচেয়ে বেশি

  • একনেকে ৫ হাজার ১৮৯ কোটি টাকার তিন প্রকল্প অনুমোদন

  • আধুনিকতা ও নান্দনিকতার মিশেল ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে

  • অনলাইন ভেটেরিনারি হাসপাতাল ডিজিটাল বাংলাদেশে নতুন অধ্যায়ের সূচনা

  • ধ্বংসস্তূপ থেকে ফিনিক্স পাখির মতো উঠে এসেছে বাংলাদেশ

  • বঙ্গবন্ধুকে নিয়ে থাকছে রাষ্ট্রপতির স্মারক বক্তৃতা

  • নিউইয়র্কের সর্বোচ্চ সম্মাননা পেলেন বিশ্বের সবচেয়ে খুদে বিজ্ঞানী

  • দক্ষিণ এশিয়ার নতুন অর্থনৈতিক নেতা বাংলাদেশ: দ্য ডিপ্লোম্যাট

  • পদ্মা সেতুর ৫ কিলোমিটারের বেশি দৃশ্যমান

  • নকিয়া বাংলাদেশে কারখানা স্থাপন করতে আগ্রহী

  • বদলে যাচ্ছে ঢাকাসহ সব বিমানবন্দরের চেহারা

  • দক্ষিণ এশিয়ার নতুন ধনী ‘বাংলাদেশ’

  • ৪০০ কুমির রপ্তানি করবে বাংলাদেশ

  • পার্বত্য চট্টগ্রামের ২৮টি পাড়াকেন্দ্র ডিজিটাল হচ্ছে

  • টিসিবি ২৫ টাকায় আলু বিক্রি শুরু করবে বুধবার

  • দুগ্ধ খামারিদের সহায়তার লক্ষ্যে ৪ শতাংশ হারে ঋণ বিতরণ

  • ‘মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা ছাড়াই ওপরের ক্লাসে উন্নীত করা হবে’

  • স্থানীয় চাহিদা মিটিয়ে বিদেশে আখাউড়ার মাছ

  • ‘তলাবিহীন ঝুড়ি’ থেকে শক্তিশালী অর্থনীতির দেশ বাংলাদেশ

  • রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের চুল্লি রাশিয়া থেকে দেশে পৌঁছেছে

  • করোনাকালে ক্ষুদ্র শিল্পকে বাঁচাতে এগিয়ে এসেছে সরকার

  • ঘুরে দাঁড়াচ্ছে পর্যটন খাত

  • করোনার মধ্যেই ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশের অধিকাংশ সূচক

  • উত্তরে দৃশ্যমান মেট্রোরেল

  • জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে ১০০ কোটি ঘনফুট গ্যাস

  • ‘দুই-তিন বছরে বাংলাদেশের সড়কে বৈপ্লবিক পরিবর্তন হবে’

  • বদলে যাচ্ছে পিছিয়ে পড়া অঞ্চলের শিক্ষার চিত্র

  • নারীদের দক্ষতা বাড়ানোর পরামর্শ

  • ‘২০৩০ সালের মধ্যে ছয় লেনের মেট্রোরেল নির্মাণের পরিকল্পনা সরকারের’

  • ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

  • রাজশাহীতে চালু হচ্ছে নৌবন্দর

  • অঞ্চলভিত্তিক পেঁয়াজ চাষ করবে সরকার

  • অতীতের সব রেকর্ড ভাঙল মোংলা বন্দর জেটি

  • টিকা কিনতে বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ

  • এবার গারো পাহাড়ে চা চাষের উদ্যোগ

  • চার লেনের মহাসড়ক আশুগঞ্জ-আখাউড়া